Advertisement
dating sites safety tips

ডেটিং অ্যাপের ব্যবহারে থাকুক সতর্কতা, কী কী বিষয় খেয়াল করবেন, জেনে নিন

আপনার নিজস্ব পছন্দ অনুযায়ী সবচেয়ে মানানসই সঙ্গীকে বেছে নিতে সাহায্য করে ডেটিং অ্যাপগুলি। তবে তাতে ক্ষতির আশঙ্কাও নেহাত কম নয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৫
Share: Save:

সম্পর্কের ক্ষেত্রে সঠিক সঙ্গীকে বেছে নিতে সমাজমাধ্যমে ইদানিং হাজারো ডেটিং অ্যাপের হাতছানি। আপনার নিজস্ব পছন্দ অনুযায়ী সবচেয়ে মানানসই সঙ্গীকে বেছে নিতে সাহায্য করে এই অ্যাপগুলি। তবে তাতে ক্ষতির আশঙ্কাও নেহাত কম নয়। অচেনা অজানা মানুষকে নিজের বাড়ির ঠিকানা, নম্বর সব জানিয়ে ফেললে, কিংবা হঠাৎ এমন কারও সঙ্গে দেখা করতে গেলে বিভিন্ন রকমের সমস্যা হতে পারে। তাই আগেভাগেই জেনে নিন নিরাপদ থাকার উপায়।

• সন্দেহজনক প্রোফাইলের সঙ্গে কথা বাড়াবেন না

যদি ডেটিং অ্যাপে কারও প্রোফাইলে ছবি, ঠিকানা বা যোগাযোগের নম্বর না থাকে, তাহলে তাঁর সঙ্গে বেশি কথা বাড়াবেন না। এবং কখনওই নিজের খবর তাঁকে দেবেন না।

• দেখা করার আগে সতর্ক থাকুন

কারও সঙ্গে হুটহাট দেখা করার আগে তাঁর বিষয়ে যথেষ্ট খোঁজখবর নিয়ে রাখুন। তাঁর প্রোফাইল ও ছবি ভাল করে দেখুন। সুযোগ থাকলে কোনও চেনা বন্ধুর কাছে জেনে নিন যিনি দেখা করতে আসছেন, তিনি কেমন। যদি কোনও সমস্যা বোধ হয়, কখনওই দেখা করতে যাবেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

• হঠাৎ করে কাউকে টাকা পাঠাবেন না

নেট মাধ্যমের পাতায় বন্ধুত্ব যখন প্রেমের দিকে গড়ায়, তখন মনে হতেই পারে আপনি তাঁকে অনেকটা ভরসা করতে পারেন। কিন্তু সেই সুযোগে কেউ যদি আপনার কাছে টাকা চেয়ে বসে এবং আপনি তাঁকে ভাল করে না চেনেন, তবে যত কম টাকাই হোক, পাঠাবেন না।

• নিজস্ব তথ্য দেওয়ার আগে ভেবে নিন

কারও সঙ্গে যদি নেট মাধ্যমে অল্প দিনের পরিচয় হয়, তাঁকে শুরুতেই নিজের সব ব্যক্তিগত তথ্য দেবেন না। যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর, বাড়ি কিংবা অফিস, কলেজ ইত্যাদির ঠিকানা- এই সব তথ্য একেবারেই পাঠাবেন না। এতে আপনার বড় ক্ষতির আশঙ্কা থেকে যায়।

• বিপজ্জনক অ্যাকাউন্ট ব্লক করুন

যদি কোনও অ্যাকাউন্টের কার্যকলাপ বা ঘটনা আপনার ও অন্যদের বিপদ ডাকছে বলে আপনার মনে হয়, তাহলে একটুও দেরি না করে সেটিকে রিপোর্ট ও ব্লক করে দিন।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dating Apps Dating Site Online Dating Safety Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE