Advertisement
WhatsApp Update Changes

ইন্টারফেসে বদল আনছে হোয়াটসঅ্যাপ? কী কী পালটাচ্ছে আগের থেকে, চোখ বুলিয়ে নিন

কেমন সে বদল? তাতে সুবিধেই বা কী হতে চলেছে? জেনে নিন।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৩
Share: Save:

ইন্টারফেস হল হোয়াটসঅ্যাপ খুললে আপনি মোবাইলে বা অন্যত্র স্ক্রিনের যে চেহারাটি দেখতে পান। বদলটি সেখানেই আসছে। সম্প্রতি জানা গিয়েছে আইওএস, মানে আই ফোন অপারেটিং সিস্টেমের পাশাপাশি অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রেও নির্মাতারা হোয়াটসঅ্যাপের ইন্টারফেসে বদল আনতে চলেছেন।

মেটা সংস্থার অধীনে থাকা ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইন্সটাগ্রাম জাতীয় নানা সমাজ মাধ্যম অ্যাপে সারা বছর জুড়েই নানা পরিবর্তন চলতেই থাকে। তাতে ক্রমাগত আরও উন্নত ও সহজ হয়ে ওঠে এই সব অ্যাপের ব্যবহার।

সম্প্রতি জানা গিয়েছে, আইওএস-এর পাশাপাশি অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রেও নির্মাতারা হোয়াটসঅ্যাপের ইন্টারফেসে বদল আনতে চলেছেন। বিভিন্ন সূত্র ও রিপোর্টের খবর অনুসারে, সাদা টপ অ্যাপ বার আসতে পারে। টপ অ্যাপ বার মানে, হোয়াটস্ অ্যাপের ইন্টারফেসের ওপরের দিকের অংশটি। সবুজ রঙের ‘অ্যাপ-নেম’ (মানে, হোয়াটস অ্যাপ লেখাটি) সহ নতুন ইন্টারফেস আসবে হোয়াটসঅ্যাপে।

হোয়াটসঅ্যাপের ট্র্যাকার ওয়েবসাইট ডব্লুএবিটাইনফো থেকে জানা যাচ্ছে যে, এরই মধ্যে নির্মাতারা হোয়াটসঅ্যাপের নতুন ইন্টারফেসের উপর কাজ করছেন, যা খুব তাড়াতাড়ি অ্যান্ড্রয়েড ২.২৩.১৮.১৮ আপডেটে পাওয়া যাবে গুগল প্লে-স্টোর থেকে।

ডব্লুএবিটাইনফো ওয়েবসাইটের শেয়ার করা স্ক্রিনশটে দেখা যাচ্ছে, এখনকার সবুজ রঙের টপ অ্যাপ বারটি হয়তো বদলে সাদা রঙের হয়ে যেতে পারে। পাশাপাশি দেখা যাচ্ছে আইওএস-এর স্ক্রিন শটও রয়েছে, তাতে প্রায় একই রকমের বদল চোখে পড়ছে। দু’তরফেই বদল একই রকম রেখে সামঞ্জস্য আনতে চাইছে মেটা।

এবারের বদল পাকা হলেই তাহলে টপ অ্যাপ বার হবে সাদা আর নামটি থাকবে সবুজে।

এছাড়াও কয়েক দিন আগেই হোয়াটসঅ্যাপে নতুন ফিচার এসেছে। যার ফলে উচ্চ মানের বা হাই ডেফিনিশন ছবি পাঠানো যাবে, স্ক্রিন শেয়ার করা যাবে, এমন কী প্রয়োজনে চ্যাট পাঠানোর পরে সম্পাদনা করা যাবে। মেসেজ সম্পাদনা করার ফিচারের সাহায্যে কোনও ব্যবহারকারী ভুল কোনও মেসেজ পাঠিয়ে ফেললে তা ১৫ মিনিটের মধ্যে সম্পাদনা করে বদলে নিতে পারবেন।

ইনস্ট্যান্ট মেসেজিং বা তাৎক্ষণিক বার্তা প্রেরণের দুনিয়া আরও সহজ ও ব্যবহারের জন্য উপযুক্ত হয়ে উঠবে বলেই দাবি মেটা নির্মাতাদের। ডব্লুএবিটাইনফো-র রিপোর্টে বলা হচ্ছে, এই ফিচারের হাত ধরে আরও সুবিধাজনক হয়ে উঠবে হোয়াটসঅ্যাপ।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp WhatsApp Chat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE