Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২৪ ই-পেপার

Spring Footwear: এই বসন্তে পায়ে দিন বিভিন্ন ধাঁচের জুতো, জমে যাবে আপনার সাজ

কয়েক দশক আগেও বাঙালি মহিলারা জুতো বলতে মাত্র এক-দুটি ডিজাইনই বুঝতেন। কিন্তু এখন পাদুকার ধরন বদলেছে, বদলেছে চাহিদাও।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১৮

শুধুমাত্র গায়ে দেওয়ার জামা নয়, পায়ে দেওয়ার জুতোও হতে হবে একেবারে যথাযথ

সাজপোশাক সম্পর্কে সচেতন কলকাতাবাসী এখন জানেন যে শুধুমাত্র গায়ে দেওয়ার জামা নয়, পায়ে দেওয়ার জুতোও হতে হবে একেবারে যথাযথ। তা ছাড়া এই বসন্তের ফ্যাশনে জুতোরও বিশেষ একটা জায়গা আছে বইকি! কয়েক দশক আগেও বাঙালি মহিলারা জুতো বলতে মাত্র এক-দুটি ডিজাইনই বুঝতেন। কিন্তু এখন পাদুকার ধরন বদলেছে, বদলেছে চাহিদাও। শাড়ির সঙ্গে পায়ে যা পরলে ভাল দেখায়, প্যান্ট বা স্কার্টের সঙ্গে তা হয়তো পুরোপুরি মানানসই হবে না। ফলে কলকাতার বসন্তে বিশেষ কিছু ধরনের জুতোও আপনার সংগ্রহে রাখতেই হবে।

লোফার্স
ধরনটা অনেকটা পা ঢাকা বুট জুতোর মতো হলেও এই লোফার্সের সবচেয়ে বড়ো সুবিধা হল এতে ফিতে বাঁধার ঝঞ্ঝাট নেই। শুধু পা গলিয়ে নিলেই সারা দিনের মতো নিশ্চিন্ত। পা ঢাকা জুতো বলে মনে করবেন না যে গরমকালে এই জুতোয় কষ্ট হয়। বরং সারা বছরই এই জুতো আমাদের পায়ের জন্য অত্যন্ত আরামদায়ক। এবং প্রায় সব পোশাকের সঙ্গেই লোফার্স মানানসই। এই বসন্তে বিভিন্ন পোশাকের সঙ্গে মিলিয়ে বিবিধ প্রিন্টের লোফার্স আপনি পায়ে দিতেই পারেন।

Advertisement
আরামদায়ক এবং গরমের সময়ের জুতো হিসেবে ফ্লিপ-ফ্লপের চাহিদা এখন আকাশচুম্বি।

আরামদায়ক এবং গরমের সময়ের জুতো হিসেবে ফ্লিপ-ফ্লপের চাহিদা এখন আকাশচুম্বি।


ফ্লিপ-ফ্লপ
এই জুতোটিকে আপামর ভারতবাসী চপ্পল নামেই মোটামুটি চেনেন। হাওয়াই চটি বা চপ্পলের এই ধরনটিটে ফ্ল্যাট জুতোয় ইংরেজি ওয়াই(Y) ধাঁচের স্ট্র্যাপ থাকে। আগে শুধু বাড়িতে বা সমুদ্রের ধারে এই ধরনের জুতো পরার রেওয়াজ ছিল। কিন্তু এখন এই ফ্লিপ-ফ্লপে এত রকমের প্রিন্ট পাওয়া যায় যে দৈনন্দিন জীবনেও এটি ব্যবহার করতে পারেন আপনি। অফিস কিংবা কলেজ, আরামদায়ক এবং গরমের সময়ের জুতো হিসেবে ফ্লিপ-ফ্লপের চাহিদা এখন আকাশচুম্বি।

স্টিলেটোজ
সাজ সম্পর্কে সচেতন এই শহরের মহিলা-পুরুষ নির্বিশেষে স্টিলেটোজের নাম জানেন। তিন থেকে পাঁচ ইঞ্চি হিল তোলা এই জুতো কলকাতার এই বসন্তে আপনি পরতে পারেন কোনও ড্রেসের সঙ্গে। টলিউড-বলিউডের নায়িকারা গত কয়েক দশকে স্টিলেটোজ পরার চলকে আমজনতার ঘরেও পৌঁছে দিয়েছেন। ফলে একটু অন্য ধাঁচের পোশাকে সঙ্গে যদি থাকে এই জুতো তবে সবার মাঝে আপনি হয়ে উঠতে পারেন মধ্যমণি।

সনাতনী পোশাকের সঙ্গে জুত্তিই মহিলাদের প্রথম পছন্দ হয়ে দাঁড়িয়েছে

সনাতনী পোশাকের সঙ্গে জুত্তিই মহিলাদের প্রথম পছন্দ হয়ে দাঁড়িয়েছে


কাউগার্ল বুট
এই পা ঢাকা জুতোর দৈর্ঘ্য হল গোড়ালির উপরে হাঁটুর একটু নীচ পর্যন্ত। এখন জিনস, স্কার্ট এমনকি অনেক ফটোশ্যুটে শাড়ির সঙ্গেও মডেলদের এই ধরনের বুট জুতো পরে দেখা যায়। খুব গরমকালে এগুলি আরামদায়ক না হলেও এই বসন্তে বিশেষ কোনও দিনে একটু ব্যতিক্রমী সাজতে আপনি পায়ে দিতেই পারেন কাউগার্ল বুট। চওড়া হিল দেওয়া এই বুটজুতো ঘোড়ায় চড়ার সময় ইউরোপের বিভিন্ন দেশের পুরুষ-মহিলারা পরতেন। ইংল্যান্ডের রানি কিন্তু এখনও ঘোড়ায় চড়তে গেলে এই রকম বুট জুতো পায়ে দেন।
জুত্তি
এখন যে কোনও সনাতনী পোশাকের সঙ্গে পায়ে এই জুত্তিই মহিলাদের প্রথম পছন্দ হয়ে দাঁড়িয়েছে। মূলত এই দেশের উত্তরাঞ্চল থেকে আসা এই ধাঁচের জুতো দেখতে অনেকটা পুরনো দিনের পাদুকার মতো। তবে এখন এটি পাওয়া যায় নানা ডিজাইন এবং রঙে। কলকাতার বসন্তে চুড়িদার বা লেহেঙ্গা পরতে হলে পায়ে দিন এই বিশেষ ধরনের জুতোটি। সাজ হবে ১০০ ভাগ সম্পূর্ণ।

Advertisement