Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Banks

ইচ্ছামতো এসএমএস চার্জ, ক্ষুব্ধ ব্যাঙ্কের গ্রাহকেরা

মূলত প্রতারণা রুখতেই ব্যাঙ্কগুলিকে অ্যাকাউন্টে লেনদেন হলে সঙ্গে সঙ্গে তা এসএমএস করে গ্রাহককে জানানোর নির্দেশ দিয়েছিল শীর্ষ ব্যাঙ্ক। বলা হয়েছিল, এসএমএস পাঠাতে যে খরচ হবে, সেটুকুই আদায় করতে পারবে তারা।

প্রতীকী ছবি।

প্রজ্ঞানন্দ চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ০৯:২৪
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্ক বলেছে, অ্যাকাউন্টে লেনদেনের বার্তা এসএমএসের মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। সেই বাবদ যে খরচ হবে, শুধু সেটাই তাঁদের থেকে নিতে পারবে ব্যাঙ্ক। কিন্তু সেই নির্দেশের তোয়াক্কা না-করে একাধিক ব্যাঙ্ক ইচ্ছামতো এসএমএস চার্জ নিচ্ছে বলে অভিযোগ। কিছু গ্রাহক ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ বা ব্যাঙ্কিং ওম্বুডসম্যানের দ্বারস্থ হয়ে কেটে নেওয়া বাড়তি টাকা ফেরত পেলেও, এখনও বেশ কয়েকটি ব্যাঙ্কে এ জন্য অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে। গ্রাহকদের দাবি, আরবিআই-এর নির্দেশ যাতে ঠিক মতো পালন করা হয়, তা নিশ্চিত করা হোক।

মূলত প্রতারণা রুখতেই ব্যাঙ্কগুলিকে অ্যাকাউন্টে লেনদেন হলে সঙ্গে সঙ্গে তা এসএমএস করে গ্রাহককে জানানোর নির্দেশ দিয়েছিল শীর্ষ ব্যাঙ্ক। বলা হয়েছিল, এসএমএস পাঠাতে যে খরচ হবে, সেটুকুই আদায় করতে পারবে তারা। কিন্তু বিভিন্ন মহলে অভিযোগ উঠছে, এসএমএস-এর সংখ্যার ভিত্তিতে নয়, বরং সব গ্রাহকের থেকে একই অঙ্কের টাকা কাটা হচ্ছে। তা-ও আবার ব্যাঙ্ক বিশেষে আলাদা। ব্যাঙ্কিং মহল সূত্রের খবর, সাধারণত ব্যাঙ্কগুলি গ্রাহকদের থেকে প্রতি তিন মাসে ১৫-১৮ টাকা করে এসএমএস চার্জ আদায় করে। যিনি তিন মাসে ৫টি এসএমএস পাচ্ছেন এবং যিনি ১০০টি পাচ্ছেন, উভয়ের কাছ থেকেই একই হারে টাকা কাটা হচ্ছে। তবে দু’একটি ব্যাঙ্ক বিনামূল্যে এই পরিষেবা দেয়।

টাকার অঙ্ক বেশি না-হলেও, বহু গ্রাহকই বাড়তি কাটার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। তাঁদের কেউ কেউ ব্যাঙ্কে অভিযোগ জানিয়ে ফল পাননি। যাঁরা ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ বা ব্যাঙ্কিং ওম্বুডসম্যানের কাছে গিয়েছিলেন, তাঁদের কেটে নেওয়া অতিরিক্ত টাকা ফেরত দিয়েছে সংশ্লিষ্ট ব্যাঙ্ক। যেমন, উল্টোডাঙ্গার অম্লান রক্ষিত। তাঁর অ্যাকাউন্ট রয়েছে কানাড়া ব্যাঙ্ক এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে। তিনি বলেন, ‘‘প্রথমে কেন্দ্রের অভিযোগ জানানোর পোর্টালের মাধ্যমে দু’টি ব্যাঙ্কেই অভিযোগ জানাই। কিন্তু তাতে ফল না-হওয়ায় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ এবং ব্যাঙ্কিং ওম্বুডসম্যানের কাছে যাই। তার পরে দুই ব্যাঙ্কই কেটে নেওয়া অতিরিক্ত টাকা ফেরত দিয়েছে। পাশাপাশি, এখন রিজ়ার্ভ ব্যাঙ্কের নিয়ম মতোই টাকা কাটছে।’’

এ প্রসঙ্গে ব্যাঙ্ক অব বরোদা জানিয়েছে, বিষয়টি তাদের পর্ষদের বিবেচনাধীন। শীঘ্রই নির্দেশ মতো এই চার্জ কাটা শুরু করবে তারা। কানাড়া ব্যাঙ্কের দাবি, তারা ইতিমধ্যেই নিয়ম মেনে টাকা কাটছে। তবে গ্রাহকের অভিযোগের অপেক্ষা না করে প্রতিটি ব্যাঙ্কেরই আরবিআইয়ের নির্দেশ মেনে এসএমএস চার্জ নেওয়া উচিত বলে মন্তব্য করেন ইউনাইটেড ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি ভাস্কর সেন। তিনি বলেন, এ বিষয়ে প্রতিটি ব্যাঙ্কেরই যুক্তিসঙ্গত এবং একই রকম নিয়ম থাকা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banks Charges Customers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE