Advertisement
০২ মে ২০২৪
Banks

স্থায়ী আমানতের উপর ৯.১ শতাংশ হারে সুদ দিচ্ছে দুই ব্যাঙ্ক

বর্তমানে এমন দু’টি ব্যাঙ্ক রয়েছে, যারা এই সময় দাঁড়িয়ে ফিক্সড ডিপোজিটে (স্থায়ী আমানত) সুদ দিচ্ছে ৯.১ শতাংশ পর্যন্ত।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:৪৩
Share: Save:

বর্তমানে ক্রমশই বাড়ছে বাজারদর। পেট্রল, ডিজেল থেকে শুরু করে, মহামূল্যবান সোনা-রুপোরও দাম প্রায় আকাশছোঁয়া। সব্জি, মাছ, মাংসের দামও বাড়ছে পাল্লা দিয়ে। এই পরিস্থিতিতে সকলেই চান এমন কোথাও বিনিয়োগ করতে যেখানে বিনিয়োগ করলে টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি, রিটার্নও ভাল পাওয়া যাবে। অনেকেই শেয়ার বাজারকে বিনিয়োগের মূল কান্ডারি হিসাবে বেছে নিয়েছেন। কিন্তু এমন অনকেই রয়েছেন, যাঁরা শেয়ার বাজার থেকে ভাল রিটার্ন পাওয়ার বিষয় সম্পর্কে অবগত থাকলেও ঝুঁকির ভয় বিনিয়োগ করতে চান না। পরিবর্তে তাঁরা বিনিয়োগের এক ও অন্যতম মাধ্যম হিসেবে শুরু থেকে শেষ অবধি চোখ বুজে ভরসা করেন ব্যাঙ্ককে।

বর্তমানে এমন দু’টি ব্যাঙ্ক রয়েছে, যারা এই সময় দাঁড়িয়ে ফিক্সড ডিপোজিটে (স্থায়ী আমানত) সুদ দিচ্ছে ৯.১ শতাংশ পর্যন্ত। দেশের সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলি তাদের স্থায়ী আমানত প্রকল্পকে আকর্ষণীয় করতে ক্রমাগত সুদের হার বৃদ্ধি করছে। বিগত আর্থিক বছরে রিজার্ভ ব্যাঙ্ক ক্রমাগত রেপো রেট বাড়িয়েছিল। সম্প্রতি দু’টি ক্ষুদ্র সঞ্চয় ব্যাঙ্ক স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে। জানা গিয়েছে যে, ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্ক গ্রাহকদের স্থায়ী আমানতে ৯ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে এবং সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক ৯.১ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।

সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্কে সুদের হার কত?

সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক এখন সাধারণ গ্রাহকদের ৭ দিন থেকে ১০ বছর মেয়াদের স্থায়ী আমানতে ৪ শতাংশ থেকে ৯.১ শতাংশ হারে মধ্যে সুদ প্রদান করছে। তবে প্রবীণ নাগরিকরা আবার ৭ দিন থেকে ১০ বছর মেয়াদপূর্তির পরে টাকার পরিমাণের উপর ৪.৫ শতাংশ থেকে ৯.৬ শতাংশ হারে সুদ পাবেন। চলতি বছরের ৫ মে, এই ব্যাঙ্কের স্থায়ী আমানতের ক্ষেত্রে প্রযোজ্য নতুন সুদের হার কার্যকর হয়েছে। সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্কের আধিকারিকদের মতে সবথেকে ভাল দিক হল, এই ব্যাঙ্কের নিয়মিত গ্রাহকরা এখন ৫ বছরের স্থায়ী আমানতের উপর ৯.১ শতাংশ হারে সুদ পেতে পারেন। আর প্রবীণ নাগরিকরা ৯.৬ শতাংশ হারে সুদ পাবেন।

ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্কে সুদের হার কত?

ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্ক সাধারণ গ্রাহকদের জন্য ৪.৫ শতাংশ থেকে ৯ শতাংশ হারে সুদ দেয়। সাধারণ গ্রাহকদের ১০০১ দিনের জন্য সর্বোচ্চ ৯ শতাংশ সুদ দেওয়া হয়। ব্যাঙ্কটি প্রবীণ নাগরিকদের ১০০১ দিনের স্থায়ী আমানতে ৯.৫ শতাংশ সুদের হার প্রদান করছে। প্রবীণ নাগরিকরা ৭ দিন থেকে ১০ বছর মেয়াদের স্থায়ী আমানতে ৪.৫ শতাংশ থেকে ৯.৫ শতাংশ হারে সুদ পাচ্ছেন। এই নতুন সুদের হার গত ১৪ জুন, ২০২৩ তারিখ থেকে কার্যকর হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banks Rate of Interest Fixed Deposit FD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE