Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Fake Calls

হুমকি-ফোন, চক্ষুতে অভিযোগের পরামর্শ

শুক্রবার সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রীয় টেলিকম দফতরের নাম করে অনেক গ্রাহকের কাছে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে আসছে হুমকি-ফোন।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৪:৪৬
Share: Save:

মোবাইলে আসা অবাঞ্ছিত কল নিয়ে বিরক্ত প্রায় সব গ্রাহকই। তার উপর ক্রমশ বাড়ছে সরকারি আধিকারিকের ভুয়ো পরিচয় দিয়ে ফোন করে হুমকি দেওয়ার অভিযোগ। একের পর এক এমন ঘটনায় সাধারণ মানুষের বিরক্তি পরিণত হচ্ছে ক্ষোভে। এ বার এই ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে নির্দেশিকা (অ্যাডভাইজ়রি) জারি করল খোদ কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। এই ধরনের ফোন এলে সাড়া না দিয়ে সঞ্চারসাথি পোর্টালের (http://www.sancharsaathi.gov.in/) ‘চক্ষু’ পরিষেবায় গ্রাহকদের অভিযোগ জানাতে বলেছে তারা।

শুক্রবার সরকারি বিবৃতিতে বলা হয়েছে, কেন্দ্রীয় টেলিকম দফতরের নাম করে অনেক গ্রাহকের কাছে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে বলে আসছে হুমকি-ফোন। কাউকে কাউকে ভয় দেখিয়ে বলা হচ্ছে, তাঁদের ফোন নাকি বেআইনি কাজে ব্যবহার করা হচ্ছে। আবার সরকারি আধিকারিকের পরিচয়ে বিদেশের মোবাইল নম্বর (যেমন, +৯২ দিয়ে শুরু) থেকে ফোন বা হোয়াটসঅ্যাপ-কল করেও এ দেশের গ্রাহকদের একাংশকে ফাঁদে ফেলার চেষ্টা করা হচ্ছে।

ডট স্পষ্ট জানিয়েছে, পুরোটাই ভুয়ো। গ্রাহকদের এমন ফোন করার জন্য তারা কাউকে দায়িত্ব বা অধিকার দেয়নি। তাঁদের দাবি, এই ধরনের সব কল সাইবার অপরাধ। আর্থিক জালিয়াতির উদ্দেশ্যে গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে প্রতারকেরা। তাই এমন ফোন পেলেই সতর্ক হয়ে যাতে হবে। কাউকে কোনও ব্যক্তিগত তথ্য না জানানোর পরামর্শ দিয়েছে তারা। সব থেকে ভাল হয় চক্ষুতে অভিযোগ জানালে।

ভুয়ো বা অন্য কারও নামে বেআইনি সংযোগ (সিম) নেওয়া রুখতে এবং মোবাইল হারালে বা চুরি হলে সেটি খোঁজার (ট্র্যাক) আবেদন জানানোর সুযোগ দিতে গত বছরের মে মাসে সঞ্চারসাথি পোর্টাল (www.sancharsaathi.gov.in) চালু করেছিল কেন্দ্র। ফোন করে কিংবা এসএমএস বা হোয়াটসঅ্যাপ বার্তা পাঠিয়ে প্রতারণা রুখতে এ মাসের গোড়ায় ওই পোর্টালেই যোগ করা হয় ‘চক্ষু’ পরিষেবা।

ডট এ দিন জানিয়েছে, ‘চক্ষু’ বিভাগের মধ্যে ‘রিপোর্ট সাসপেক্টেড ফ্রড কমিউনিকেশন্স’ অংশে গ্রাহকেরা ফোন নিয়ে এই ধরনের অভিযোগ জানাতে পারবেন। তাতে সাইবার অপরাধের মোকাবিলা করা সহজ হবে। যাঁরা ইতিমধ্যেই হুমকি-ফোন বা আর্থিক জালিয়াতির শিকার হয়েছেন, তাঁরা সাইবার অপরাধের হেল্পলাইন নম্বর—১৯৩০ অথবা ‘http://www.cybercrime.gov.in/’-এও যোগাযোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE