Advertisement
Mobile Photography Tricks

স্মার্টফোনেও কী ভাবে ভাল ছবি তুলবেন? শিখে নিন পদ্ধতি

স্মার্টফোন সঙ্গে থাকলে ছবি তোলার জন্য আলাদা করে আর ক্যামেরা না হলেও চলে। কিন্তু স্মার্টফোনে কী ভাবে ভাল ছবি তুলবেন? জানেন? রইল তারই কিছু টিপস।

এই পুজোয় স্মার্টফোনেও তুলুন আপনার মনের মতো ছবি

এই পুজোয় স্মার্টফোনেও তুলুন আপনার মনের মতো ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১১:১০
Share: Save:

এখন বাচ্চা-বুড়ো সবার হাতেই স্মার্টফোন। যা সঙ্গে থাকলে ছবি তোলার জন্য আলাদা করে আর ক্যামেরা না হলেও চলে। কিন্তু স্মার্টফোনে কী ভাবে ভাল ছবি তুলবেন? জানেন? রইল তারই কিছু টিপস।

প্রথমত, লেন্স পরিষ্কার রাখুন। স্মার্টফোন সাধারণত অনেক ক্ষণ হাতে থাকে। অথবা পকেটে বা ব্যাগে। তাই লেন্সের উপরে ময়লা জমতে পারে। লেন্স পরিষ্কার করার সময়ে যেন দাগ না পড়ে, সে দিকেও খেয়াল রাখতে হবে।

দ্বিতীয়ত, মনে রাখবেন কাঁপা কাঁপা হাতে ছবি ভাল হয় না। স্থির হয়ে ছবি তুলুন। ফোনের ভারসাম্য ঠিক রাখা জরুরি।

তৃতীয়ত, স্বাভাবিক আলো ছবির জন্য খুবই ভাল। কিন্তু অনেক সময়ে এই আলো অন্য বস্তুর উপরে ছায়া ফেলে। ছবির অতিরিক্ত আবছা ভাব দূর করতে দিনের বেলাতেও ফ্ল্যাশ ব্যবহার করতে পারেন।

চতুর্থত, আলোর পরিস্থিতি নিয়ে যদি বিশেষ কিছু করার না থাকে বা আপনার পছন্দ অনুযায়ী শট নিতে অসুবিধে হয়, তখন ভিন্ন কোণ থেকে চেষ্টা করে দেখতে পারেন। একই বস্তুর একাধিক ছবি তোলার সুযোগ থাকলে বিভিন্ন কোণ থেকে তা করলেই ভাল হয়।

পঞ্চমত, স্মার্টফোন ঠিক মতো ধরলে উন্নত মানের ছবি তুলতে পারবেন। ছবি তোলা বা ভিডিয়ো করার সময়ে অবশ্যই আপনার মোবাইল অনুভূমিক বা আড়াআড়ি ধরুন।সহজ সরল টিপস। মাথায় রাখলেই হল। এ বার দেখুন আপনার ছবি কেমন নজর কাড়ে!

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone photo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE