Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fake Apps

সরানো হয়েছে ২৫০০ ভুয়ো ঋণদাতা অ্যাপ

ভুয়ো অ্যাপের মাধ্যমে ঋণ দেওয়ার নাম করে প্রতারণা নিয়ে বহু দিন ধরেই সতর্ক করছেন বিশেষজ্ঞেরা। এর ফাঁদে পা দিয়ে আত্মহত্যার অভিযোগও উঠেছে আগেই।

An Image Of Google

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৪
Share: Save:

নিজেদের প্লে স্টোর থেকে ২৫০০টি ভুয়ো ঋণদাতা অ্যাপ গুগ্‌ল মুছে দিয়েছে বলে সংসদে জানাল কেন্দ্র। সোমবার লোকসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের জুলাইয়ের মধ্যে সেগুলি ওই সমস্ত অ্যাপ মোছা হয়েছে। একই সঙ্গে অর্থমন্ত্রী বলেন, ভুয়ো অ্যাপের মাধ্যমে ঋণ দেওয়ার নাম করে যাতে সাধারণ মানুষকে যাতে ঠকানো না যায়, সে জন্য বেশ কিছু পদক্ষেপ ইতিমধ্যেই করেছে কেন্দ্র। এ নিয়ে নিয়মিত রিজ়ার্ভ ব্যাঙ্ক-সহ বিভিন্ন নিয়ন্ত্রক এবং তাদের পরিষদে (এফএসডিসি) আলোচনাও করা হয়।

ভুয়ো অ্যাপের মাধ্যমে ঋণ দেওয়ার নাম করে প্রতারণা নিয়ে বহু দিন ধরেই সতর্ক করছেন বিশেষজ্ঞেরা। এর ফাঁদে পা দিয়ে আত্মহত্যার অভিযোগও উঠেছে আগেই। যা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রক এবং কর্তৃপক্ষগুলির সঙ্গে আলোচনা করেছিল সরকার। সেই সময়েই একাধিক বার এই ধরনের অ্যাপগুলিকে কড়া হাতে নিয়ন্ত্রণের বার্তা দিয়েছিল কেন্দ্র।

নির্মলা বলেন, সাইবার সুরক্ষার মান উন্নত করা এবং ঝুঁকি বোঝার কাজ চালিয়ে যাওয়া, সময় বুঝে সিদ্ধান্ত নেওয়া এবং সচেতনাই এর থেকে সতর্ক থাকার উপায়। এরই অঙ্গ হিসেবে রিজ়ার্ভ ব্যাঙ্ক কেন্দ্রের সঙ্গে আইন মেনে চলা অ্যাপগুলির তালিকা নিয়ে শ্বেতপত্র এনেছিল। যা বৈদ্যুতিন মন্ত্রক এবং মূলত গুগ্‌লের সঙ্গে ভাগ করা হয়। সেই অনুসারে গুগ্‌ল নিজেদের নীতি পাল্টায় এবং ২০২১ সালের এপ্রিল থেকে ২০২২ সালের জুলাই পর্যন্ত ৩৫০০-৪০০০টি ঋণদাতা অ্যাপ খতিয়ে দেখে। তার মধ্যেই ২৫০০টিকে বাতিল করা বা বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি, মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বিভিন্ন ধরনের কর্মসূচিও চালু করা হয়েছে বলে জানান মন্ত্রী।

এ দিকে, অন্য এক প্রশ্নের উত্তরে নির্মলা বলেন, গত ২৪ নভেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার অধীনে ৪৪.৪৬ কোটি ঋণ মঞ্জুর করা হয়েছে। মোট ঋণের অঙ্ক ২৬.১২ লক্ষ কোটি টাকা। উল্লেখ্য, এই প্রকল্পে ছোট শিল্পকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Debt Fake Lenders
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE