Advertisement
UPI Issue

পুজোর মধ্যে কার্ড দিয়ে কেনাকাটা করার পরিকল্পনা থাকলে সাবধান!

ইউপিআইয়ের যুগে -অনেকেই টাকা হাতে রাখেন না। জিনিসপত্র কেনাকাটা থেকে রেস্তরাঁর বিল মেটানো, সবেতেই কার্ডে টাকা মেটান। এ বার পুজোয় কিন্তু এমন পরিকল্পনা থাকলে সাবধান!

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ২০:০১
Share: Save:

দেবী পক্ষ শুরু হয়ে গিয়েছে। মায়ের বোধন হতে বাকি মাত্র তিন দিন। সব কিছু গুছিয়ে ফেলেছেন নিশ্চয়! খরচের বিষয়টাও খেয়াল রেখেছেন। তবে চারটি দিন একটু বেশি খরচা হয়েই যায়। পুজোর দিনগুলোয় এটিএমগুলিতে ভিড়ও থাকে। তাই বলা হয় আগে থেকে বেশি করে টাকা তুলে রাখতে। তবে ইউপিআইয়ের যুগে -অনেকেই টাকা হাতে রাখেন না। দ্রুত গতিতে ভারতে মোবাইল ও নেট ব্যাঙ্কিয়ের গ্রাহকের সংখ্যা বেড়েছে। সব ব্যাঙ্কই এই পরিষেবা দিয়ে থাকে তাঁদের গ্রাহকদের। তবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা ইউপিআইয়ের লেনদেন নিয়ে সমস্যায় পড়েছেন। ব্যাঙ্কের এই পরিষেবা পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। কবে ঠিক হবে ব্যাঙ্কের তরফ থেকে তা জানানো হয়নি। সাবধানের মার নেই। তাই আগে থেকে হাতে নগদ টাকা রাখাই ভাল।

দুই দিন আগে ১৪ তারিখ থেকে আচমকা দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআইয়ের অনলাইন লেনদেন বন্ধ হয়ে যায়। ফলে দেশ জুড়ে থাকা এই ব্যাঙ্কের হাজার-হাজার ইউপিআই ব্যবহারকারী অসুবিধার মুখে পড়েন। ব্যাঙ্কের তরফ থেকে বিকেল ৫টার দিকে এক্স হ্যাণ্ডেলে পোস্ট করে জানানো হয়, প্রযুক্তিগত উন্নতির কাজ চলার জন্য গ্রাহকদের ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন করতে অসুবিধা হতে পারে। তবে কতক্ষণ পরে বা কবে এসবিআইয়ের গ্রাহকরা এই পদ্ধতি ঠিক মতো ব্যবহার করতে পারবে তা জানানো হয়নি। সামনেই পুজো তার আগে এই প্রযুক্তিগত সমস্যা গ্রাহকদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

এখন থেকেই কলকাতা ও শহরতলির অনেক জায়গায় ঠাকুর দেখার ভিড় হতে শুরু করেছে। পুজো মণ্ডপগুলি নিজেদের পুজোর উদ্বোধন করছে।শহর সেজে উঠেছে।ছুটি শুরু হলেই আপনিও বেরিয়ে পড়বেন ভেবে রেখেছেন। তবে যদি এসবিইআইয়ের ইউপিআইয়ের গ্রাহক হয়ে ভাবছেন রেস্টুরেন্ট বিল বা অন্য খরচা অনলাইনে মিটিয়ে দেবেন, তা হলে সেই পরিকল্পনা থেকে দূরে থাকাই ভাল। হাতে বেশি পরিমাণে টাকা রেখে দিন। এসবিআইয়ের অনলাইন ব্যাঙ্কিয়ের সমস্যা হলেও এটিএমের কোনও অসুবিধা দেখা দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPI UPI Account SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE