Advertisement
Smartphone Hacks

স্মার্টফোন আপডেট করলেই সমস্যায় জেরবার, মেটাবেন কী ভাবে?

ফোন আপডেট করার পর এই সব বিপত্তি কিন্তু সর্বত্রই দেখা যাচ্ছে। এটা যে কোনও দিন, যে কোনও সময়ে, যে কোনও ফোনে হতে পারে।

অভ্র রায়
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৩
Share: Save:

হয় ক্যামেরা ডেড, নয় মাদার বোর্ড অচল। আস্ত ফোনটাই আচমকা কাজ করা বন্ধ করে দিয়েছে!

স্মার্টফোন আপডেট করার পরে ইদানিং এমনই সব সমস্যায় নাজেহাল হয়ে যাচ্ছেন মানুষ। এমন সমস্যাও শোনা যাচ্ছে যে, আপডেট করার পর ফোনের ডিসপ্লে জুড়ে শুধুই সবুজ বা গোলাপি লাইন।

এই গ্রিন লাইন বা পিঙ্ক লাইনের সমস্যা অবশ্য যে কোনও সংস্থার যে কোনও ফোনেই হতে পারে। সে আইফোন হোক বা স্যামসাং অথবা একেবারে কম দামি কোনও ফোন।

এ রকমও বলতে পারবেন না যে, কোনও নির্দিষ্ট দেশ বা কারখানায় কিংবা নির্দিষ্ট সালে তৈরি হওয়া ফোনে এই সমস্যা হচ্ছে। ফোন আপডেট করার পর এই সব বিপত্তি কিন্তু সর্বত্রই দেখা যাচ্ছে। এটা যে কোনও দিন, যে কোনও সময়ে, যে কোনও ফোনে হতে পারে। এমনও অভিযোগ মিলেছে যে-- আপডেট করার কয়েক দিন পরে কোনও সমস্যা হয়েছে এবং ফোন সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার পরে শুনতে হয়েছে যে এতে সংস্থার দায় নেই। তাই নিজের গাঁটের কড়ি খসিয়েই ফোন সারাতে হবে।

সম্প্রতি অবশ্য আইফোন ১৩ তাদের সফটওয়্যার আপডেট দিয়ে গ্রিন-লাইন ইস্যু ফিক্স করে দিতে পেরেছে। কিন্তু আইফোনে অন্য রকম সমস্যা আছে। যেমন পুরো ডিসপ্লে জ্বলে যাচ্ছে বা সাদা হয়ে যাচ্ছে, কিচ্ছু দেখা যাচ্ছে না তাতে।

এ সবের সমাধান কী? ফোন কি তবে আপডেট করা যাবে না? সে ক্ষেত্রে নতুন ফিচার যা আপডেটে আসে, সেগুলোও তো পাওয়া যাবে না! এ ছাড়া ফোনের ছোটখাটো কিছু সমস্যা, যাকে ‘বাগ’ বলে, সেগুলোরও সমাধান হবে না।

আরও একটা গুরুত্বপূর্ণ সমস্যা হতে পারে আপডেট না করলে। হ্যাকাররা যেসব ব্যাকডোর অ্যাপ্লিকেশন দিয়ে আমাদের ফোনে ঢুকতে পারে, ফোন সংস্থা সেগুলোকে খুঁজে বার করে ব্যাকডোরগুলোকে বন্ধ করার জন্যও সফটওয়্যার আপডেট দেয়। তা পেতেও ফোন আপডেট করা দরকার। আর হ্যাঁ, কিছু আপডেট ফোনকে আরও একটু উন্নত করে। যেমন ‘নাথিং’ ফোনের ক্যামেরা ক্রমশ উন্নত হয়েছে এই সফটওয়্যার আপডেটের মাধ্যমেই। তাই আপডেট না করলে চলবে না।

তা হলে উপায়? যখনই ফোনে আপডেট আসবে, সঙ্গে সঙ্গে আপডেট করবেন না। অপেক্ষা করুন। বিভিন্ন ফোরাম বা সংস্থার নিজস্ব ফোরামে দেখুন, ব্যবহারকারীরা কী বলছেন। টুইটারে নজর রাখুন। ফেসবুকে-ইউটিউবে রিভিউ দেখুন অভিজ্ঞদের বক্তব্য জানতে। কমেন্টে অন্য ইউজারদের মতামতও খেয়াল করুন।

কোনও সমস্যা হচ্ছে কি? জেনে নিন ভাল করে। না হয়ে থাকলে খুব ভাল।ফোন আপডেট করে নিন, আর জমিয়ে ব্যবহার করুন!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone usage Mobile Phone Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE