Advertisement
Back to
Presents
Associate Partners
ভোটের লাইনে ভোটাররা।

ভোটের লাইনে ভোটাররা। ছবির: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৮:৪৫
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৮:৪৩ key status

বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার প্রায় ৬০ শতাংশ

বিকেল ৫টা পর্যন্ত দেশের ৯৩ আসনে ভোট পড়ল প্রায় ৬০.১৯ শতাংশ। ভোটের হারের নিরিখে এগিয়ে অসম। সব থেকে বেশি ভোট পড়েছে অসমে। সেখান বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৭৪.৮৬ শতাংশ। 

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৫:৪৭ key status

দুপুর ৩টে পর্যন্ত ভোটদানের হার প্রায় ৫১ শতাংশ

নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুর ৩টে পর্যন্ত ৯৩ আসনে ভোটদানের হার গড়ে ৫০.৭১ শতাংশ। ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের হারের দিক থেকে এগিয়ে পশ্চিমবঙ্গই। এ রাজ্যে ভোট পড়েছে ৬৩.১১ শতাংশ।

Advertisement
timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৩:৫৯ key status

কত ভোট পড়ল দুপুর ১টা পর্যন্ত?

নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুর ১টা পর্যন্ত দেশের ৯৩ আসনে ভোট পড়ল ৩৯.৯২ শতাংশ। মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচনে ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ। দুপুর ১টা পর্যন্ত এ রাজ্যের চার আসনে গড়ে ভোট পড়েছে  ৪৯.২৭ শতাংশ।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১২:০৭ key status

‘সকলে ভোট দিন’, ভোটারদের আর্জি রাহুল-প্রিয়ঙ্কার

ভোটদানে উৎসাহ দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে তাঁরা সকলকে ভোট দেওয়ার জন্য আহ্বান জানান।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১১:৫৩ key status

সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ২৫.৪১ শতাংশ

মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত ভোট পড়েছে গড়ে ২৫.৪১ শতাংশ। তৃতীয় দফায় ৯৩ আসনের ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে চার আসনে ভোটগ্রহণ চলছে। প্রথম চার ঘণ্টায় বাংলায় ভোট পড়েছে ৩২.৮২ শতাংশ।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১১:১৩ key status

কংগ্রেস সভাপতি ভোট দিলেন নিজের কেন্দ্রে

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে ভোট দিলেন। কর্নাটকের কালাবুরাগি লোকসভা কেন্দ্রের ভোটার তিনি। এই কেন্দ্রে এ বার কংগ্রেস প্রার্থী করেছে রাধাকৃষ্ণকে। তাঁর বিপক্ষে বিজেপি উমেশ যাদবকে টিকিট দিয়েছে।

Advertisement
timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১১:০৩ key status

ভোট দিলেন বরামতীর প্রার্থী তথা শরদ-কন্যা

নজরে মহারাষ্ট্রের বরামতী লোকসভা কেন্দ্র। এই আসনেই লড়ছেন পওয়ার পরিবারের দুই সদস্য। এক সময় এনসিপির শক্ত ঘাঁটি বরামতী কার দখলে থাকবে, ভোটের লড়াইয়ে ননদ-বৌদি। এই আসনে এনডিএ জোট প্রার্থী করেছে অজিত পওয়ারের স্ত্রী সুনেত্রাকে। তাঁর বিপক্ষে লড়ছেন শরদ পওয়ার-কন্যা সুপ্রিয়া সোলে। তৃতীয় দফায় নিজের কেন্দ্রে ভোট দিলেন তিনি। সকাল সকাল শরদ পওয়ারও ভোট দিলেন।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১০:১৮ key status

প্রথম দু’ঘণ্টায় ভোট পড়ল গড়ে সাড়ে ১০ শতাংশ

নির্বাচন কমিশন সূত্রে খবর, তৃতীয় দফায় সকাল ৯টা পর্যন্ত  ভোট পড়ল গড়ে সাড়ে ১০ শতাংশ। ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৩ আসনে ভোটগ্রহণ চলছে।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৯:২৩ key status

ভোটাধিকার প্রয়োগ করলেন গুজরাতের মুখ্যমন্ত্রী

ভোটের লাইনে অন্যান্য ভোটারের সঙ্গে দাঁড়িয়ে থাকতে দেখা গেল গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলকে। আমদাবাদের এক বুথে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন তিনি। সঙ্গে ছিলেন তাঁর পুত্র অনুজও। তিনি ভোট দিলেন লাইনে দাঁড়িয়ে।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৯:১৮ key status

নৌকা করে ভোট দিতে যাচ্ছেন ভোটাররা

অসমের ধুবরি ঘাট এলাকায় এক অভিনব দৃশ্য দেখা গেল। ভোটারেরা নৌকা করে ভোট দিতে বুথে যাচ্ছেন। ভোট দিয়ে আবার নৌকা করেই বাড়ি ফিরছেন।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৯:০৬ key status

সপরিবারে ভোট দিলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ

মধ্যপ্রদেশের বিদিশা লোকসভা কেন্দ্র থেকে বিজেপি এ বার প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানকে প্রার্থী করেছে। মঙ্গলবার এই কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। সকাল সকালই সপরিবারে সেহরের একটি বুথে ভোট দিতে আসেন শিবরাজ। সঙ্গে ছিলেন তাঁর পরিবারের সদস্যেরাও। এই কেন্দ্রে প্রতাপভানু শর্মাকে প্রার্থী করেছে কংগ্রেস।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৯:০১ key status

সস্ত্রীক ভোট দিলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী

বরামতী লোকসভা কেন্দ্রে সস্ত্রীক ভোট দিলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার। অজিতের স্ত্রী সুনেত্রা পওয়ারকে এ বার এই কেন্দ্রে প্রার্থী করেছে এনডিএ জোট। বরামতী ন্যাশনাল কংগ্রেস পার্টির (এনসিপি) শক্ত ঘাঁটি। কিন্তু শরদ পওয়ার এবং অজিতের মধ্যে বিরোধের কারণে এনসিপি এখন বিভক্ত। এনডিএ-তে শামিল হয়েছে অজিতের গোষ্ঠী। অন্য দিকে, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গে রয়েছে শরদ গোষ্ঠী। বরামতীতে সুনেত্রার বিরুদ্ধে লড়ছেন পওয়ার বাড়ির মেয়ে সুপ্রিয়া সুলে।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৮:৪২ key status

ভোট দিলেন অমিত শাহ

আমদাবাদের স্কুলে সকাল সকালই ভোট দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই একই বুথে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রীও।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৮:১৩ key status

গণতন্ত্রের উৎসবে শামিল হোন: মোদী

আমদাবাদে নিজের ভোটাধিকার প্রয়োগ করে বেরিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‘দেশবাসীকে আর্জি করব, গণতন্ত্রে ভোটদান সামান্য বিষয় নয়। দানের একটা মাহাত্ম্য রয়েছে। সবচেয়ে বেশি ভোট দিন। এই জায়গায় আমি প্রতি বার ভোট দিই। কাল রাতেই অন্ধ্রপ্রদেশ থেকে এখানে এসেছি।’’

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:৫৪ key status

ভোট দিলেন মোদী

আমদাবাদের এক স্কুলে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বুথেই ভোট দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:৪২ key status

ভোটকেন্দ্রে পৌঁছলেন মোদী-শাহ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার ভোট দেবেন। সকাল সকালই নিজের ভোটাধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে  পৌঁছলেন শাহ। আমদাবাদের এক স্কুলে ভোট দেবেন তিনি। সেই একই বুথে ভোট দেবেন প্রধানমন্ত্রীও। একই সঙ্গে দুই নেতা ভোট দিতে যাচ্ছেন। তাঁদের দেখতে রাস্তার দু’পাশে উৎসাহী জনতা ভিড় করেছেন।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:১২ key status

রেকর্ড সংখ্যায় ভোট দিন: মোদী

তৃতীয় দফার ভোটারদের উদ্দেশে রেকর্ড সংখ্যায় ভোট দেওয়ার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে তিনি লেখেন, ‘‘আজকের এই পর্বের নির্বাচনে যাঁরা ভোট দিচ্ছেন, তাঁদের সকলের কাছে রেকর্ড সংখ্যায় ভোটাধিকার প্রয়োগের আর্জি জানাচ্ছি। তাঁদের সক্রিয় অংশগ্রহণ অবশ্যই নির্বাচনকে আরও বেশি প্রাণবন্ত করে তুলবে।’’ বাংলা-সহ সাত ভাষায় পোস্ট করেছেন প্রধানমন্ত্রী।

timer শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ০৭:০৫ key status

দুর্নীতিমুক্ত সরকার গঠনের পক্ষে ভোট দিন: শাহ

ভোট শুরুর আগেই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে ভোটদানে উৎসাহ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার তাঁরও ভাগ্য নির্ধারণের দিন। একই সঙ্গে তিনি দুর্নীতিমুক্ত সরকার গঠনের পক্ষে ভোট দেওয়ার জন্য আহ্বান জানালেন।  বাংলা-সহ মোট ১০ ভাষায় পোস্ট করেছেন শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পশ্চিমবঙ্গের ভোটারদের উদ্দেশে লেখেন, ‘‘যাঁরা আজ তৃতীয় দফার নির্বাচনে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন, তাঁরা অবশ্যই একটি দুর্নীতিমুক্ত সরকার গঠনের পক্ষে ভোট দিন।’’

timer শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:১৩ key status

কোন কোন রাজ্যে ভোটগ্রহণ

মঙ্গলবার ভোট হচ্ছে পশ্চিমবঙ্গের ৪টি, অসমের ৪টি, বিহারের ৫টি, ছত্তীসগঢ়ের ৭টি, গোয়ার ২টি, গুজরাতের ২৫টি, কর্নাটকের ১৪টি, মধ্যপ্রদেশের ৯টি, মহারাষ্ট্রের ১১টি, উত্তরপ্রদেশের ১০টি, দাদরা ও নগর হাভেলিতে ১টি এবং দমন ও দিউতে ১টি আসনে।

timer শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:১২ key status

৯৪+১-১-১= ৯৩

নির্বাচন কমিশন ভোটের নির্ঘণ্ট প্রকাশ করার সময় জানিয়েছিল, তৃতীয় দফায় ভোট হবে ৯৪ আসনে। তবে মধ্যপ্রদেশের বেতুল লোকসভা কেন্দ্রের বহুজন সমাজ পার্টির (বিএসপি) প্রার্থী অশোক বলভীর মৃত্যুর কারণে ভোটগ্রহণ পর্ব পিছিয়ে দেওয়া হয় তৃতীয় দফায়। ২৬ এপ্রিল ভোট ছিল এই কেন্দ্রে। ফলে তৃতীয় দফায় ভোট নেওয়া হবে বেতুলে। অন্যদিকে, সুরাতে ভোটগ্রহণের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যায় বিজেপি। এই আসনে তৃতীয় দফায় ভোটগ্রহণ ছিল। আবার, জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসনে মঙ্গলবার ভোটগ্রহণ থাকলেও পরে কমিশন তা পিছিয়ে দেয়। নির্বাচনের ব্যবস্থাপনা, যোগাযোগ ব্যবস্থা সুবিধা, আবহাওয়ার পূর্বাভাস-সহ বিভিন্ন সম্ভাব্য পরিস্থিতির কথা মাথায় রেখেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছিল। এই কেন্দ্রে আগামী ২৫ মে ষষ্ঠ দফায় সেখানে ভোট হবে। তাই শেষ পর্যন্ত মঙ্গলবার দেশের ৯৩ আসনেই ভোটগ্রহণ হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE