Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rose Valley Scam

টাকা ফেরাতে রোজ় ভ্যালির সম্পত্তি নিলাম

সেবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিলামের জন্য নির্দিষ্ট করা সম্পত্তিগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গে অবস্থিত সংস্থার বিভিন্ন দফতর, ফ্ল্যাট ইত্যাদি।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ০৯:১৫
Share: Save:

আর্থিক সংস্থা রোজ় ভ্যালির চালু করা বেআইনি প্রকল্পে লগ্নি করা টাকা বিনিয়োগকারীদের ফেরত দেওয়ার জন্য তাদের সম্পত্তি অনলাইনে নিলাম করবে শেয়ার বাজার নিয়ন্ত্রক সেবি। আগামী মাসের ২০ তারিখ রোজ় ভ্যালি গোষ্ঠীভুক্ত সংস্থাগুলির ২২টি সম্পত্তি নিলাম হেঁকে বিক্রির ব্যবস্থা করা হয়েছে। যার ন্যূনতম দাম (রিজ়ার্ভ প্রাইস) ঠিক করা হয়েছে ৮.৬ কোটি টাকা। নিলাম অনুষ্ঠিত হবে বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত।

সেবি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিলামের জন্য নির্দিষ্ট করা সম্পত্তিগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গে অবস্থিত সংস্থার বিভিন্ন দফতর, ফ্ল্যাট ইত্যাদি। নিলাম পরিচালনা এবং তা থেকে প্রাপ্ত টাকা সংশ্লিষ্ট লগ্নিকারীদের ঠিক মতো মেটানোর বিষয়টিতে নজরদারি করবে নিয়ন্ত্রকেরই গঠিত একটি কমিটি। কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুয়ায়ী ২০১৫ সালেই ওই কমিটি গড়েছিল সেবি।

মোটা আয়ের প্রতিশ্রুতি দিয়ে রোজ় ভ্যালি বাজারে একাধিক বেআইনি আর্থিক প্রকল্প ছেড়ে সাধারণ মানুষের থেকে টাকা তুলেছিল। যার মোট অঙ্ক ৫০০০ কোটি টাকারও বেশি। ওই সব প্রকল্প ছিল কলেকটিভ ইনভেস্টমেন্ট স্কিম শ্রেণিভুক্ত। কিন্তু পরে সেই টাকা ফেরত দিতে ব্যর্থ হয় সংস্থা। তার পরেই ওই সব জমা প্রকল্পকে বেআইনি ঘোষণা করে গত ২০১৭-র নভেম্বরে লগ্নিকারীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেয় সেবি। নির্দেশ মানতে না পারায় ২০২২ সালে সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং রোজ় ভ্যালি হোটেলস অ্যান্ড এন্টারটেনমেন্ট এবং তার ডিরেক্টরদের হাতে থাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ডের নথি বাজেয়াপ্ত করতে নির্দেশ দেয় সেবি। পাশাপাশি ইডি ২০২৩-এ তাদের ১৫০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE