১৮ মে ২০২৪
Health

আন্তর্জাতিক মানের হিপ জয়েন্ট প্রতিস্থাপনের সুবিধা রয়েছে এই কলকাতাতেই, জানাচ্ছেন চিকিৎসক সন্তোষ কুমার

কলকাতায় কোথায় ভাল চিকিৎসা হয়? প্রতিস্থাপনের আগে ও পরে কোন কোন বিষয়গুলি বিবেচনা করা উচিত? এমনই সব প্রশ্নের উত্তর নিয়ে হাজির অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১০:৩০
Share: Save:

আমাদের দৈনন্দিন জীবনযাপন, রোজকার কাজকর্ম বা চলাফেরার ক্ষেত্রে হিপ অর্থাৎ শরীরের মাজার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। শরীরে সবচেয়ে বড় জয়েন্ট হল এটি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের এই অংশে ব্যথা শুরু হতে পারে। বলা ভাল, ধীরে ধীরে মাজার হাড় ক্ষয়ে যেতে থাকে। চিকিৎসকদের মতে, অস্টিওআর্থারাইটিস থেকে বা কোনও চোট থেকে এই ধরনের সমস্যা দেখা দেয়। কখনও কখনও এই সমস্যার কারণ হয়ে দাঁড়ায় স্রেফ বয়স।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

একটি পর্যায়ের পরে সামগ্রিক কাজকর্মে অসুবিধা দেখা দেয়। এবং ধীরে ধীরে দেহের এই অংশ রীতিমতো অকেজো হয়ে পড়ে। এই অবস্থায় চিকিৎসকেরা সাধারণত হিপ জয়েন্ট প্রতিস্থাপনের পরামর্শ দিয়ে থাকেন। অস্ত্রোপচারের সাহায্যে জয়েন্টের সেই অকেজো অংশের হাড়, কৃত্তিম হাড় দিয়ে বদলে দেওয়া হয়। এই গোটা প্রক্রিয়াটিকে প্রস্থেসিস বলা হয়। পরিসংখ্য়ান বলছে, কলকাতায় এই মুহূর্তে বহু মানুষ এই পদ্ধতিকে বেছে নিয়েছেন।

কিন্তু সার্জারির পরে কি ফের আগের মতো জীবনযাপন করতে পারেন সংশ্লিষ্ট রোগী? কলকাতায় কোথায় ভাল চিকিৎসা হয়? প্রতিস্থাপনের আগে ও পরে কোন কোন বিষয়গুলি বিবেচনা করা উচিত? এই সমস্ত প্রশ্নের উত্তর নিয়েই হাজির কলকাতার প্রখ্যাত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জেন তথা অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

ঠিকানা: ২৩৬, লেক টাউন রোড, ব্লক বি, শ্রীভূমি, লেক টাউন, কলকাতা - ৭০০০৮৯

ফোন নম্বর: ৬২৮৯৯৬২২৭১ / ৯৮৩৬৩৫৬৬৩২

এই প্রতিবেদনটি ‘চিকিৎসক সন্তোষ কুমার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Hip Joint Replacement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE