Advertisement
Smart Fashion

রাস্তায় বিপদের বন্ধু হতে পারে আপনার হাতঘড়ি! পুজোয় কিনবেন নাকি?

পরার মতো প্রযুক্তিযুক্ত কিছু জিনিসপত্র মানে শুধুই কি ঘড়ি ! প্রযুক্তির সঙ্গে জড়িয়ে গিয়েছে জামা কাপড়, চশমা এমনকি পায়ের জুতোটিও। এর কোনওটা হয়তো আপনার অবসরে বিনোদনের যোগানদার, এমনকি আপনার যোগাযোগের মাধ্যমও!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অরিজিৎ চক্রবর্তী
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:৩৩
Share: Save:

আজ প্রযুক্তির দুরন্ত ঘূর্ণিপাক-এ জড়িয়ে পড়েছে গোটা বিশ্ব। পরার মতো প্রযুক্তি গ্যাজেট সাধারণ হাতে পরার ফিটনেস ব্যান্ড থেকে বেরিয়ে এসে আরও প্রাসঙ্গিক আর সহজলোভ্য হয়ে পরেছে৷ কোনও ব্যক্তির শারীরিক ক্ষমতা জানা মূল লক্ষ থাকলেও এখন সেটা কেতাদুরস্ত পোশাকে ভর করে হাতের মুঠোয় ইসিজি করার সুবিধাও এনে দিয়েছে। বলাই বাহুল্য, সেই সঙ্গে কমেছে তাদের বাজার দরও। আর তাই চাইলেই এই উৎসবের মরশুমে উপহারস্বরূপ এর একটা বেছে নেওয়াই যায়।

স্মার্ট পোশাক: ফ্যাশনে যখন উদ্ভাবনের ছোঁয়া

পরার মতো প্রযুক্তি গ্যাজেটের এক নবতম সংযোজন স্মার্ট পোশাক। দেখতে বা কাজের দিক থেকে সাধারণ পোশাকের মতো হলেও, এই পোশাকে বুদ্ধি করে মিশিয়ে দেওয়া হয়েছে প্রযুক্তিকে। বলার অপেক্ষা রাখে না যে, প্রযুক্তি মেশানো এই পরিধান পোশাকের জগতে বিপ্লব এনে দিয়েছে। এর একটি চমৎকার উদাহরণ হল, একটি জিনস-এর জামা কাপড় তৈরির কোম্পানি, তাদের জ্যাকেট, যেটা তারা গুগলের সঙ্গে বানিয়েছে। ভারতীয় মুদ্রায় দাম প্রায় পনেরো হাজার টাকার মতো। এই ডেনিম জ্যাকেটের নানা অংশ আপনার স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে সক্ষম। যেমন, জ্যাকেটের হাতাতে আছে ফোন কল করা বা ধরার সুযোগ। এ রকম জ্যাকেটের মতো জুতোতেও মিশেছে এমন প্রযুক্তির ছোঁয়া।

স্বাস্থ্যের সার্বিক দেখভাল

স্বাস্থ্যের হালহকিকত জানান দেওয়ার ব্যান্ড তো অনেক আছে। তবে ক’দিন আগে পর্যন্ত তার দৌড় সীমাবদ্ধ ছিল। হয়তো যিনি এমন কিছু পরেছেন, তিনি ক’পা হাঁটলেন তা জানানোয় আটকে ছিল। এখন সে তার গণ্ডির বাইরে বেরিয়ে এসেছে। ফিটবিট সেন্স, ভারতে যার দাম মোটামুটি ২৫ হাজার টাকা, শুধুমাত্র আপনার হৃদস্পন্দন এবং হৃদযন্ত্রের ক্রিয়াকলাপ নিরীক্ষণ করে না। কোন ব্যক্তির স্ট্রেসের মাত্রাও জানান দেয়। আসলে হাতে পরার এই ব্যান্ডে একটি ইলেক্ট্রোডার্মাল অ্যাক্টিভিটি সেন্সর রয়েছে, যেটা ব্যক্তির স্ট্রেসের মাত্রা অনুভব করতে পারে। এ ছাড়া ত্বকের তাপমাত্রা এবং রক্তের অক্সিজেন মাত্রা জানান দেয়ই। অ্যাপেল ওয়াচ-এর নতুন ৭ সিরিজ বা অ্যাপেল ওয়াচ আল্ট্রা ইসিজি মাপার সঙ্গে সঙ্গে কোনও ব্যক্তি হয়তো শারীরীক গোলযোগের জন্য আচমকা পড়ে গেলেন রাস্তায়, তখন অদ্ভুত কিছু ব্যাপারস্যাপার ঘটতে থাকবে আপনার হাতঘড়িতে। যেমন, সাইরেন বেজে ওঠা, ডাক্তারের কাছে বা আত্মীয়-পরিজনের কাছে এসএমএস চলে যাওয়া, ইত্যাদি ইত্যাদি।

চশমায় মেশে বাস্তবতা

আধুনিক সময়ের স্মার্ট চশমা বাস্তব আর ডিজিটাল দুনিয়াকে এক করে মিশিয়ে ফেলেছে। দেখতে সাধারণ চশমার মতো হলেও, এটা আদতে বাস্তব জগতের চশমার কাচে এনে দেয় ডিজিটাল তথ্য। মানে, এই চশমা পরে টিভি দেখতে দেখতে অনায়াসে চোখ বুলিয়ে নেওয়া যাবে সোশ্যাল মিডিয়ায়। আর তা করতে চোখ সরতেও হবে না টিভি থেকে। শ্যাওমির এমন স্মার্ট চশমা মোটামুটি ২০ হাজার টাকায় পাওয়া যায়। আপেল ও কয়েক দিনের মধ্যে এনে ফেলবে এমন প্রযুক্তিতে বানানো ভিশন প্রো।

ফিটনেস ট্র্যাকার থেকে স্মার্ট পোশাক, স্বাস্থ্য মাপার যন্ত্র থেকে স্মার্ট চশমা, পরার মতো প্রযুক্তি গ্যাজেটগুলির বিবর্তন জীবনকে এমনভাবে নতুন আকার দিচ্ছে। যা ক’দিন আগেও কল্পনা করা যেত না। উৎসবের মরশুমে তাই নিজের জন্য হোক বা সঙ্গীর জন্য, এর একটা বেছে নিতে পারেন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puja Gadgets pujo fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE