Advertisement
Back to
Presents
Associate Partners
Vote Percentage in Fifth Phase

পঞ্চম দফায় সবচেয়ে বেশি ভোট পড়েছে বাংলায়, কম বিহারে! ভোটদানের হারে এগিয়ে রয়েছেন মহিলারা

কোন রাজ্যে কত ভোট পড়ল, পুরুষ-মহিলা-তৃতীয় লিঙ্গের ভোটদানের হারই বা কত, সেই পরিসংখ্যানই স্পষ্ট করল কমিশন। সোমবার রাত ১১টা পর্যন্ত ভোটদানের হারের যে তথ্য এসেছিল, তার সঙ্গে বৃহস্পতিবারের হিসাবের পার্থক্য রয়েছে।

Over 62 per cent voter turnout in Lok Sabha Election 2024 Phase 5 in India

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৮:০৫
Share: Save:

পঞ্চম দফায় দেশের আটটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে কত ভোট পড়েছে, বৃহস্পতিবার সেই তথ্যই প্রকাশ করল নির্বাচন কমিশন। ৪৯ আসনে গড় ভোটদানের হার ৬২.২ শতাংশ, এমনই খবর কমিশন সূত্রে।

কোন রাজ্যে কত ভোট পড়ল, পুরুষ-মহিলা-তৃতীয় লিঙ্গের ভোটদানের হারই বা কত, সেই পরিসংখ্যানই স্পষ্ট করল কমিশন। সোমবার রাত ১১টা পর্যন্ত ভোটদানের হারের যে তথ্য কমিশন প্রকাশ করেছিল, তার সঙ্গে বৃহস্পতিবারের হিসাবের পার্থক্য রয়েছে। দেখা যাচ্ছে, কমিশনের হিসাবে দেশে ২ শতাংশ ভোট বেড়েছে। সোমবার কমিশন জানিয়েছিল সারা দেশে ভোট পড়েছে ৬০.০৯ শতাংশ। বৃহস্পতিবারের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে সেই হার ৬২.২ শতাংশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কমিশন সূত্রে খবর, পঞ্চম দফায় পুরুষদের তুলনায় মহিলাদের ভোটদানের হার বেশি। ৪৯ আসনে পুরুষদের ভোটদানের হার ৬১.৪৮ শতাংশ। সেখানে মহিলাদের ভোটদানের হার ৬৩ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোটদানের হার ২১.৯৬ শতাংশ। আট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের সাত আসনে সোমবার ভোট পড়েছে ৭৮.৪৫ শতাংশ। পুরুষ এবং মহিলাদের ভোটদানের হার প্রায় সমান। তথ্য অনুযায়ী, পুরুষদের ভোটদানের হার ৭৮.৪৮ শতাংশ। মহিলাদের ভোটদানের হার ৭৮.৪৩ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোট পড়েছে ৩৮.২২ শতাংশ।

পশ্চিমবঙ্গের পরেই রয়েছে ওড়িশা। সে রাজ্যে পাঁচটি আসনে ভোটগ্রহণ হয় সোমবার। কমিশনের সূত্রে অনুযায়ী, পঞ্চম দফায় এই পাঁচ আসনে গড় ভোটদানের হার ৭৩.৫ শতাংশ। পুরুষ এবং মহিলাদের ভোটদানের হার যথাক্রমে ৭২.২৮ শতাংশ এবং ৭৪.৭৭ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোট পড়েছে ২২.০৯ শতাংশ। কেন্দ্রশাসিত লাদাখের এক আসনে সোমবার ভোট পড়েছে ৭১.৮২ শতাংশ। পুরুষদের ভোটদানের হার ৭১.৪৪ শতাংশ। মহিলাদের ভোটদানের হার ৭২.২ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোটদানের হার ৩৭.৫ শতাংশ।

চতুর্থ স্থানে রয়েছে ঝাড়খণ্ড। সে রাজ্যে গড় ভোটদানের হার ৬৩.২১ শতাংশ। তিন আসনে পুরুষ এবং মহিলাদের ভোটদানের হার যথাক্রমে ৫৮.০৮ শতাংশ এবং ৬৮.৬৫ শতাংশ। জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট হয় পঞ্চম দফায়। সেই আসনে সোমবার ভোট পড়েছে ৫৯.১ শতাংশ। পুরুষ, মহিলা এবং তৃতীয় লিঙ্গের ভোটদানের হার যথাক্রমে ৬২.৫২ শতাংশ, ৬১.৫৮ শতাংশ এবং ৬ শতাংশ।

উত্তরপ্রদেশের ১৪টি লোকসভা আসনে পঞ্চম দফায় গড় ভোটদানের হার ৫৮.০২ শতাংশ। কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, পুরুষদের ভোটদানের হার ৫৭.৬ শতাংশ। মহিলাদের ভোটদানের হার ৫৮.৫১ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোট পড়েছে ১৪.৮১ শতাংশ। ভোটদানের হারে উত্তরপ্রদেশের পরেই রয়েছে মহারাষ্ট্র। সে রাজ্যে গড় ভোট পড়েছে ৫৬.৮৯ শতাংশ। পঞ্চম দফায় মহারাষ্ট্রের ১৩টি আসনে ভোটগ্রহণ হয়। পুরুষ, মহিলা এবং তৃতীয় লিঙ্গের ভোটদানের হার যথাক্রমে ৫৮.২৮ শতাংশ, ৫৫.৩২ শতাংশ এবং ২৪.১৬ শতাংশ।

সবচেয়ে কম ভোট পড়েছে বিহারে। সোমবার পঞ্চম দফায় বাংলার পড়শি রাজ্যে পাঁচটি আসনে ভোটগ্রহণ ছিল। বিহারের ওই পাঁচ আসনে গড় ভোটদানের হার ৫৬.৭৬ শতাংশ। পুরুষদের ভোটদানের হার ৫২.৪২ শতাংশ এবং মহিলাদের ক্ষেত্রে সেই হার ৬১.৫৮ শতাংশ। তৃতীয় লিঙ্গের ভোট পড়েছে ৬ শতাংশ।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE