Advertisement
Durga Puja 2022

আপনি চশমা পরলেন, আর সেটাই আস্ত ভিডিয়ো ক্যামেরা

বাস্তব জগতের সঙ্গে কম্পিউটার গ্রাফিক্সের মেলবন্ধন ঘটেছে এই ধরনের স্মার্ট গ্লাসে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৮:০১
Share: Save:

আধুনিক যুগের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তির অগ্রগতি ঘটে চলেছে অনবরত। হাতের মুঠোয় পৃথিবী এনে দিতে পারে ছোট্ট একটি স্মার্টফোন। তবে এখন কিন্তু এই স্মার্টফোনেই সীমিত নয় উদ্ভাবক থেকে শুরু করে গ্রাহক। প্রযুক্তির দুনিয়া কাঁপাচ্ছে অগমেন্টেড রিয়্যালিটি অথবা এআর। আর এর সঙ্গে সঙ্গত করতে বাজারে চলে এল শাওমির নতুন স্মার্ট গ্লাস।

এই বিশেষ ধরনের চশমায় রয়েছে বেশ কিছু অত্যাধুনিক বৈশিষ্ট্য যেগুলি যে কোন মানুষকে আকর্ষিত করে তুলতে পারে এক নিমেষে। বাস্তব জগতের সঙ্গে কম্পিউটার গ্রাফিক্সের মেলবন্ধন ঘটেছে এই স্মার্ট গ্লাসে। যার ফলে কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে বাস্তব জগতের বস্তু এবং মানুষের মধ্যে সমন্বয় সাধন করতে পারবে ব্যবহারকারীরা।

রিয়্যাল টাইম ভিডিয়ো রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে। অর্থাৎ ব্যবহারকারীরা ভিডিয়ো রেকর্ড করতে পারবেন চোখে পরে থাকা অবস্থায়। স্মার্ট ফোনের সঙ্গে সংযুক্ত করা যাবে এই স্মার্ট গ্লাস। ফলে, এই চশমায় তোলা ছবিগুলি খুব সহজেই স্মার্ট ফোনে নিয়ে নেওয়া যায়। সোনি মাইক্রো ওলেড ডিসপ্লে তো রয়েছেই, সঙ্গে থাকতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮-কোর প্রসেসর।

৩ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজের সুবিধা রয়েছে এই চশমায়। ব্লুটুথ ৫.০ এবং ডুয়্যাল ব্যান্ড ওয়াই ফাইয়ের সাপোর্ট পাওয়া যেতে পারে এই গ্যাজেটে। এর পর আসা যাক ব্যাটারির বিষয়ে। ১০,২০০ এমএএইচ ব্যাটারি থাকার সম্ভাবনা রয়েছে শাওমির এই নতুন স্মার্ট গ্লাসে। এখানেই শেষ নয়, আরও রয়েছে। ১০ ওয়াটের চার্জিং সাপোর্ট মিলতে পারে এর সঙ্গে। একটানা প্রায় ১০০ মিনিটের মতো ভিডিয়ো রেকর্ড করতে পারবে প্রযুক্তি সমৃদ্ধ অত্যাধুনিক এই চশমা।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Tech and Gadgets ananda utsav 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE