Advertisement
০৭ মে ২০২৪

দু’বছরে সর্বোচ্চ ত্রৈমাসিক লাভ আরআইএলের

পেট্রোকেমিক্যাল ব্যবসা ও রফতানি থেকে হওয়া আয়ে ভর করে জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের (আরআইএল) নিট মুনাফা ০.৮% বেড়ে হল ৫,৬৩১ কোটি টাকা (শেয়ার পিছু ১৭.৪ টাকা)। গত দু’বছরের বেশি সময়ে এটাই তাদের সব থেকে বেশি ত্রৈমাসিক লাভ। সংস্থা জানিয়েছে, তেল ও গ্যাস ব্যবসায় মুনাফা ১৭.৩% কমে গেলেও, তা পুষিয়ে দিয়েছে পেট্রোকেমিক্যাল ক্ষেত্র থেকে আসা ১০.৬% বেশি আয়।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৪ ০২:০৫
Share: Save:

পেট্রোকেমিক্যাল ব্যবসা ও রফতানি থেকে হওয়া আয়ে ভর করে জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের (আরআইএল) নিট মুনাফা ০.৮% বেড়ে হল ৫,৬৩১ কোটি টাকা (শেয়ার পিছু ১৭.৪ টাকা)। গত দু’বছরের বেশি সময়ে এটাই তাদের সব থেকে বেশি ত্রৈমাসিক লাভ। সংস্থা জানিয়েছে, তেল ও গ্যাস ব্যবসায় মুনাফা ১৭.৩% কমে গেলেও, তা পুষিয়ে দিয়েছে পেট্রোকেমিক্যাল ক্ষেত্র থেকে আসা ১০.৬% বেশি আয়। পাশাপাশি ডলারের সাপেক্ষে টাকার দাম কমায় বেড়েছে রফতানি থেকে রোজগারের অঙ্কও। এ দিন সংস্থাটি শেয়ার পিছু ৯.৫০ টাকা ডিভিডেন্ড দেওয়ার কথা ঘোষণা করেছে।

মুকেশ অম্বানীর সংস্থাটির দাবি, শুধু ত্রৈমাসিকে নয়, পুরো ২০১৩-১৪ অর্থবর্ষের নিট মুনাফাও (২১,৯৮৪ কোটি টাকা) দেশের যে কোনও বেসরকারি সংস্থার তুলনায় বেশি হওয়ার নজির গড়েছে।

এ দিকে, গোষ্ঠীর রিটেল ব্যবসাও (রিলায়্যান্স রিটেল) ঘুরে দাঁড়িয়েছে বলে এ দিন জানিয়েছে আরআইএল। সংস্থার কর্ণধার মুকেশ অম্বানীর দাবি, এই মুহূর্তে তাঁদের খুচরো ব্যবসাই দেশের বৃহত্তম রিটেল চেন। ২০১৩-১৪ অথর্বর্ষের চতুর্থ ত্রৈমাসিকে যার ব্যবসা ১৯.২৭% বেড়ে হয়েছে ৩,৬৩৯ কোটি টাকা এবং পুরো অর্থবর্ষের আয় ৩৪% বেড়ে দাঁড়িয়েছে ১৪,৪৯৬ কোটিতে। ১৪৬টি শহরে ১,৬৯১টি বিপণি চালায় রিলায়্যান্স রিটেল। চলতি অর্থবর্ষে শেল গ্যাস ব্যবসায় ৭০ কোটি ডলার (৪২০০ কোটি টাকা) লগ্নি করা হবে বলেও জানিয়েছে আরআইএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

reliance ril
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE