Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Reserve bank of India

মূল্যবৃদ্ধিতে সতর্ক শক্তিকান্ত

এই দফার ঋণনীতিতে ফের সুদের হার ৬.৫ শতাংশে স্থির রাখা হয়েছে। এর কারণ হিসেবে শক্তিকান্ত মূল্যবৃদ্ধি এবং আর্থিক বৃদ্ধির ভারসাম্য বহাল রাখার যুক্তি দিয়েছিলেন।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৪
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্কের মূল্যবৃদ্ধিতে রাশ টানার কাজ এখনও শেষ হয়নি। ফলে ঋণনীতিতে এই বিষয়টিকে ঘিরে তাড়াহুড়ো করে করা যে কোনও পদক্ষেপ এখনও পর্যন্ত পণ্যের দাম নিয়ন্ত্রণের ক্ষেত্রে পাওয়া সাফল্যে জল ঢেলে দিতে পারে। বৃহস্পতিবার জানা গিয়েছে, এ মাসের শুরুতে (৬-৮ ফেব্রুয়ারি) ঋণনীতি বৈঠকে বার্তাই দিয়েছিলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

এই দফার ঋণনীতিতে ফের সুদের হার ৬.৫ শতাংশে স্থির রাখা হয়েছে। এর কারণ হিসেবে শক্তিকান্ত মূল্যবৃদ্ধি এবং আর্থিক বৃদ্ধির ভারসাম্য বহাল রাখার যুক্তি দিয়েছিলেন। তবে কবে সুদ কমতে পারে, সেই ইঙ্গিত দেননি। ওই ঋণনীতি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের জন্য ঋণনীতি কমিটির সদস্যেরা যে আলাপ-আলোচনা চালিয়েছিলেন, বৃহস্পতিবার তার সংক্ষিপ্ত বিবরণী প্রকাশ করেছে শীর্ষ ব্যাঙ্ক। সেখানে স্পষ্ট হয়েছে মূল্যবৃদ্ধির প্রশ্নে এখনও কতটা সতর্ক হয়ে এগোনোর পক্ষপাতী আরবিআই গভর্নর। গত কয়েকটি ঋণনীতিতেই তিনি বলে আসছেন, খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হারকে ৪ শতাংশে নামাতে বদ্ধপরিকর তাঁরা।

ওই বিবরণীতে বলা হয়েছে, ঋণনীতি কমিটির সদস্য জয়ন্ত বর্মা সুদ কমানোর পক্ষে ছিলেন। তবে শক্তিকান্তের মত ছিল, মূল্যবৃদ্ধিকে লাগাম পরানোর কাজটা শেষ হয়ে গিয়েছে ভাবা ঠিক নয়। বরং কড়া নজরদারি চালিয়ে যাওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE