Advertisement
Identify Original Tempered Glass

ফোনে টেম্পারড গ্লাস ব্যবহার করছেন? আসল না নকল বুঝবেন কী ভাবে?

কোন টেম্পারড গ্লাস কতটা উপযুক্ত, সে সম্পর্কে আমরা কতটা সচেতন? গ্লাস শক্ত বা মোটা হলে কী বোঝা যায়, সে সম্পর্কেও অনেকের স্পষ্ট ধারণা নেই৷ টেম্পারড গ্লাস কেনার আগে সেটি হাত দিয়ে ধরে দেখবেন তা মসৃণ কি না

কী ভাবে বুঝবেন টেম্পারড গ্লাস আসল না নকল?

কী ভাবে বুঝবেন টেম্পারড গ্লাস আসল না নকল?

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:৪০
Share: Save:

সাধের মোবাইল ফোনের স্ক্রিন সুরক্ষিত রাখতে আমরা টেম্পারড গ্লাস ব্যবহার করি। কিন্তু কোন টেম্পারড গ্লাস কতটা উপযুক্ত, সে সম্পর্কে আমরা কতটা সচেতন? গ্লাস শক্ত বা মোটা হলে কী বোঝা যায়, সে সম্পর্কেও অনেকের স্পষ্ট ধারণা নেই৷ টেম্পারড গ্লাস কেনার আগে সেটি হাত দিয়ে ধরে দেখবেন তা মসৃণ কি না। মনে রাখবেন, যে টেম্পারড গ্লাস যত মসৃণ হবে, তার গুণমান তত ভাল হবে।

টেম্পারড গ্লাস আসল না নকল যাচাইয়ে ওয়াটার ড্রপ পরীক্ষা করতে পারেন। গ্লাসের উপর এক ফোঁটা জল ফেলে তা ধীরে ধীরে কাত করুন। জলের ফোঁটা ভেঙে ছড়িয়ে গেলে বুঝবেন সেটি আসল গ্লাস নয়।

টেম্পারড গ্লাস কতটা শক্ত তা বিচার করা হয় ‘পেনসিল স্কেলের’ ভিত্তিতে। পেনসিলের শিস তৈরি হয় গ্রাফাইট দিয়ে। সব পেনসিলের শিস একই রকম কঠিন নয়। অর্থাৎ বিভিন্ন পেনসিলের শিসের কাঠিন্য বিভিন্ন মাত্রার। তার ভিত্তিতে পেনসিলের পরিচয় হয়। যেমন, ৮এইচ, ৭এইচ, ৬এইচ ইত্যাদি। এর মধ্যে ৯এইচ পেনসিলের শিস সবচেয়ে বেশি কঠিন এবং ৯বি পেনসিলের শিস সবচেয়ে নরম।

ধরা যাক, কোনও বস্তুর তলের কাঠিন্য ৭বি। তার মানে সেই বস্তুটির তলের ৭বি বা তার পরের পেনসিলগুলির শিস (স্কেল অনুসারে ৮বি এবং ৯বি)- এর আঁচড় সহ্য করতে সক্ষম অর্থাৎ সেই পেনসিলগুলি দিয়ে আঁচড় কাটলেও বস্তুর গায়ে দাগ পড়বে না। এই ভাবে কোনও বস্তুর কাঠিন্য মাপা হয়। একই পদ্ধতিতে যাচাই করা যায় টেম্পারড গ্লাসকেও।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Phone gadgets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE