Advertisement
১১ জুন ২০২৪
Piyush Goyel

Piyush goyel: সমালোচনায় বিদ্ধ গয়াল

গয়ালের দাবি ছিল, দেশের শিল্পমহল জাতীয় স্বার্থের বিরুদ্ধে গিয়ে কাজ করে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ০৬:২৮
Share: Save:

দু’দিন আগেই বণিকসভা সিআইআইয়ের সভায় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ভারতীয় শিল্পমহল তথা টাটা গোষ্ঠীর সমালোচনা করেছিলেন বলে খবর সামনে এসেছিল। এ বার তা নিয়েই বিরোধীদের তোপের মুখে পড়তে হল তাঁকে এবং মোদী সরকারকে। টাটা গোষ্ঠীর হাতেই নতুন সংসদ ভবন গড়ার দায়িত্ব দেওয়া হয়েছে, অথচ তাদেরই দেশ-বিরোধী বলা হচ্ছে বলে তোপ দেগে কংগ্রেস, তৃণমূল, শিবসেনার কেউ কেউ মোদী সরকার দ্বিচারিতা করছে বলে অভিযোগ করলেন। কেউ আবার একে সরাসরি শিল্পমহলের ‘কর্মের ফল’ বলে কটাক্ষ করতে ছাড়েনি।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে গয়ালের দাবি ছিল, দেশের শিল্পমহল জাতীয় স্বার্থের বিরুদ্ধে গিয়ে কাজ করে। এ প্রসঙ্গে টাটা গোষ্ঠীর কথা তুলে ধরে তিনি বলেন, ‘‘আপনাদের মতো সংস্থা, হয়তো তারা একটা কি দু’টো বিদেশি সংস্থা কিনেছে। এখন তাদের গুরুত্বই জাতীয় স্বার্থের তুলনায় বেশি হয়ে গিয়েছে?’’ সম্প্রতি সরকারের আনা ক্রেতা সুরক্ষা আইনের খসড়া নিয়ে টাটা গোষ্ঠী আপত্তি তুলেছিল। এই কথা তুলে ধরেই মন্ত্রী সমালোচনায় বলেন, ‘আমি, আমার সংস্থা’ এই ধারণা থেকে বেরিয়ে আসা জরুরি।

শনিবার কংগ্রেস নেতা জয়রাম রমেশের দাবি, প্রথমে গয়াল রাজ্যসভা যাতে কাজ করতে না-পারে, সেটা নিশ্চিত করেছেন। আর এ বার এই কথা। সরকারের সায় না-থাকলে মন্ত্রী কী ভাবে এ কথা বলেন, সেই প্রশ্নও তুলেছেন তিনি। মোদী সরকার দেশে ব্যবসার পরিবেশ উন্নত করার কথা বললেও, তাঁর সরকারের মন্ত্রী তাকে কটাক্ষ করছেন বলেও কংগ্রেসের তোপ। আর তৃণমূলের মহুয়া মৈত্রের কটাক্ষ, পারফরম্যান্স করতে না-পারা এক ব্যক্তির অধীনে কাজ করার চাপ যে কতটা, সেটাই ফুটে উঠছে।

কংগ্রেসের মনীশ তিওয়ারি বা আম আদমি পার্টির রাঘব চড্ডা আবার সরাসরি আঙুল তুলেছেন দেশের শিল্পমহলের দিকেই। তাদের বক্তব্য, এই শিল্পমহলই ২০১২-১৪ সালে কেন্দ্রের মসনদে মোদী সরকারকে আনতে উদ্যোগী হয়েছিল। কোনও দল নয়, তারা এক জন ব্যক্তির পিছনে দাঁড়িয়েছিল। এ বার তাদেরই দেশ-বিরোধী তকমা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। ‘কর্মফলের’ জন্য শিল্পকে কটাক্ষ করে ‘শুভেচ্ছা’ও জানিয়েছেন চড্ডা। আর শিবসেনার বক্তব্য, যে ধরনে ভাষা গয়াল ব্যবহার করেছেন, তা অসম্মানজনক। যদিও গয়ালের পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন সচিব অনিল স্বরূপের মতো ব্যক্তিরা। শিল্পের থেকে কেউ প্রতিবাদ করেননি, সে কথা তুলে ধরেছেন তাঁরা। কেউ বলেছেন, কোনও গোষ্ঠী বা ব্যক্তির কথা না-ভেবে বরং সামগ্রিক ভাবে জাতীয় স্বার্থের বিচারেই মন্ত্রীর বক্তব্যকে দেখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyush Goyel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE