Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Young Generation

তরুণ প্রজন্মের পছন্দ ই-কমার্স, আর্থিক পরিষেবা

চাকরি এবং পেশাদারদের সমাজমাধ্যম আপনা ডট কমের সমীক্ষা বলছে, ই-কমার্স ক্ষেত্রকে পছন্দের তালিকার প্রথম সারিতে রাখছেন তরুণেরা। এখানে চাকরির আবেদন বেড়েছে ২২%।

An image of Job

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ০৯:০৮
Share: Save:

পড়াশোনা শেষে ই-কমার্স, টেলি যোগাযোগ, তথ্যপ্রযুক্তি এবং আর্থিক পরিষেবা সংস্থাগুলিকেই চাকরি খোঁজার ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে তরুণ প্রজন্ম। এই সব ক্ষেত্রে ভবিষ্যতে উন্নতির সম্ভাবনা, পেশা ও পরিবারের মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারাই তাঁদের উৎসাহী করে তুলছে বলে দাবি সমীক্ষায়।

সংশ্লিষ্ট মহলের মতে, এর আগে যেমন সুরক্ষা এবং বেতনকেই মূলত অগ্রাধিকার দিতেন কর্মীরা, গত কয়েক বছর ধরে সেই ছবি কিছুটা হলেও পাল্টেছে। এখন ওই দুই কারণ তো বটেই, সেই সঙ্গে কাজ এবং পারিবারিক জীবনের মধ্যে ভারসাম্য রক্ষাকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে তরুণ প্রজন্ম। বিশেষত করোনা এবং তার পরে বাড়ি থেকে কাজের ধারা তৈরি হওয়াও বদল এনেছে চাহিদায়। সেই সঙ্গে যুক্ত হয়েছে নতুন নতুন সম্ভাবনাময় ক্ষেত্রে চাকরি জীবনে উন্নতির সুযোগ।

চাকরি এবং পেশাদারদের সমাজমাধ্যম আপনা ডট কমের সমীক্ষা বলছে, ই-কমার্স ক্ষেত্রকে পছন্দের তালিকার প্রথম সারিতে রাখছেন তরুণেরা। এখানে চাকরির আবেদন বেড়েছে ২২%। ব্যাঙ্ক-বিমার মতো আর্থিক পরিষেবা সংস্থাগুলিতে সেই হার ১৮%। টেলি যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে আবেদন বেড়েছে যথাক্রমে ১৩% এবং ৫%।

এর মধ্যে দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণির শহর থেকে যেমন চাকরি প্রার্থীরা আসছেন, তেমনই তাঁদের লক্ষ্য হচ্ছে সামগ্রিক ভাবে ভালমতো জীবনযাপনের ব্যবস্থা করা। আর এই পরিবর্তিত পরিস্থিতিতে তরুণ প্রজন্মের চাহিদা পূরণ করে চাকরির বাজারে তাঁদের জায়গা করে দেওয়াই এখন সংস্থাগুলির লক্ষ্য হওয়া উচিত হবে বলে জানাচ্ছে সমীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE