‘ট্রাম্প টাওয়ার’-এর হাত ধরে কুলীন বিলাসবহুল আবাসন সংস্থার নজরে উঠে এল কলকাতা। বিলাস-বৈভবের মাপকাঠিতে বাড়ি-হোটেল তৈরির প্রথম সারির আন্তর্জাতিক সংস্থা ট্রাম্প অর্গানাইজেশন-এর অন্যতম কর্তা ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ৪০০ কোটি টাকার প্রকল্প গড়তে বেছে নিয়েছেন এ শহরকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ডোনাল্ডের প্রকল্পটির আনুষ্ঠানিক ঘোষণা করতে আগামী মাসেই শহরে পা রাখার কথা।

নিউ ইয়র্ক, হনলুলু, আবেরদিন থেকে দুবাই, সোল-সহ বিভিন্ন শহরে সংস্থার সব নির্মাণ প্রকল্পেরই পরিচিতি বিলাসবহুল জীবনযাপনের সঙ্গে সমার্থক। কলকাতার প্রকল্পও সেই ধাঁচেই, দাবি ট্রাম্প অর্গানাইজেশনের প্রতিনিধিদের।

তবে এই বিলাসবহুল বাড়ির বাজার এই শহরে কতটা মিলবে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে। সম্প্রতি বিশেষজ্ঞ সংস্থা কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ডের সমীক্ষায় দেখা যাচ্ছে বেঙ্গালুরু ও পুণে ছাড়া দেশের কোনও বড় শহরে গত ৯ মাসে নতুন দামি আবাসন প্রকল্পের ঘোষণা হয়নি। অবশ্য, সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কলকাতার ট্রাম্প টাওয়ারে সীমিত সময়ের জন্য ফ্ল্যাটের দাম ধরা হয়েছে ৪ কোটি টাকা, যা এই সংস্থার ইতিহাসে সবচেয়ে কম দামের বাড়ি।

নির্মাতাদের দাবি, বিপণনের আগেই সম্ভাব্য ক্রেতাদের কাছ থেকে সাড়া পাওয়া গিয়েছে। কলকাতায় ট্রাম্প টাওয়ার তৈরি করছে মুম্বইয়ের নির্মাণ সংস্থা ট্রাইবেকা ও স্থানীয় ইউনিমার্ক ও আরডিবি গোষ্ঠী। ট্রাইবেকা-কর্তা তথা কল্পেশ মেটা জানান, ঝাড়খণ্ড থেকেও খোঁজ নিচ্ছেন অনেকে। অনাবাসী বাঙালিদের নজরে রেখেও বিপণন পরিকল্পনা সাজানো হচ্ছে, দাবি ইউনিমার্কের হর্ষ পাটোডিয়ার।

ভারতে এর আগে ট্রাম্প টাওয়ার পা রেখেছে মুম্বই ও পুণেতে। কলকাতায় সায়েন্স সিটির পাশে ২ একরে তৈরি হচ্ছে ৩২তলা বাড়ি।