Advertisement
২৩ জুন ২০২৪
Israel-Hamas Conflict

‘গাজ়ায় গণহত্যা চালাচ্ছে ইজ়রায়েল’, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর গ্রেফতারির দাবি আন্তর্জাতিক আদালতে

সাধারণ নাগরিকদের প্রাণহানির এই ঘটনার মূল চক্রান্তকারী হিসাবে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে গ্রেফতারির দাবি জানানো হয়েছে ওই আবেদনে।

বেঞ্জামিন নেতানিয়াহু।

বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ২৩:২২
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনা সাধারণ প্যালেস্টাইনি নাগরিকদের নির্বিচারে খুন করছে বলে নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে অভিযোগ জানানো হল। সাধারণ নাগরিকদের প্রাণহানির এই ঘটনার মূল চক্রান্তকারী হিসাবে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ারকে গ্রেফতারির দাবি জানানো হয়েছে ওই আবেদনে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের যুদ্ধাপরাধ সংক্রান্ত কৌঁসুলি করিম খান গত ৭ অক্টোবর ইজ়রায়েলে হামাসের হামলা এবং তার প্রতিক্রিয়া তেল আভিভের ধারাবাহিক হিংসায় প্রায় ৩৭ হাজার মানুষের ধারাবাহিকতায় গাজ়ায় হিংসায় প্রায় ৩৭ হাজার প্রাণহানির জন্য নেতানিয়াহু এবং সিনওয়ারকে দায়ী করেছেন। অবিলম্বে তাঁদের গ্রেফতারির দাবিও জানিয়েছেন। প্রতিক্রিয়ায় সোমবার করিমের কড়া সমালোচনা করেছেন নেতানিয়াহু।

ইজ়রায়েল-হামাস সংঘাতে আমজতার মৃত্যুর জন্য ইজ়রায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং হামাসের দুই নেতা— সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দিয়াব ইব্রাহিম আল-মাসরি (যিনি মোহাম্মদ দেইফ নামে বেশি পরিচিত) এবং হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ারও ‘বড় ভূমিকা’ রয়েছে বলে করিমের দাবি। তবে সেই সঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘ওই রক্তপাতের মূল দায় অবশ্যই নেতানিয়াহু এবং সিনওয়ারের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE