গ্রাহকদের জন্য ‘মনসুন অফার’ আনল ভারতের অন্যতম বড় টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল। গত এপ্রিলে ‘হলিডে সারপ্রাইজ’ অফার এনেছিল এয়ারটেল। সেই অফারের স্থায়িত্ব ছিল তিন মাস।
সংবাদ সংস্থা
২৬ জুন, ২০১৭
GST
সংবাদ সংস্থা
বিভিন্ন পণ্যের উপর ২৫ থেকে ৯০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অনলাইন সংস্থাগুলি। কিন্তু বিশেষজ্ঞদের দাবি, ছাড় তো দূর, জিএসটি চালু হলে অনলাইনে শপিংয়ের খরচও বেড়ে যাবে বেশ খানিকটা। কী ভাবে?
২৬ জুন, ২০১৭
Nokia
সংবাদ সংস্থা
নোকিয়া ৩, নতুন অ্যান্ড্রয়েড ফোন। এ বার তা কিনতে পারবেন ভারতীয় ক্রেতারাও। ক্রোমা ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে এই ফোন। এই মুহূর্তে নোকিয়া ৩-এর উপর বিশেষ ছাড়ও দিচ্ছে এই অনলাইন রিটেলার সংস্থা।
২৬ জুন, ২০১৭
Airtel
সংবাদ সংস্থা
গ্রাহকদের জন্য ‘মনসুন অফার’ আনল ভারতের অন্যতম বড় টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল। গত এপ্রিলে ‘হলিডে সারপ্রাইজ’ অফার এনেছিল এয়ারটেল। সেই অফারের স্থায়িত্ব ছিল তিন মাস।
২৬ জুন, ২০১৭
share market
অমিতাভ গুহ সরকার
এই পরিস্থিতিতে আশঙ্কার মেঘ যেটুকু রয়েছে, তা তথ্যপ্রযুক্তি এবং ওষুধ সংস্থাগুলির শেয়ার ঘিরে। তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সংগঠন ন্যাসকমের পূর্বাভাস, এ বার এই ক্ষেত্রে রফতানি বৃদ্ধির হার দাঁড়াতে পারে ৭ থেকে ৮ শতাংশে। যদিও ইনফোসিসের পূর্বাভাস, তাদের আয় বৃদ্ধির হার থাকবে ৬.৫ থেকে ৮.৫ শতাংশের মধ্যে।
২৬ জুন, ২০১৭
General Motors
দেবপ্রিয় সেনগুপ্ত
গত মে মাসে জিএম জানায়, এ বছরের শেষ থেকে ভারতে আর গাড়ি বেচবে না সংস্থা। যদিও তারা একই সঙ্গে জানিয়ে দিয়েছে, বহাল থাকবে গাড়ি তৈরি ও রফতানি। চালু থাকবে গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে শেভ্রলে (ভারতে শেভ্রলে ব্র্যান্ডেই গাড়ি বেচত জিএম) গাড়ি সারাইয়ের পরিষেবা কেন্দ্র। মিলবে গাড়ির ‘ওয়্যার‌্যান্টি’, রাস্তার ধারের সহায়তা (রোড সাইড অ্যাসিস্ট্যান্স) ও যন্ত্রাংশের জোগানও।
২৬ জুন, ২০১৭
Bank Locker
সংবাদ সংস্থা
সম্প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির লকার পরিষেবা সম্পর্কে জানতে শীর্ষ ব্যাঙ্কের কাছে প্রশ্ন পাঠিয়েছিলেন কালরা। উত্তরে তারা জানিয়েছে, লকার পরিষেবা কিছুটা বাড়িওয়ালা-ভাড়াটের সম্পর্কের মতো। ব্যাঙ্কগুলি লকার ভাড়া দেবে। সেখানে জমা রাখা সম্পত্তি সুরক্ষিত রাখার সব রকম ব্যবস্থাও করবে।
২৬ জুন, ২০১৭
Startup
গার্গী গুহঠাকুরতা
প্রকল্প অনুযায়ী, ওই পোর্টালে বড়-মাঝারি সংস্থাগুলি তাদের সমস্যা জানাবে। যার সমাধান সূত্র খুঁজবে স্টার্ট-আপগুলি। এবং বাতলে দেওয়া সেই সূত্রের হাত ধরেই ক্রেতা পাওয়ার সুযোগ খুলবে তাদের সামনে।
২৬ জুন, ২০১৭
Mandsaur
সংবাদ সংস্থা
রাজ্যগুলির আর্থিক হাল কেমন, তা নিয়ে শীর্ষ ব্যাঙ্কের সদ্য প্রকাশিত রিপোর্টে চোখ রাখলেই স্পষ্ট যে, ঘাটতির এই অসুখ অধিকাংশ রাজ্যে কতটা গভীর। উত্তরপ্রদেশে গত অর্থবর্ষে তার অঙ্ক ৬৪,৩২০ কোটি টাকা। মহারাষ্ট্রে ৩৭,৯৫০ কোটি।
২৫ জুন, ২০১৭
tea leaves
দেবপ্রিয় সেনগুপ্ত
রাশিয়া, ইরান, ইউরোপের পাশাপাশি আমেরিকাও ভারতীয় চায়ের গুরুত্বপূর্ণ রফতানি বাজার। কিন্তু আইটিএ-র বক্তব্য, পশ্চিম এশিয়ায় রাজনৈতিক নানা সমস্যা, ইরানে চা রফতানির পাওনা নিয়ে সমস্যা ইত্যাদির জন্য নতুন বাজার খোঁজা প্রয়োজন। সেই সূত্রেই এ বার তাদের আমেরিকা ও চিলি সফর।
২৫ জুন, ২০১৭
GST
নিজস্ব প্রতিবেদন
আগামী ৩০ জুন মধ্যরাতে জিএসটি চালু হওয়ার ঠিক আগের দিন এর বিরোধিতা করতে দেশ জুড়ে ব্যবসা ধর্মঘটের ডাক দিয়েছে ভারতীয় উদ্যোগ ব্যাপার মন্ডল। অন্য দিকে, জিএসটি আইন মেনে কী ভাবে কর দিতে হবে, তা নিয়ে প্রশিক্ষণ শিবির চালু করতে চলেছে কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।
২৫ জুন, ২০১৭
Departmental Store
নিজস্ব সংবাদদাতা
এ দিকে, এই প্রথম নিজস্ব দোকানের বাইরে বেরিয়ে সেন্ট্রালে বিপণি খুলেছে রাজ্য সরকারি সংস্থা বিশ্ব-বাংলা মার্কেটিং কর্পোরেশন (বিবিএমসি)। লক্ষ্য, রাজ্যের হস্তশিল্প পণ্যের চাহিদা পরখ করতে আরও বেশি মানুষের কাছে পৌঁছনো।
২৫ জুন, ২০১৭
Gas
নয়াদিল্লি
গত ১৫ জুন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানী। সঙ্গে ছিলেন কেজি বেসিনে তাঁদের সঙ্গে হাতি মিলিয়ে লগ্নি করা বিপি-র সিইও বব ডাডলি। বৈঠক শেষে টুইটে খোদ মন্ত্রীই জানান যে, রিলায়্যান্স ও বিপি-কে খুচরো তেল বিক্রির ব্যবসায় লগ্নি করতে আহ্বান জানিয়েছেন তিনি।
২৪ জুন, ২০১৭
Tea Factory
দেবপ্রিয় সেনগুপ্ত, অনির্বাণ রায়
পাহাড়ে আন্দোলনের মুখে পড়ে এ কথা কার্যত মেনেই নিয়েছেন হতাশ বাগান মালিকরা। তাঁদের দাবি, ক্ষতি এখনই ১০০ কোটি ছাড়িয়েছে। আশঙ্কা তা ১৫০ কোটিতে পৌঁছনোর।
২৪ জুন, ২০১৭
under construction building
গার্গী গুহঠাকুরতা
নোট বাতিলের জেরে চাহিদা জোর ধাক্কা খাওয়ায় যে ক্ষত তৈরি হয়েছিল, তা-ও সারেনি এখনও। ফলে সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যে আবাসনের বাজার বেজায় মার খাচ্ছে বলে অভিযোগ নির্মাতাদের। বিক্রি কমেছে ২৫ শতাংশেরও বেশি।
২৪ জুন, ২০১৭
essar oil
মুম্বই
এসার অয়েলের মালিকানা বিক্রির প্রস্তাবে সায় দিল সব ঋণদাতা। আর এর সঙ্গেই খুলে গেল ৮৬,০০০ কোটি টাকা বিদেশি লগ্নির দরজা। যা এখনও পর্যন্ত এ দেশে আসা বৃহত্তম প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ।
২৪ জুন, ২০১৭
RBI
সংবাদ সংস্থা
শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, এই ৫৫টি অ্যাকাউন্টের ক্ষেত্রে কী পদক্ষেপ করা হবে, দ্রুত সে বিষয়ে সিদ্ধান্ত নিক বাণিজ্যিক ব্যাঙ্কগুলি। সমাধান খুঁজে বার করুক ছ’মাসের মধ্যে। নইলে সেগুলি খতিয়ে দেখবে খোদ রিজার্ভ ব্যাঙ্কই।
২৩ জুন, ২০১৭
Bengal Chemicals
নিজস্ব সংবাদদাতা
এই নির্দেশে আপাতত মুলতুবি থাকল বিসিপিএলের জমি বিক্রিও। বাজারের চেয়ে চড়া সুদে কেন্দ্রের ঋণ মেটাতে পানিহাটিতে সংস্থার ২৫.০৭ একর বাড়তি জমি শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত সংস্থার কাছে বিক্রির জন্য বিসিপিএলের আর্জিতে সম্প্রতি সায় দিয়েছিল কেন্দ্র।
২৩ জুন, ২০১৭
tower
সংবাদ সংস্থা
গুজরাতের এই কেন্দ্রে ৪,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়। যার বেশিরভাগটাই কেনে গুজরাত, মহারাষ্ট্র-সহ বিভিন্ন রাজ্য। তাই তাদের কাছেই কেন্দ্রের ৫১% মালিকানা বিক্রির প্রস্তাব রেখেছে টাটা পাওয়ারের শাখা কোস্টাল গুজরাত পাওয়ার।
২৩ জুন, ২০১৭
Urjit Patel
সংবাদ সংস্থা
প্রসঙ্গত, আগামী ১ জুলাই থেকে সারা দেশে পণ্য-পরিষেবা কর চালু করার কথা কেন্দ্রের। এ দিন পটেলের দাবি, পরবর্তী পর্যায়ে দেশকে কম করের জমানায় ঢুকে পড়ার রাস্তাও গড়ে দেবে এই কর। এবং সেই সঙ্গে বাড়াবে রাজ্যের মধ্যে ও বাইরে পণ্য লেনদেনের দক্ষতা।
২৩ জুন, ২০১৭
tannery
গার্গী গুহঠাকুরতা
বহু টানাপড়েনের পরে নভেম্বরে বানতলায় ওই চর্ম-তালুক তৈরির জন্য অর্থ দেওয়ার প্রাথমিক প্রতিশ্রুতি দেয় কেন্দ্র। ইন্ডিয়ান লেদার ডেভেলপমেন্ট প্রোগ্রাম থেকে সম্ভাব্য বরাদ্দ ১২৫ কোটি টাকা।
২২ জুন, ২০১৭
Ajay tyagi
সংবাদ সংস্থা
বিশেষজ্ঞদের ধারণা, এতে ঋণ খেলাপের দায়ে ধুঁকতে থাকা সংস্থার হাতবদল সহজ হবে। সুবিধা হবে নতুন দেউলিয়া বিধি কার্যকর করা। সম্প্রতি বিপুল ঋণ খেলাপের জন্য ১২টি সংস্থাকে চিহ্নিত করেছে রিজার্ভ ব্যাঙ্ক।
২২ জুন, ২০১৭
travis kalanic
সংবাদ সংস্থা
কালানিকের হাতে গড়া উবের সিলিকন ভ্যালির রূপকথা। ২০০৯ সালে পথ চলা শুরু করে এখনই সংস্থার দাম ৬,৮০০ কোটি ডলার (প্রায় ৪,৪৫,২৬৪ কোটি টাকা)। বিশ্বের বৃহত্তম অ্যাপ-ট্যাক্সি পরিষেবার শিরোপা তার মাথায়।
২২ জুন, ২০১৭
gst
নিজস্ব সংবাদদাতা
এখন এফটিপি-তে বেশ কিছু ক্ষেত্রে কাঁচামাল আমদানির জন্য শুল্ক দিতে হয় না রফতানিকারীদের। জিএসটি চালু হলে সব ক্ষেত্রেই আগাম কর (এ ক্ষেত্রে আইজিএসটি) দিতে হবে, যা পরে ফেরত মিলবে।
২২ জুন, ২০১৭
Appartment Building
ফ্ল্যাট কেনা মানে শুধু তার দাম নয়। মাথায় রাখুন উকিলের ফি, বাড়ি রঙের মতো আনুষঙ্গিক খরচও। বাড়তি বাজেট ধরার কথা মনে করালেন অমিতাভ গুহ সরকার
২২ জুন, ২০১৭
Savings
সামনেই বাবার অবসর। কমবে পরিবারের আয়। অথচ অনেক কিছুর সঙ্গে মাথায় ঘুরপাক খাচ্ছে সন্তানের উচ্চশিক্ষার চিন্তাও।
২২ জুন, ২০১৭
Meter
সম্পদ তৈরির লক্ষ্যে দ্বিতীয় বাড়ি কিনতেই পারেন।কিন্তু আগে ‌তার ঝক্কি-ঝামেলাগুলোও মনে রাখুন
২২ জুন, ২০১৭
Goods and Services Tax
নিজস্ব প্রতিবেদন
রাজস্ব বৃদ্ধি, পণ্যের দামের সরলীকরণ হবে বলে দাবি তো ছিলই, জিএসটি চালু হলে পরবর্তী কালে সার্বিক কর নীতি প্রয়োগ আরও সহজ হবে বলেও দাবি কেন্দ্রের। পাশাপাশি রয়েছে ১.৫ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির দাবি।
২১ জুন, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
স্বাধীন ভারতে পণ্য-পরিষেবা কর (জিএসটি) চালুই যে সব থেকে বড় মাপের কর-সংস্কার, সে বিষয়ে তেমন সন্দেহ নেই। মসৃণ ভাবে তা চালু হলে যে এক দেশ-এক কর-এক বাজারের পথে পা ফেলা যাবে, তা-ও অস্বীকার করা যায় না।
২১ জুন, ২০১৭
Arun Jaitley
সংবাদ সংস্থা
জিএসটি চালুর দৌলতে কোনও পণ্য বা পরিষেবার দাম কমলে, তার সুবিধা ক্রেতার কাছে পৌঁছনো নিশ্চিত করতে ‘অ্যান্টি প্রফিটিয়ারিং’ বিধি রেখেছে কেন্দ্র। এ দিন তারা জানিয়েছে, কর কমার সুবিধা ক্রেতাকে না-দিলে, কোনও ব্যবসা বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন বাতিল করতে পারে অ্যান্টি প্রফিটিয়ারিং অথরিটি।
২১ জুন, ২০১৭
Petrol pump
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি চালু হয়েছে দৈনিক তেলের দর সংশোধনের প্রক্রিয়া। পরের দিন সকাল ৬’টা থেকে তার দাম কত হবে, তা পাম্পগুলিকে রোজ আগের দিন রাত ৮টার পরেই জানিয়ে দিচ্ছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম।
২১ জুন, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,২২৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৭২৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,১৪০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,১০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,২০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৯৮৯০.৭৫(৬৭.৫৫)
৯৫৭৪.৯৫(৫৫.০৫)