Advertisement
০৫ মে ২০২৪
SEBI on Adani Group

শক্ত হাতে সময়ে আদানি তদন্ত শেষ করার আর্জি

নথির ভিত্তিতে সম্প্রতি ওসিসিআরপি দাবি করে, গোষ্ঠীর টাকা বিদেশে পাচার করে ঘুরপথে ফের দেশে এনে তাদের বিভিন্ন সংস্থায় ঢালা হয়েছিল। ফলে ফুলেফেঁপে উঠেছিল আদানিদের শেয়ারের দাম।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ০৯:৫১
Share: Save:

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপির তদন্ত করার জন্য বাজার নিয়ন্ত্রক সেবি অর্গানাইজ়ড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্টের (ওসিসিআরপি) কাছে তাদের তোলা অভিযোগের নথি দেখতে চেয়েছে বলে সংবাদমাধ্যমের খবর। যে নথির ভিত্তিতে সম্প্রতি ওসিসিআরপি দাবি করে, গোষ্ঠীর টাকা বিদেশে পাচার করে ঘুরপথে ফের দেশে এনে তাদের বিভিন্ন সংস্থায় ঢালা হয়েছিল। ফলে ফুলেফেঁপে উঠেছিল আদানিদের শেয়ারের দাম। এই খবরে এ বার উৎসাহিত বিরোধী দল কংগ্রেস। তদন্তের ব্যাপারে কঠোর থাকতে এবং দ্রুত তা শেষ করতে সেবির কাছে আর্জি জানিয়েছে তারা। যদিও যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) গড়ে তদন্তের দাবিতেও অনড় কংগ্রেস।

বৃহস্পতিবার কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে লিখেছেন, “আদানি গোষ্ঠী এবং বিজেপিতে তাদের চাটুকারেরা সোরসের টাকায় চলা সংস্থা বলে ওসিসিআরপির বদনাম করার চেষ্টা করছিল। এখন সেবি নিজে আদানিদের টাকা পাচার এবং বেআইনি লেনদেনের প্রমাণ জোগাড় করতে ওসিসিআরপির কাছেই ওই সব অভিযোগের নথি দেখতে চেয়েছে।’’ রমেশের প্রশ্ন, “এখন কি সোরসের সঙ্গে মিলে ষড়যন্ত্র করছে বলে সেবিকে আক্রমণ করবে আদানির চাটুকারেরা?’’

রমেশ লিখেছেন, “সেবিকে আর্জি জানাচ্ছি, তারা যেন তদন্তের ব্যাপারে কঠোর থাকে এবং তা সম্পন্ন করতে সময় নষ্ট না করে। তবে আদানিদের মেগা কেলেঙ্কারি এবং প্রধানমন্ত্রী ও তাঁর বন্ধু (গৌতম) আদানির সঙ্গে আর্থিক এবং অন্যান্য সম্পর্কের পূর্ণাঙ্গ তদন্ত সঠিক ভাবে করতেপারে জেপিসি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi Adani Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE