Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Low Production

উৎপাদনের গতি কমার ইঙ্গিত, উদ্বেগ কর্মসংস্থানে

উৎপাদনের কর্মকাণ্ড মাপার এই সূচক সেপ্টেম্বরের ৫৭.৫ থেকে কমে গত মাসে দাঁড়িয়েছে ৫৫.৫। গত ফেব্রুয়ারির পরে সবচেয়ে কম, আট মাসে সর্বনিম্ন।

An image of loss

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৮:৩৯
Share: Save:

নতুন বরাত বিপুল কমেছে। ফলে অক্টোবরে গতি কমেছে দেশের কল-কারখানায় উৎপাদনের। যার ধাক্কা লেগেছে কাজের বাজার এবং ব্যবসায় আস্থার উপরে। বুধবার এই ইঙ্গিত এসঅ্যান্ডপি গ্লোবাল ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং পার্চেজ়িং ম্যানেজার্স ইন্ডেক্সে (পিএমআই)। উৎপাদনের কর্মকাণ্ড মাপার এই সূচক সেপ্টেম্বরের ৫৭.৫ থেকে কমে গত মাসে দাঁড়িয়েছে ৫৫.৫। গত ফেব্রুয়ারির পরে সবচেয়ে কম, আট মাসে সর্বনিম্ন। পিএমআই সূচক ৫০-এর উপর থাকলে বৃদ্ধি। ফলে অগ্রগতি এ বারও স্পষ্ট। তবে সংশ্লিষ্ট মহলের বক্তব্য, উৎসবের মরসুমে বাড়তি চাহিদা উৎপাদনের গতি বাড়ায়। কিন্তু বাস্তবে উৎপাদনের পিএমআই সূচক শ্লথ হয়েছে।

উৎপাদন ক্ষেত্র এই নিয়ে টানা ২৮ মাস বৃদ্ধির বৃত্তে। তবে তার শ্লথ গতি উদ্বেগ বাড়াচ্ছে, দাবি সংশ্লিষ্ট মহলের। এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের শীর্ষ আধিকারিক পলিয়ান্না দে লিমার কথায়, ‘‘নতুন বরাতের সূচক এক বছরের সর্বনিম্ন। চাহিদা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি সংস্থা।... সব মিলিয়ে অক্টোবরে উৎপাদন ক্ষেত্রের বৃদ্ধি মন্থর হওয়ার লক্ষণ দেখা গিয়েছে।’’

রিপোর্টে বলা হয়েছে, বরাত, উৎপাদন, রফতানি, বিক্রিবাটা এবং পণ্যের মজুত বাড়লেও তার গতি উল্লেখযোগ্য ভাবে কমেছে। কর্মী নিয়োগে সতর্ক সংস্থাগুলি। ব্যবসায় আস্থা পাঁচ মাসে সর্বনিম্ন। সমীক্ষায় অংশগ্রহণকারী সংস্থাগুলির মধ্যে ৪ শতাংশেরও কম সংস্থা নতুন নিয়োগ করেছে। ফলে নতুন কর্মসংস্থান হয়েছে যৎসামান্য। সমীক্ষকদের দাবি, কাঁচামালের খরচ বেড়েছে। আর তা ক্রেতাদের ঘাড়ে চাপিয়েছে সংস্থাগুলি। ফলে বেড়েছে জিনিসপত্রের দাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

loss Employees factories
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE