Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Paytm Payments Bank

২৯ ফেব্রুয়ারির পর আর পরিষেবা দিতে পারবে না পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক, জানিয়ে দিল আরবিআই

২০২২ সালেই আরবিআই পিবিবিএলকে নির্দেশ দিয়েছিল, কোনও নতুন গ্রাহক গ্রহণ করা যাবে না। তার পরই মনে করা হচ্ছিল, যে কোনও সময়ে পেটিএমের ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ২২:৩৪
Share: Save:

পেটিএমের উপর কোপ! ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না তারা। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না। বুধবার জানিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তবে তারা জানিয়েছে, পেটিএম অ্যাকাউন্টে টাকা জমা থাকলে তা ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। সেভিংস এবং কারেন্ট, দুই অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। অর্থাৎ ২৯ ফেব্রুয়ারির পরেও ওই গ্রাহকেরা পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন।

পেটিএমের অভিভাবক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন লিমিটেড, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিবিবিএল)-এর উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে আরবিআই। কেন এই পদক্ষেপ করা হল, তা-ও জানিয়েছে। আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই এই কড়া পদক্ষেপ। তবে এর ফলে পেটিএমের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই লেনেদেন কোনও সমস্যা হবে না। এই বিষয়ে সংস্থার বা তাঁর প্রধান বিজয়শেখর শর্মা কোনও মন্তব্য করেননি।

২০২২ সালেই আরবিআই পিবিবিএলকে নির্দেশ দিয়েছিল, কোনও নতুন গ্রাহক গ্রহণ করা যাবে না। তার পরই মনে করা হচ্ছিল, যে কোনও সময়ে পেটিএমের ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে। এ বার তা-ই করা হল। তবে ইউপিআই লেনদেনে কোনও নিষেধাজ্ঞা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE