Advertisement
Back to
Presents
Associate Partners
Electoral Bonds

নির্বাচন কমিশনের দেওয়া নতুন তথ্য প্রকাশ্যে, আয় বাড়ল সব দলেরই, কোন দলের ঝুলিতে কত টাকা

গত বৃহস্পতিবার কমিশন বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করেছিল। সেটা ছিল ২০১৯-এর এপ্রিল থেকে ২০২৪-এর ১৫ ফেব্রুয়ারির মধ্যে বন্ড কেনা-ভাঙানোর হিসাব। সেই তথ্য এসবিআই তুলে দিয়েছিল কমিশনের হাতে।

BJP received 6,986 Crore through Electoral Bonds

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ২০:১৫
Share: Save:

নির্বাচনী বন্ড থেকে কোন রাজনৈতিক দল, কতটা লাভবান হয়েছে, সেই নিয়ে জল্পনা তুঙ্গে। রবিবার নির্বাচন কমিশন বন্ড সংক্রান্ত নতুন তথ্য প্রকাশ করেছে। সেই তথ্যের ভিত্তিতে বলা যায় ২০১৮ সালে নির্বাচনী বন্ড চালু হওয়ার পর থেকে কোন দল কত টাকা ঘরে তুলেছে। দেখা যাচ্ছে সেই তালিকায় সবার উপরে রয়েছে বিজেপি। নির্বাচনী বন্ড ভাঙিয়ে তারা পেয়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। তার পরই আছে পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। তৃতীয় স্থানে রয়েছে কংগ্রেস। আর চার নম্বরে রয়েছে কে চন্দ্রশেখর রাওয়ের দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)।

রবিবার কমিশন বিবৃতি দিয়ে জানায়, সুপ্রিম কোর্টে রেজিস্ট্রি থেকে প্রাপ্ত তথ্যই ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। শীর্ষ আদালত একটি মুখবন্ধ খামে নির্বাচনী বন্ড সংক্রান্ত সেই তথ্য দিয়েছিল। রাজনৈতিক দলগুলি বন্ড সংক্রান্ত যে তথ্য মুখবন্ধ খামে সুপ্রিম কোর্টে জমা দিয়েছিল সেই তথ্যই প্রকাশ্যে আনা হল। উল্লেখ্য, গত বৃহস্পতিবার কমিশন যে বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করেছিল, তা ছিল ২০১৯ সালের এপ্রিল থেকে ২০২৪ সালের ১৫ ফেব্রুয়ারির মধ্যে কত বন্ড কেনা-ভাঙানো হয়েছে। সেই তথ্য এসবিআই তুলে দিয়েছিল কমিশনের হাতে। আর রবিবার রাজনৈতিক দলগুলির দেওয়া তথ্যই প্রকাশ্যে আনা হল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সংবাদমাধ্যম সূত্রে খবর, ২০১৮ সাল থেকে নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির প্রাপ্ত টাকার পরিমাণ ছয় হাজার ৯৮৬ কোটি ৫০ লাখ। তার পরেই তালিকায় থাকা তৃণমূল পেয়েছে এক হাজার ৩৯৭ কোটি টাকা। সেখানে কংগ্রেসের তহবিলে গিয়েছে এক হাজার ৩৩৪ কোটি টাকা। আর বিআরএস নির্বাচনী বন্ড ভাঙিয়ে পেয়েছে এক হাজার ৩২২ টাকা।

বন্ড কেনায় শীর্ষে রয়েছে বিতর্কিত লটারি ব্যবসায়ী মার্টিন সান্তিয়াগোর সংস্থা ‘ফিউচার গেমিং অ্যান্ড হোটেল সার্ভিসেস’। তারা কিনেছে মোট ১,৩৬৮ কোটি টাকার নির্বাচনী বন্ড। রবিবারে প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, সান্তিয়াগোর কেনা বন্ড ভাঙিয়ে সবচেয়ে বেশি টাকা পেয়েছে তামিলনাড়ুর ডিএমকে। প্রায় ৩৭ শতাংশ অর্থ পেয়েছে তারা। যার পরিমাণ ৫০৯ কোটি টাকা। এ ছাড়াও ‘মেঘা ইঞ্জিনিয়ারিং’ কোম্পানি থেকে এমকে স্ট্যালিনের দল পেয়েছে ১০৫ কোটি টাকা। পাশাপাশি ‘সান টিভি’ এবং ‘ইন্ডিয়া সিমেন্ট’ থেকে ডিএমকে দলের প্রাপ্তি যথাক্রমে ১০০ কোটি এবং ১৪ কোটি টাকা।

নির্বাচনী বন্ড থেকে ওড়িশার শাসক দল বিজু জনতা দল (বিজেডি) পেয়েছে ৯৪৪ কোটি ৫০ লক্ষ টাকা। অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস বন্ড ভাঙিয়ে পেয়েছে ৪৪২ কোটি ৮০ লক্ষ টাকা। জেডিএস দলও বন্ড থেকে টাকা পেয়েছে। তার পরিমাণ ৮৯ কোটি ৭৫ লক্ষ টাকা। তার মধ্যে ৫০ কোটি টাকাই এসেছে ‘মেঘা ইঞ্জিনিয়ারিং’ কোম্পানির থেকে। তালিকায় থাকা টিডিপি পেয়েছে ১৮১ কোটি ৩৫ লক্ষ টাকা। শিবসেনা,আরজেডি, সমাজবাদী পার্টি পেয়েছে যথাক্রমে ৬০ কোটি ৪০ লক্ষ, ৫৬ কোটি, ১৪ কোটি ০৫ লক্ষ টাকা।

নির্বাচন কমিশন সূত্রে খবর, শুনানি চলাকালীন নির্বাচনী বন্ড সংক্রান্ত যা যা তথ্য মুখবন্ধ খামে সুপ্রিম কোর্টে জমা দিয়েছিল রাজনৈতিক দলগুলি, রবিবার সেই তথ্যই প্রকাশ্যে আনা হল। কী আছে সেই তথ্যে? বন্ড কেনার তারিখ, বন্ডের সংখ্যা, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) কোন শাখা থেকে কেনা হয়েছিল, কবে সেই বন্ড কোন রাজনৈতিক দল ভাঙিয়েছে— সেই সব তথ্যই রয়েছে কমিশনের দেওয়া নতুন নথিতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Electoral Bonds Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE