Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Google Play Store

প্লে-স্টোর বিতর্কে গুগ্‌লের বিরুদ্ধে তদন্ত

গুগ্‌লের দাবি ছিল, নতুন মাসুল তাদের অ্যান্ড্রয়েড ব্যবস্থা এবং প্লে-স্টোরের সহায়ক পরিকাঠামো গড়তে সাহায্য করবে। কিন্তু বহু প্রতিষ্ঠিত সংস্থা ওই মঞ্চ থেকে উপকৃত হলেও মাসুল দেয়নি।

An Image Of Google

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৭:৩৬
Share: Save:

নতুন পরিষেবা নীতি অনুযায়ী মাসুল না দেওয়ার জন্য বিভিন্ন অ্যাপকে প্লে-স্টোর থেকে সরিয়ে দিয়েছিল গুগ্‌ল। কিছু কিছু অ্যাপ তারা ফেরাতে শুরু করলেও সেই ঘটনার দু’সপ্তাহের মধ্যে আমেরিকার প্রযুক্তি সংস্থাটির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিল ভারতের প্রতিযোগিতা কমিশন। গুগ্‌লের নীতির ফলে ক্ষতিগ্রস্ত কয়েকটি সংস্থার অভিযোগের ভিত্তিতেই কমিশনের এই পদক্ষেপ। ওই নীতি প্রতিযোগিতার পরিবেশ লঙ্ঘন করছে বলে সংস্থাগুলি দাবি করেছে।

গুগ্‌লের দাবি ছিল, নতুন মাসুল তাদের অ্যান্ড্রয়েড ব্যবস্থা এবং প্লে-স্টোরের সহায়ক পরিকাঠামো গড়তে সাহায্য করবে। কিন্তু বহু প্রতিষ্ঠিত সংস্থা ওই মঞ্চ থেকে উপকৃত হলেও মাসুল দেয়নি। এর পরে ১০০টিরও বেশি ভারতীয় অ্যাপকে প্লে-স্টোর থেকে সরিয়ে দেয় গুগ্‌ল। সরকারের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হলেও শুরুর দিকে তোয়াক্কা করেনি তারা। পরে অবশ্য কিছু কিছু অ্যাপ ফেরাতে শুরু করে। এরই মধ্যে শাদি ডট কম, কুকু এফএমের মতো অ্যাপের প্রধান সংস্থা প্রতিযোগিতা কমিশনে অভিযোগ দায়ের করে। তাদের বক্তব্য, শুধু সরাসরি অ্যাপগুলি নয়, ডিজিটাল লেনদেনের সঙ্গে যুক্ত সংস্থা এবং বৃহত্তর গ্রাহকেরাও গুগ্‌লের এই পদক্ষেপের ফলে বিপাকে পড়েছেন।

২১ পাতার নির্দেশে কমিশন জানিয়েছে, পরিষেবার ব্যাপকতার উপরে তার মাসুল নির্ভর করে বলে দাবি করেছে গুগ্‌ল। কিন্তু ‘কনটেন্ট’ নির্ভর অ্যাপগুলিকে কোন যুক্তিতে প্রযুক্তি সংস্থাটি ছাড় দিল তা তাদের বক্তব্যে স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE