Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Aadhaar card update

হাতে আর মাত্র এক দিন, বন্ধ হয়ে যাবে বিনামূল্যে আধার আপডেটের পরিষেবা

সাধারণত আধার আপডেটের পরিষেবা পেতে ঠিকানা বা পরিচয়ের প্রমাণ দিতে হয় এবং ৫০ টাকা জমা করতে হয়।

aadhar card update

আধার আপডেট করার বড় সুযোগ। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১১:৩৮
Share: Save:

আধার ভারতীয় নাগরিকদের জন্য প্রায় অপরিহার্য। বিভিন্ন প্রয়োজনে আধার কার্ডের তথ্য সব সময়ই আপডেট করতে হয়। বৃহস্পতিবারই শেষ হয়ে যাচ্ছে বিনামূল্যে আধার কার্ডের পরিচয় (আইডেন্টিটি) এবং ঠিকানা আপডেট করার কেন্দ্রের দেওয়া তিন মাসের সময়সীমা।

আধার কার্ডের নিয়ামক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) মার্চ মাসে ঘোষণা করে যাঁরা ১০ বছর আগে আধার কার্ড করিয়েছেন, কিন্তু ঠিকানা বা অন্যান্য বৃত্তান্ত আপডেট করেননি, তাঁরা ১৪ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করাতে পারবেন। এই পরিষেবা পেতে ঠিকানা বা পরিচয়ের প্রমাণ দিতে হয় এবং ৫০ টাকা জমা করতে হয়। এই পরিষেবা আধার এনরোলমেন্ট সেন্টার এবং অনলাইন দুই জায়গাতেই পাওয়া যাবে।

কী ভাবে অনলাইনে আপডেট করবেন?

১. অনলাইনে এই পরিষেবা পেতে আধার নম্বর দিয়ে লগ ইন করতে হবে এমআধার অ্যাপ বা ওয়েবসাইটে। রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে।

২. ওটিপি দিয়ে লগ ইন করে ডকুমেন্ট আপডেট সেকশনে গিয়ে তথ্য আপডেট করার জন্য যে যে ডকুমেন্ট জমা করবেন, স্ক্যান করে সেগুলি আপলোড করতে হবে।

৩. এর পর সাবমিট অপশনে ক্লিক করতে হবে। ডকুমেন্ট জমা করলে একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর পাওয়া যাবে। পরবর্তী কালে এই নম্বর ব্যবহার করে আধার আপডেটের এই রিকোয়েস্ট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE