Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ম্যাঙ্গো, মিষ্টি, মস্তি

মহারাজা তোমাকে সেলাম! গরমে ধুঁকতে ধুঁকতে আম-বাঙালির এখন এটাই স্লোগান। কেননা, প্রজাদের দর্শন দিতে বাজারে যে এসেছে ফলের রাজা আম! তাকে নিয়ে হুড়োহুড়ি এখন সর্ব দিকে। রসনাপঞ্জীর বিভিন্ন আঙ্গিকে তাকে ঘিরে এখন উন্মাদনার শেষ নেই। শেষপাতের মিষ্টিমুখেও সে রয়েছে। আমের সেই আয়োজনে মজলে গরমকেও ভালবাসতে ইচ্ছে করবে। তেমনই কিছু রসালো রেসিপির সন্ধান দিলেন ‘বলরাম মল্লিক’-এর সুদীপ মল্লিক।মহারাজা তোমাকে সেলাম! গরমে ধুঁকতে ধুঁকতে আম-বাঙালির এখন এটাই স্লোগান। কেননা, প্রজাদের দর্শন দিতে বাজারে যে এসেছে ফলের রাজা আম! তাকে নিয়ে হুড়োহুড়ি এখন সর্ব দিকে। রসনাপঞ্জীর বিভিন্ন আঙ্গিকে তাকে ঘিরে এখন উন্মাদনার শেষ নেই। শেষপাতের মিষ্টিমুখেও সে রয়েছে। আমের সেই আয়োজনে মজলে গরমকেও ভালবাসতে ইচ্ছে করবে। তেমনই কিছু রসালো রেসিপির সন্ধান দিলেন ‘বলরাম মল্লিক’-এর সুদীপ মল্লিক।

শেষ আপডেট: ২৩ মে ২০১৫ ০০:০০
Share: Save:

ম্যাঙ্গো জিলাটো সন্দেশ

উপকরণ

প্রণালী

ছানা: এক কিলোগ্রাম

চিনি: ২০০ গ্রাম

কনডেন্সড মিল্ক: ১০০ গ্রাম

আম: এক কিলো

আমের রস: ১০০ গ্রাম

প্রথমে আম কুচো করে কেটে নিন। কড়াইতে দশ মিনিট মতো চিনি ও ছানার পাক দিতে হবে। চিনি গলে গেলে আমের রস ও কনডেন্সড মিল্ক মিশিয়ে দিয়ে মিনিট পাঁচেক নাড়তে থাকুন। এর পর আগে থেকে কেটে রাখা আমের কুচি মিশিয়ে এক মিনিট নেড়ে নামিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করার পর আইসক্রিমের মতো স্কুপ করে পরিবেশন করুন।

ম্যাঙ্গো ট্রুফেল সন্দেশ

উপকরণ

প্রণালী

ছানা: এক কিলোগ্রাম

চিনি: ২০০ গ্রাম

আমের রস: ৩০০ গ্রাম

সাদা চকোলেট: ২৫০ গ্রাম

আমসত্ত্ব: এক টুকরো

প্রথমে কড়াইতে ১০ মিনিট মতো চিনি ও ছানার পাক দিয়ে নিতে হবে। চিনি গলে গেলে আমের রস মেশান। ছানার জল শুকিয়ে গেলে আঁচ থেকে নামিয়ে পাখার তলায় রেখে ঠান্ডা করুন। এর পর এই পুর গোল ছাঁচে ফেলে আঙুল দিয়ে ছোট একটা ফুটো করে তাতে আমের রস ভরে দিন। এ বার আরও একটু সন্দেশের পুর দিয়ে ফুটোটা বন্ধ করে দিন। পাশাপাশি, ছোট একটি বাটিতে সাদা চকোলেট গলিয়ে নিতে হবে। কাঁটা-চামচ দিয়ে একটি একটি করে সন্দেশ চকোলেটে ডুবিয়ে নিতে হবে। এতে সন্দেশের উপর চকোলেটের একটা প্রলেপ পড়বে। এর পর সন্দেশগুলো কলাপাতার উপর রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। জমাট বেঁধে গেলে আমসত্ত্ব কুচো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ম্যাঙ্গো ট্রুফেল সন্দেশ।

আমপোড়়ার শরবত

উপকরণ

প্রণালী

কাঁচা আম: এক কিলোগ্রাম

চিনি: ২০০ গ্রাম

পরিমাণ মতো পাঁচফোড়ন ও জিরের গুঁড়ো

আগুনে আম ঝলসে নরম করে নিন। বাইরের পোড়া অংশ ফেলে দিয়ে ভেতরের শাঁস বের করে নিতে হবে। এর পর ওই শাঁসের সঙ্গে দুই লিটার জল, চিনি, আন্দাজ মতো পাঁচফোড়ন মশলা ও জিরে গুঁড়ো মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। ঠান্ডা হলেই তৈরি আমপোড়়ার শরবত।

ম্যাঙ্গো মিল্ক শেক

উপকরণ

প্রণালী

ভ্যানিলা আইসক্রিম: দুই স্কুপ

দুধ: ১০০ মিলিলিটার

ম্যাঙ্গো পাল্প: ১০০ গ্রাম

মিক্সিতে ম্যাঙ্গো পাল্পের সঙ্গে দুধ ও ভ্যানিলা আইসক্রিম ভাল করে মিশিয়ে নিন। বাইরের গরমকে ঠান্ডা করতে আমের কুচি ও বরফ দিয়ে সাজিয়ে দিন ম্যাঙ্গো মিল্ক শেক।

আম দই

উপকরণ

প্রণালী

দুধ: দুই লিটার

আমের রস: ১০০ গ্রাম

চিনি: ৪০০ গ্রাম

পরিমাণ মতো মিষ্টি দইয়ের সাঁজা

প্রথমে ২০০ গ্রাম চিনি দিয়ে দুধ ফুটিয়ে নিন। দুধ হাল্কা শুকোতে শুরু করলে আঁচ থেকে নামিয়ে আরও ২০০ গ্রাম চিনি মিশিয়ে দিন। চিনি গলে গেলে এবং দুধ অল্প ঠান্ডা হলে আমের রস ও পরিমাণ মতো মিষ্টি দইয়ের সাঁজা মেশান। এর পর ভাঁড়ে ঢেলে ৬ ঘণ্টা বন্ধ জায়গায় রেখে দই জমিয়ে নিন। দই জমে গেলে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন আম দই।

ম্যাঙ্গো কুলফি

উপকরণ

প্রণালী

দুধ: দুই লিটার

আমের কুচি: ১০০ গ্রাম

আমের রস: ১০০ গ্রাম

প্রথমেই চিনি দিয়ে দুধ ফুটিয়ে নিন। ভাল করে নাড়তে থাকুন। দুধ ক্ষীরের মতো পুরু হয়ে এলে নামিয়ে নিন। একেবারে ঠান্ডা হয়ে গেলে আমের রস মিশিয়ে নিতে হবে। এর পর আমের কুচি মিশিয়ে কুলফির কাপে ভরে ফ্রিজে ঢুকিয়ে দিন। জমে গেলে পরিবেশন করুন।

ছবি: শুভেন্দু চাকী।

তথ্য: স্বরলিপি ভট্টাচার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE