Advertisement
Durga Puja 2021

Durga Puja 2021: কী ভাবে ডিঅ্যাক্টিভেট করবেন ইউপিআই

আর স্মার্টফোনের যুগে ফোন হারানো মানে মাথায় আকাশ ভেঙে পড়া। এই বিপদে পড়লে কী ভাবে নিজের আর্থিক সুরক্ষা বজায় রাখবেন জেনে নিন।

ডিঅ্যাক্টিভেট প্রক্রিয়ার সময় কোনও মতেই আপনার ইউপিআই পিন কাউকে দেবেন না।

ডিঅ্যাক্টিভেট প্রক্রিয়ার সময় কোনও মতেই আপনার ইউপিআই পিন কাউকে দেবেন না।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৩:১০
Share: Save:

ভিড় ট্রেন, বাস বা রাস্তায় শহরের ব্যস্ততম সময়ে চলাফেরা করতে গেলে যে কোনও সময় হাতছাড়া হতে পারে আপনার স্মার্টফোন। আর স্মার্টফোনের যুগে ফোন হারানো মানে মাথায় আকাশ ভেঙে পড়া। এই বিপদে পড়লে কী ভাবে নিজের আর্থিক সুরক্ষা বজায় রাখবেন জেনে নিন।

প্রথমেই বলে রাখা ভাল, এই ডিঅ্যাক্টিভেট প্রক্রিয়ার সময় কোনও মতেই আপনার ইউপিআই পিন কাউকে দেবেন না। মনে রাখবেন যাঁরা প্রকৃত কাস্টমার কেয়ার এগজিকিউটিভ, তাঁরা পিন বা পাসওয়ার্ড কখনই আপনার কাছে জানতে চাইবেন না।

কী ভাবে ডিঅ্যাক্টিভেট করবেন ইউপিআই

প্রথমে, আপনি যে নেটওয়ার্কের গ্রাহক সেই কাস্টমার কেয়ারে ফোন করে আপনার নম্বর ব্লকার চেয়ে নিন। ফলে আপনার সিম ব্যবহার করে কেউ নতুন কোনও ইউপিআই পিন তৈরি করতে পারবে না।

এই নম্বর ব্লকিং প্রক্রিয়া চলাকালীন আপনার পুরো নাম, বিলিংয়ের ঠিকানা, শেষ রিচার্জের পরিমাণ, ইমেল আই ডি ও অন্যান্য তথ্য দিতে হতে পারে।

এর পর আপনাকে ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে। ইউপিআই সার্ভিস ডিজেবেল করতে হবে।

পাশাপাশি থানায় একটি এফআইআর দায়ের করতে হবে। এফআইআরের কপি নিয়ে একই ফোন নম্বর আপনার সার্ভিস প্রোভাইডারের কাছ থেকে নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 UPI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE