বহু টানাপড়েনের পরে নভেম্বরে বানতলায় ওই চর্ম-তালুক তৈরির জন্য অর্থ দেওয়ার প্রাথমিক প্রতিশ্রুতি দেয় কেন্দ্র। ইন্ডিয়ান লেদার ডেভেলপমেন্ট প্রোগ্রাম থেকে সম্ভাব্য বরাদ্দ ১২৫ কোটি টাকা।
গার্গী গুহঠাকুরতা
২২ জুন, ২০১৭
Ajay tyagi
সংবাদ সংস্থা
বিশেষজ্ঞদের ধারণা, এতে ঋণ খেলাপের দায়ে ধুঁকতে থাকা সংস্থার হাতবদল সহজ হবে। সুবিধা হবে নতুন দেউলিয়া বিধি কার্যকর করা। সম্প্রতি বিপুল ঋণ খেলাপের জন্য ১২টি সংস্থাকে চিহ্নিত করেছে রিজার্ভ ব্যাঙ্ক।
২২ জুন, ২০১৭
travis kalanic
সংবাদ সংস্থা
কালানিকের হাতে গড়া উবের সিলিকন ভ্যালির রূপকথা। ২০০৯ সালে পথ চলা শুরু করে এখনই সংস্থার দাম ৬,৮০০ কোটি ডলার (প্রায় ৪,৪৫,২৬৪ কোটি টাকা)। বিশ্বের বৃহত্তম অ্যাপ-ট্যাক্সি পরিষেবার শিরোপা তার মাথায়।
২২ জুন, ২০১৭
gst
নিজস্ব সংবাদদাতা
এখন এফটিপি-তে বেশ কিছু ক্ষেত্রে কাঁচামাল আমদানির জন্য শুল্ক দিতে হয় না রফতানিকারীদের। জিএসটি চালু হলে সব ক্ষেত্রেই আগাম কর (এ ক্ষেত্রে আইজিএসটি) দিতে হবে, যা পরে ফেরত মিলবে।
২২ জুন, ২০১৭
Appartment Building
ফ্ল্যাট কেনা মানে শুধু তার দাম নয়। মাথায় রাখুন উকিলের ফি, বাড়ি রঙের মতো আনুষঙ্গিক খরচও। বাড়তি বাজেট ধরার কথা মনে করালেন অমিতাভ গুহ সরকার
২২ জুন, ২০১৭
Savings
সামনেই বাবার অবসর। কমবে পরিবারের আয়। অথচ অনেক কিছুর সঙ্গে মাথায় ঘুরপাক খাচ্ছে সন্তানের উচ্চশিক্ষার চিন্তাও।
২২ জুন, ২০১৭
Meter
সম্পদ তৈরির লক্ষ্যে দ্বিতীয় বাড়ি কিনতেই পারেন।কিন্তু আগে ‌তার ঝক্কি-ঝামেলাগুলোও মনে রাখুন
২২ জুন, ২০১৭
Goods and Services Tax
নিজস্ব প্রতিবেদন
রাজস্ব বৃদ্ধি, পণ্যের দামের সরলীকরণ হবে বলে দাবি তো ছিলই, জিএসটি চালু হলে পরবর্তী কালে সার্বিক কর নীতি প্রয়োগ আরও সহজ হবে বলেও দাবি কেন্দ্রের। পাশাপাশি রয়েছে ১.৫ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির দাবি।
২১ জুন, ২০১৭
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
স্বাধীন ভারতে পণ্য-পরিষেবা কর (জিএসটি) চালুই যে সব থেকে বড় মাপের কর-সংস্কার, সে বিষয়ে তেমন সন্দেহ নেই। মসৃণ ভাবে তা চালু হলে যে এক দেশ-এক কর-এক বাজারের পথে পা ফেলা যাবে, তা-ও অস্বীকার করা যায় না।
২১ জুন, ২০১৭
Arun Jaitley
সংবাদ সংস্থা
জিএসটি চালুর দৌলতে কোনও পণ্য বা পরিষেবার দাম কমলে, তার সুবিধা ক্রেতার কাছে পৌঁছনো নিশ্চিত করতে ‘অ্যান্টি প্রফিটিয়ারিং’ বিধি রেখেছে কেন্দ্র। এ দিন তারা জানিয়েছে, কর কমার সুবিধা ক্রেতাকে না-দিলে, কোনও ব্যবসা বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন বাতিল করতে পারে অ্যান্টি প্রফিটিয়ারিং অথরিটি।
২১ জুন, ২০১৭
Petrol pump
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি চালু হয়েছে দৈনিক তেলের দর সংশোধনের প্রক্রিয়া। পরের দিন সকাল ৬’টা থেকে তার দাম কত হবে, তা পাম্পগুলিকে রোজ আগের দিন রাত ৮টার পরেই জানিয়ে দিচ্ছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম।
২১ জুন, ২০১৭
Burn Standard Company
প্রজ্ঞানন্দ চৌধুরী
বিআইএফআর উঠে যাওয়ার পরে নতুন দেউলিয়া বিধি মেনে মে মাসে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালে (এনসিএলটি) গিয়েছে বার্ন স্ট্যন্ডার্ড। নভেম্বরের মধ্যে সংস্থার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তারা। কিন্তু তার জন্য একের পর এক ধাপ পেরনো শুরু হয়েছে ইতিমধ্যে।
২০ জুন, ২০১৭
Lockheed Martin with Tata Group
সংবাদ সংস্থা
প্রতিরক্ষায় আমদানি নির্ভরতা কমাতে ভারতেই উন্নত প্রযুক্তির প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর স্বপ্নের ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচিরও এটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাই সেই হিসেবে টাটা এবং লকহিড মার্টিনের এই চুক্তি তাতে জ্বালানি যোগাবে।
২০ জুন, ২০১৭
Siemens
গার্গী গুহঠাকুরতা
সল্টলেক সেক্টর ফাইভে জার্মান বহুজাতিক সিমেন্সের ১১ একর জমি ফাঁকা পড়ে। সরকারি সূত্রে খবর, চুক্তি অনুযায়ী সেখানে নিজেদের বাণিজ্যিক কাজকর্মের পাশাপাশি একটি তথ্যপ্রযুক্তি পরিকাঠামো তৈরি করার কথা সংস্থার।
২০ জুন, ২০১৭
Cairn Energy
সংবাদ সংস্থা
এ মাসের শুরুতে আয়কর দফতরের ১০,২৪৭ কোটি বকেয়া করের নোটিস কার্যকর করার উপর স্থগিতাদেশ চেয়ে আন্তর্জাতিক সালিশি কমিটিতে গিয়েছিল ব্রিটিশ সংস্থাটি। গত ৩১ মার্চের ওই নোটিসে সংস্থাকে বকেয়া কর মেটাতে বলা হয়।
২০ জুন, ২০১৭
Air India
প্রেমাংশু চৌধুরী
২০১৮-র ১ এপ্রিল থেকে ‘মহারাজা’ অর্থাৎ এয়ার ইন্ডিয়া চালাতে রাজি নয় সরকার। কী ভাবে সংস্থাটিকে বেচা হবে, তা নিয়ে মন্ত্রিসভায় আলোচনার জন্য খসড়া ক্যাবিনেট নোট তৈরি। বিমান মন্ত্রক ও অর্থ মন্ত্রকের বিলগ্নিকরণ দফতরের তৈরি ওই নোট এখন বিভিন্ন মন্ত্রকে মতামতের জন্য পাঠানো হয়েছে।
১৯ জুন, ২০১৭
Arun Jaitly
নিজস্ব সংবাদদাতা
অর্থমন্ত্রী অরুণ জেটলি রবিবার পরিষদের বৈঠকের পরে বলেন, ‘‘প্রস্তুতির খামতির ফলে যাতে কারও সমস্যা না-হয়, তার জন্য জুলাই-অগস্ট মাসের নিয়ম শিথিল করা হল। সেপ্টেম্বর থেকে নিয়ম মেনেই রিটার্ন দিতে হবে।’’
১৯ জুন, ২০১৭
Investment
অমিতাভ গুহ সরকার
শিল্প চাঙ্গা করতে সুদ কমানো প্রয়োজন। সংশ্লিষ্ট মহলের আশা, অগস্টে না-হলে অক্টোবরে ২৫ বেসিস পয়েন্ট সুদ কমাবে রিজার্ভ ব্যাঙ্ক। এই আশায় চাহিদা বাড়তে শুরু করেছে বন্ড বাজারে।
১৯ জুন, ২০১৭
logo
সংবাদ সংস্থা
ব্যাঙ্কিং শিল্প সূত্রে খবর, এন সি এল টি-তে যাওয়ার আগে ওই ৬টি ঋণ-খেলাপি সংস্থার কাছ থেকে টাকা উদ্ধারের পথ ঠিক করতে নিজেদের মধ্যে আলোচনা সেরে নিতে চান ব্যাঙ্ককর্তারা। সংশ্লিষ্ট সূত্রের খবর, ঋণদাতারা আইনের বিভিন্ন দিক খতিয়ে দেখে নিজেদের মধ্যে ঐকমত্যের ভিত্তিতে এগোতে আগ্রহী।
১৯ জুন, ২০১৭
Black Money
সংবাদ সংস্থা
দীর্ঘ দিন লেনদেন হয়নি, এমন ভুয়ো সংস্থার পরিচালন পর্ষদে যাঁরা ডিরেক্টর রয়েছেন, তাঁরা পাঁচ বছর পর্যন্ত কোনও নথিবদ্ধ বা ‘রেজিস্টার্ড’ সংস্থায় ওই পদে বসার যোগ্যতা হারাতে পারেন।
১৯ জুন, ২০১৭
Modi
নিজস্ব সংবাদদাতা
দেশ জুড়ে কর্মসংস্থানের ‘আসল ছবি’ তুলে আনার উপায় খুঁজতে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান অরবিন্দ পানাগড়িয়ার নেতৃত্বে সম্প্রতি টাস্ক ফোর্স গড়েছে প্রধানমন্ত্রীর দফতর। তারপরে এ বার কর্মসংস্থানের পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবার বৈঠক ডেকেছেন খোদ মোদী।
১৮ জুন, ২০১৭
logo
নিজস্ব সংবাদদাতা
৫২ বছর আগে শিল্প সংস্থাগুলিকে ঋণ দিতে তৈরি হয় ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১২ বছর আগে কেন্দ্রের নির্দেশে রাতারাতি বাণিজ্যিক ব্যাঙ্ক হিসেবে আত্মপ্রকাশ করে আইডিবিআই।
১৮ জুন, ২০১৭
NCLT
নিজস্ব সংবাদদাতা
নতুন দেউলিয়া আইন নিয়ে বণিকসভা মার্চেন্টস চেম্বার অব কমার্স আয়োজিত সভায় সম্প্রতি সাহু বলেন, ‘‘গত ২০ মে আইনটি চালু হওয়ার পরে ইতিমধ্যেই সারা দেশে ১১০টি সংস্থা এনসিএলটির কাছে আবেদন করেছে।’’ প্রসঙ্গত, দেউলিয়া আইন কার্যকর করা এনসিএলটি-র দায়িত্বের মধ্যে পড়ে।
১৮ জুন, ২০১৭
aadhaar
সংবাদ সংস্থা
যাঁদের পুরনো অ্যাকাউন্ট রয়েছে কিন্তু আধার জমা দেওয়া হয়নি, তাঁদেরও তা করতে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। নইলে বন্ধ হবে সেই অ্যাকাউন্টের লেনদেন।
১৭ জুন, ২০১৭
jio
সংবাদ সংস্থা
টেলিকম শিল্পের সমস্যা নিয়ে সব সংস্থার সঙ্গেই চলতি সপ্তাহে এক-এক করে বৈঠক করছে কেন্দ্রের তৈরি ওই গোষ্ঠী। এর আগেই সপ্তাহের শুরুতে জিও-র সঙ্গে বৈঠকে বসেছে তারা।
১৭ জুন, ২০১৭
swiss bank
সংবাদ সংস্থা
নভেম্বরে এ বিষয়ে সুইৎজার-ল্যান্ডের সঙ্গে চুক্তি সই হয় দিল্লির। অর্থ মন্ত্রক তখন বিবৃতিতে জানিয়েছিল, ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে সুইস ব্যাঙ্কে ভারতীয়রা যে সব অ্যাকাউন্ট খুলবেন, সেগুলিতে লেনদেনের তথ্য সরাসরি হাতে পাবে ভারত। প্রথম বার তথ্য মিলবে ২০১৯ সালে।
১৭ জুন, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,০৪৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৫৫৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৭,৯৭০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৮,৭০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৮,৮০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৮০ ৬৫.৪৮
১ পাউন্ড ৮০.২৩ ৮৩.০০
১ ইউরো ৭০.৬৬ ৭৩.১৭
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩১,২৮৩.৬৪ (১৩.৮৯) ৯,৯৭০.৫৩ (১৯.৪৭)
৯,৬৩৩.৬০ (১৯.৯০)