Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Disney Plus Hotstar

ভারতে জমি হারাচ্ছে ডিজ়নি, ব্যবসা বিক্রির ভাবনা

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারতে ডিজ়নির পুরো ব্যবসা বিক্রি করা সহজ নয়। কারণ, তার কলেবর প্রায় ১.৩০ লক্ষ কোটি টাকা। ডিজ়নি অনেক দিন ধরে খরচ ছাঁটাইয়েরও চেষ্টা করছে।

An image of OTT

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ০৫:১৯
Share: Save:

বিশ্ব অর্থনীতি অনুকূলে নেই। তার উপর আইপিএলের ভিডিয়ো স্ট্রিমিংয়ের স্বত্ব হাতছাড়া হওয়ার পর থেকে ভারতে গ্রাহক কমেছে প্রচুর। এই অবস্থায় এ দেশে নিজেদের পুরো ব্যবসা কিংবা অংশীদারির একাংশ বেচে দিতে চাইছে ওয়াল্ট ডিজ়নি। ২০১৯ সালে টোয়েন্টফার্স্ট সেঞ্চুরি ফক্স হাতে নেওয়ার পরে ভিডিয়ো স্ট্রিমিং প্ল্যাটফর্ম হটস্টার তাদের ঝুলিতে আসে। নতুন নাম হয় ডিজ়নি প্লাস হটস্টার। এ ছাড়াও রয়েছে স্টার ইন্ডিয়ার বিভিন্ন টেলিভিশন চ্যানেল। একটি সূত্রের খবর, বিক্রির বিষয়টি এখনও আলোচনার স্তরে রয়েছে। সম্ভাব্য কোনও ক্রেতা কিংবা অংশীদারের সঙ্গে কথা হয়নি তাদের। এ বিষয়ে সংবাদ সংস্থার পাঠানো ই-মেলের কোনও উত্তর দেয়নি ডিজ়নি।

আগে ডিজ়নি হটস্টারের হাতে থাকলেও, গত আইপিএলের ভিডিয়ো স্ট্রিমিয়ের স্বত্ব পেয়েছিল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের জিয়ো সিনেমা। গবেষণা সংস্থা সিএলএসএ-র হিসাব, তার পর থেকেই ডিজ়নি হটস্টারের গ্রাহক সংখ্যা অন্তত ৫০ লক্ষ কমেছে। গত এপ্রিলে এইচবিও-সহ হলিউডের জনপ্রিয় বিভিন্ন সিনেমা এবং সিরিয়াল দেখানোর জন্য ওয়ার্নার ব্রাদার্সের সঙ্গে চুক্তি করে মুকেশ অম্বানীর ভায়াকম-১৮। অতীতে ওই সমস্ত শো-ও ডিজ়নির প্ল্যাটফর্মে দেখানো হত। ফলে তাদের উপরে চাপ ক্রমাগত বাড়ছে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ভারতে ডিজ়নির পুরো ব্যবসা বিক্রি করা সহজ নয়। কারণ, তার কলেবর প্রায় ১.৩০ লক্ষ কোটি টাকা। ডিজ়নি অনেক দিন ধরে খরচ ছাঁটাইয়েরও চেষ্টা করছে। গত ফেব্রুয়ারিতে বিভিন্ন দেশে প্রায় ৭০০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের কথা জানায় তারা। লক্ষ্য, প্রায় ৫০ হাজার কোটি টাকা বাঁচানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Disney Plus Hotstar OTT platform Disney Plus loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE