Advertisement
১৮ জুন ২০২৪
Shaving Tips

রেজ়ার ব্যবহার করলেই ত্বক খসখসে হয়ে যায়? ৫ ভুল এড়িয়ে চললেই হবে মুশকিল আসান

হঠাৎ কোথাও বেরোতে হলে রেজ়ার দিয়েই লোম তুলতে হয়। অল্প সময়ে মুশকিল আসান করলেও রেজ়ার ব্যবহারের পর গা-হাত পা বেশ খসখসে হয়ে যায়। তবে কি রেজ়ার দিয়ে রোম তোলা উচিত নয়?

Five useful hacks you should follow for a smooth shave every time

রেজ়ার ব্যবহারের পরেও ত্বক কোমল রাখবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ১৮:২৬
Share: Save:

হঠাৎ বন্ধুদের সঙ্গে বেরোনোর পরিকল্পনা হতেই আলমারি ঘেঁটে পছন্দের ড্রেসটি বার করলেন। কিন্তু পায়ে যে লোমভর্তি। হাতে সাঁলোয় যাওয়ার সময় নেই, তাই চটজলদি গায়ের রোম তুলতে রেজ়ারেই ভরসা! হঠাৎ কোথাও বেরোতে হলে রেজ়ার দিয়েই কাজ সারতে হয়। অল্প সময়ে মুশকিল আসান করলেও রেজ়ার ব্যবহারের পর গা-হাত পা বেশ খসখসে হয়ে যায়। তবে কি রেজ়ার দিয়ে রোম তোলা উচিত নয়?

রেজ়ার দিয়ে গায়ের লোম তোলা যেতেই পারে। সে ক্ষেত্রে নির্দিষ্ট সময় অন্তর অন্তর রেজ়ার বদল করা জরুরি। সঠিক পদ্ধতিতে রেজ়ার ব্যবহার করলে কিন্তু ত্বকের ক্ষতি হয় না। জেনে নিন রেজ়ার ব্যবহার করার পরেও কী ভাবে ত্বক কোমল থাকবে।

১) রেজ়ার ব্যবহার করার মিনিট দশেক আগে গরম জলে স্নান করে নিতে পারেন। স্নানের সময় বাথ স্ক্রাব কিংবা লুফা ব্যবহার করলে ত্বকের উপরের মৃত কোষগুলি উঠে যায়। ফলে ত্বক কিন্তু কোমল ও নরম থাকে।

২) শেভিংয়ের সময়ে কিন্তু ভুলেও গরম জল ব্যবহার করবেন না। তখন কিন্তু ঠান্ডা জল দিয়েই ত্বক ভেজাতে হবে। গরম জল ত্বক বেশি কোমল করে দেবে, ফলে শেভিংয়ের সময় কেটে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

৩) শেভিংয়ের সময়ে সাবান ব্যবহার করা উচিত নয়। এই ভুলের কারণেই কিন্তু ত্বক রুক্ষ হয়ে যায়। রেজ়ার ব্যবহারের সময়ে শেভিং ক্রিম ব্যবহার করুন। এতে ত্বক কোমল থাকবে। একান্তই শেভিং ক্রিম না থাকলে কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

Five useful hacks you should follow for a smooth shave every time

শেভিংয়ের সময়ে সাবান ব্যবহার করা উচিত নয়। ছবি: সংগৃহীত।

৪) শেভিংয়ের পদ্ধতি ভুল হলেও ত্বক রুক্ষ হয়ে যায়। রোমের অভিমুখ যে দিকে প্রথম বার তার উল্টো দিক থেকে লোম তোলা উচিত। প্রথমে উল্টো দিক থেকে রেজ়ার টেনে তার পর সোজা দিকে টানুন। শেষে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে নিন।

৫) রোম তোলা হয়ে গেলে ত্বকে ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে অনেকেই ভুলে যান। এই ভুলেই কিন্তু ত্বক শুষ্ক আর খসখসে হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaving Razor Shaving Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE