Advertisement
smart pujo gifts for kids

এবার পুজোয় বাচ্চাকে দিন ভবিষ্যতের খেলনা

পুজোয় বাধা গতের বাইরে বেরিয়ে বাচ্চার হতে তুলে দিন নতুন পৃথিবীর খেলনা। হাতের মুঠোয় সৌরজগত থেকে ঘুমপাড়ানি গান শোনানোর সঙ্গী।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৬
Share: Save:

উৎসবের মরসুম যতই এগিয়ে আসছে, বাঙালির হৃদয়ও যে আনন্দ-উত্তেজনায় ভরে উঠছে, তা বলার অপেক্ষা রাখে না। বড়দের জন্য তো হাজারও উপহারের বন্যা। আর বাচ্চাদের বেলায় খালি জামাকাপড়। না মশাই, এ বছর বাচ্চাদের জন্য উপহার বেছে নেওয়ার সময় একটু অন্য পথে হাঁটলে কেমন হয়? প্রচলিত উপহারের বাইরে ভার্চুয়াল রিয়েলিটি আর 'এক্সটেন্ডেড' রিয়েলিটি প্রযুক্তির মনোমুগ্ধকর জগতে একবার ঢুঁ মারা যাক।

কী এই ভার্চুয়াল রিয়েলিটি এবং এক্সটেন্ডেড রিয়েলিটি

এক কথায় বলতে গেলে কল্পনার একটি নতুন দিগন্ত খুলে দেয় ভার্চুয়াল রিয়েলিটি এবং এক্সটেন্ডেড রিয়েলিটি। প্রযুক্তিবিদরা রে-রে করে উঠতে পারেন, কিন্তু সাদামাটা ভাষায় বলতে গেলে, এটা এমন এক প্রযুক্তি যার দ্বারা যে জিনিসটা বাস্তবে নেই, তাকেও মনে করানো যায়। যেন হাতের নাগালে রয়েছে! সেটা থ্রি-ডি চশমা পরিয়ে হতে পারে বা ট্যাবলেট কম্পিউটারে সরাসরি থ্রি-ডি ছবি দেখিয়ে। ফলে বাস্তবের বেড়াজাল ভেঙে কল্পনার সীমানা অতিক্রম করে, ব্যবহারকারীদেরকে অন্য জগতে পৌঁছে দেয়। এই প্রযুক্তিগুলি বিনোদন থেকে শিক্ষা, সবের জন্য সম্ভাবনার একটি জগত খুলে দিয়েছে। তা হলে এবার দুর্গাপূজায় কী উপহার দেবেন?

মিকো

দেখতে গেলে মিকো আসলে এক ধরনের রোবট। দম্পতি-কেন্দ্রিক পরিবারে যেখানে বাচ্চার সঙ্গে কাটানো সময়ে পড়েছে কাটছাট, সেখানে দুর্গাপুজোয় ঢাকে কাঠি পড়ার আগেই শিশুর হতে তুলে দিতে পারেন মিকো। অবশ্যই মা-বাবার বিকল্প নয়, তবে কিছুটা হলেও সঙ্গী পাবে সে। মিকো বাচ্চার সঙ্গে কথা বলবে, বুঝে উত্তর দেবে, গল্প শোনাবে, গেম খেলবে এবং এমনকী শেখাবে ছড়া। এমনকি শোনাবে ঘুমপাড়ানি গান। নতুন মডেলের দাম ১৭ হাজারের কাছাকাছি পড়বে।

অকুলাস কোয়েস্ট

একটু বড় বাচ্চাদের বা কিশোরদের জন্য অকুলাস কোয়েষ্ট এক:চমৎকার উপহার। এটা একধরনের ভার্চুয়াল রিয়েলিটি চশমা বলা যায়। এটা পরলে ভিডিও গেম থেকে সিনেমা মনে হবে যেন চোখের সামনেই ঘটছে সব। অকুলাস কোয়েস্টের নবতম সংযোজন কিনতে ৩০ হাজারের কাছাকাছি লাগবে।

মার্জ কিউব

এটা একটা চৌকো বাক্সের মতো। আসলে মার্জ কিউব বাস্তব নয়, এমন অনুভূতির সঙ্গে প্রাকৃতিক স্পর্শকে মিলিয়ে দিতে পারে এটা। এখন তো অনেক স্কুলে এবং বাড়িতে বাচ্চাদের পড়াশোনার কাজেও এর ব্যবহার শুরু হয়েছে। এই চৌকো বাক্সকে ধরলে হাতের তালুতে টের পাওয়া যাবে সৌরজগৎ। চোখের সামনে দেখা দেবে ডাইনোসরের জীবাশ্ম। পরীক্ষা করা যাবে প্রাচীন শিল্পকর্ম। মার্জ কিউব আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে সংযোগ স্থাপন করে শেখাকে মজাদার করে তোলে। ১৯০০ টাকায় পাওয়া যে মার্জ কিউব।

লেগো হিডেন সাইড সেট

লেগোর সব খেলনাই বাচ্চাদের অমোঘ আকর্ষণ টেনে আনে। ‘হিডেন সাইড’ আরও এক ধাপ এগিয়ে। শুধু খেলনার জগত ছাড়িয়ে বাস্তবতা এবং অবাস্তব অ্যাডভেঞ্চারের সংমিশ্রণ এটা। আসলে লেগোর হিডেন সাইড সেটগুলো বাস্তবের কিছু খেলনার সঙ্গে কল্পনার দুনিয়াকে মিশিয়ে দেয়। যেমন, লেগো হিডেন সাইড ৭০৪২৫ সেট, যেটা একটা স্কুলে ভূতের গল্প বলে। স্কুল বিল্ডিং লেগো দিয়ে বানিয়ে, লেগো অ্যাপের মাধ্যমে মোবাইল ক্যামেরা চালু করলে মোবাইলের পর্দায় শুরু হয়ে যাবে ভূতের গল্প। এমন আরও নানা সেট আছে। প্রত্যেকটা সেট মোটামুটি ৩০ হাজারের কাছাকাছি দামে পাওয়া যায়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎস' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Futuristic gift ideas Gift Tips Durga Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE