১৭ মে ২০২৪
Joint Operation

অস্ত্রোপচার পরবর্তী সময়ে কী ভাবে ভাল থাকবেন আর্থারাইটিসের রোগীরা? জানাচ্ছেন চিকিৎসক সন্তোষ কুমার

শুধুই কি ব্যথা বেড়ে যাওয়া? আর্থারাইটিসের যন্ত্রনা থেকে মুক্তি পেতে যাঁরা অস্ত্রোপচার করেছেন, তাঁদের ক্ষেত্রেও বেশ কিছু সমস্যা দেখা যায়।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৯:১৩
Share: Save:

শীত এলেই বেড়ে যায় আর্থারাইটিস! বাড়তে থাকে গাঁটের ব্যথা। ব্যায়াম, খাদ্যাভ্যাস , বা ব্যথা কমানোর ওষুধ খেয়ে কিছুটা ব্যথা উপশম হলেও বছরের এই সময়টায় আর্থারাইটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ মুশকিল। সংশ্লিষ্ট রোগীর হাঁটা ও বসার ক্ষেত্রে অসুবিধা তো হয়ই, তার সঙ্গে পায়ে ফোলা ভাবও বাড়ে।

শুধুই কি ব্যথা বেড়ে যাওয়া? আর্থারাইটিসের যন্ত্রনা থেকে মুক্তি পেতে যাঁরা অস্ত্রোপচার করেছেন, তাঁদের ক্ষেত্রেও বেশ কিছু সমস্যা দেখা যায়। পা ফুলে যাওয়া বা উঠতে-বসতে সমস্যা আরও কত কী!

প্রতি বছর শীতের সময় কী ভাবে ভাল থাকতে পারেন আর্থারাইটিসের রোগীরা? যাঁদের অস্ত্রোপচার হয়েছে তাঁরাই বা কী ভাবে ভাল থাকবেন? অস্ত্রোপচার পরবর্তী সময়ে কোন পথ্যে সম্পূর্ণ সেরে উঠতে পারেন রোগীরা? পরিসংখ্যান কী বলছে? আর্থারাইটিস বা গাঁটে যন্ত্রনার রোগীদের ক্ষেত্রে এই সমস্ত উত্তর নিয়ে আনন্দবাজার অনলাইনের পাতায় হাজির অস্থি বিশেষজ্ঞ, চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

ঠিকানা: ২৩৬, লেক টাউন রোড, ব্লক বি, শ্রীভূমি, লেক টাউন, কলকাতা - ৭০০০৮৯

ফোন নম্বর: ৬২৮৯৯৬২২৭১ / ৯৮৩৬৩৫৬৬৩২

এই প্রতিবেদনটি ‘চিকিৎসক সন্তোষ কুমার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint Operation Osteoarthritis arthritis Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE