Advertisement
Phone Charge

ফোনের চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয় যায়? রইল সমাধান

পুজোয় ঘুরতে বেরিয়ে ফোনের চার্জ ফুরিয়ে বিপত্তি? রইল শূন্য ব্যাটারির সমস্যা নিরাময়ের হদিশ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৫:৩০
Share: Save:

ধরুন, রাতভর প্যান্ডেল পরিক্রমা করে বাড়ি ফিরছেন ভোরবেলা। ট্যাক্সি পরিষেবার অ্যাপ খুলতে গিয়ে মাথায় হাত! সারা রাতের ধকলে আপনার আগেই আপনার ফোন হাল ছেড়েছে। পুজোর দিনে ফোন শুধু ছবি তোলার জন্য নয়, আপনার নিরাপত্তারও বড় অস্ত্র। কিন্তু দীর্ঘ সময় বাড়ির বাইরে কাটানোর দরুন স্বাভাবিকভাবেই শূন্য ব্যাটারির সমস্যায় সকলেই জর্জরিত। চার্জ ফুরোনোর এই সমস্যার কিছু সহজ প্রতিকার খুঁজে দিলাম আমরা।

১. উজ্জ্বলতা হ্রাস: মোবাইলের পর্দার ঔজ্জ্বল্য চার্জ ফুরিয়ে যাওয়ার বড় কারণ। রাত্রিবেলায় ঘুরতে বেরোলে নির্দ্বিধায় কমিয়ে রাখুন উজ্জ্বলতা। দিনের বেলায় প্রয়োজনে ঔজ্জ্বল্য বাড়াতে হলেও কাজ মিটলেই কমিয়ে রাখুন।

২. লগ আউট: সামাজিক মাধ্যম, গেমস, খবর এমন বহু অ্যাপ, বিশেষ করে যেগুলিতে বিজ্ঞাপন ব্যবহৃত হয়, সেগুলি দ্রুত বেগে ফোনের ব্যাটারি শেষ করতে থাকে। কাজেই বাড়ির বাইরে বেরোলে এসব অ্যাপ লগ আউট করে রাখাই বুদ্ধিমানের কাজ। পাশাপাশি ফোনের র‍্যাম সবসময় সাফ রাখাও দরকার, নচেৎ লগ আউট করলেও অ্যাপগুলি চালু থাকে।

৩. ইন্টারনেট বন্ধ: প্রয়োজন ছাড়া বন্ধ রাখুন মোবাইল ডেটা। দরকারে এরোপ্লেন মোড চালু করে রাখুন। ইন্টারনেট বন্ধ থাকলেই বিভিন্ন নেটওয়ার্কনির্ভর অ্যাপ কাজ করবে না। ফলে বাঁচবে আপনার ফোনের ব্যাটারি।

৪. জিপিএস নিষ্ক্রিয়: পুজোর সময় ফোনের অবস্থাননির্ণয় যন্ত্রটি অনেক বিপন্ন অবস্থা থেকে আপনাকে উদ্ধার করতে পারে। কিন্তু তাই বলে কি আর সর্বক্ষণ লোকেশন চালু রাখবেন? জিপিএসে দিকনির্দেশ নেওয়ার সময়টুকু ছাড়া বন্ধ রাখুন এই ব্যবস্থাটিও।

৫. বিজ্ঞপ্তি বন্ধ: বিভিন্ন অ্যাপ থেকে তথ্য টেনে নিয়ে প্রতি মুহূর্তে আপনাকে নতুন সূচনা দেওয়ার বাড়তি কাজ কিন্তু আপনার ফোনের ব্যাটারির উপর বেশ চাপ ফেলে। অতএব পুজোয় বেরোনোর সময় বন্ধ রাখুন নোটিফিকেশন।

৬. ব্যাটারি সঞ্চয় ব্যবস্থা: অধিকাংশ ফোনের মধ্যে এই ব্যবস্থাটি থাকে গোড়া থেকেই। না থাকলেও অ্যাপ স্টোরে বিনামূল্যে পেয়ে যাবেন ব্যাটারি সঞ্চয় করার বহু অ্যাপ। এই ব্যবস্থায় আশ্রয় নিলে আপনাআপনিই অকেজো হয়ে যাবে নোটিফিকেশন ও লোকেশনের মত চার্জ ব্যয় করা সমস্ত কলকবজা।

৭. পাওয়ার ব্যাঙ্ক: সাবধানের মার নেই। হয়তো দেখলেন এত কাণ্ড করেও দরকারের সময় ফোনের চার্জ ফুরিয়ে সেই এক বিপত্তি। তাই সবথেকে ভাল হয় যদি কিনে ফেলেন বহনযোগ্য পাওয়ার ব্যাঙ্ক। এই যন্ত্রটিকে রাস্তাঘাটে যেকোনও সময় আপনার ফোন চার্জ করার কাজে ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, পাওয়ার ব্যাঙ্কের ব্যাটারি কিন্তু নির্দিষ্ট ব্যবধানে চার্জ দেওয়ার কথা মাথায় রাখা দরকার।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE