Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vedanta

বেদান্তের বিরুদ্ধে হার কেন্দ্রের

সংশ্লিষ্ট মহলের মতে, মোদী সরকার সালিশি আদালতের রায় মানবে কি না, তা স্পষ্ট নয়। কারণ, এর আগে যে সমস্ত সালিশি মামলায় কেন্দ্র হেরেছে, তাদের রায়কেই চ্যালেঞ্জ জানানো হয়েছে।

An image of Law and Order

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ০৭:২৭
Share: Save:

কেন্দ্রের বিরুদ্ধে সালিশি মামলা জিতল বেদান্ত। সংস্থার থেকে রাজস্থানের তেল ও গ্যাস ক্ষেত্রের মুনাফা ও পাইপলাইন বসানো বাবদ অতিরিক্ত অর্থ দাবি করেছিল সরকার। বেদান্তের বার্ষিক রিপোর্টের হিসাবে যার অঙ্ক ১১৬ কোটি ডলার (প্রায় ৯৫৪৫ কোটি টাকা)। সেই সংক্রান্ত মামলাতেই গত সপ্তাহে তাদের পক্ষে রায় গিয়েছে বলে দাবি অনিল আগরওয়ালের সংস্থাটির। তবে কত টাকা তারা জিতেছে, তা জানায়নি বেদান্ত। সংশ্লিষ্ট মহলের মতে, মোদী সরকার সালিশি আদালতের রায় মানবে কি না, তা স্পষ্ট নয়। কারণ, এর আগে যে সমস্ত সালিশি মামলায় কেন্দ্র হেরেছে, তাদের রায়কেই চ্যালেঞ্জ জানানো হয়েছে।

এমনিতে মুনাফা ভাগের চুক্তি অনুসারে, কেন্দ্রকে পূর্বে স্থির করা অনুপাত হিসেবে মুনাফার অংশ দিতে হয়। তার আগে তেল ও গ্যাস উত্তোলন বাবদ খরচ হওয়া সমস্ত অর্থ আদায় করতে পারে সংস্থা। কোনও ক্ষেত্রে খরচে নিষেধ চাপলে মুনাফার অঙ্ক বাড়ে ও কেন্দ্রকে বেশি টাকা দিতে হয়। সংশ্লিষ্ট প্রকল্পে সরকারের এই ধরনের একটি দাবি নিয়েই সালিশি মামলা চলছিল উভয় পক্ষের মধ্যে। যেখানে সরকারের অতিরিক্ত টাকার দাবিকে যুক্তিহীন বলেছিল বেদান্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vedanta Central Government Arbitration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE