sharemarket
গত বুধবার মুম্বই শেয়ার বাজারে কাটা হয় ৩০ কেজি ওজনের এক অতিকায় কেক। উপলক্ষ ছিল প্রথম বারের জন্য সেনসেক্সের ৩০ হাজারে সওয়ার হওয়া। ওই দিন বিএসই সূচক প্রথম বারের জন্য বন্ধ হয় ৩০ হাজারের উপরে ৩০,১৩৩ অঙ্কে।
অমিতাভ গুহ সরকার
০১ মে, ২০১৭
Handcrafts
প্রজ্ঞানন্দ চৌধুরী
পুরনো নোট এ বার নতুন আকারে।বাতিল করা পাঁচশো-হাজার টাকার নোট দিয়ে উপহার সামগ্রী তৈরি করছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কলকাতায় তার বরাত দেওয়া হয়েছে লায়ন ইন্ডিয়া নামে একটি সংস্থাকে।
০১ মে, ২০১৭
electric car
দেবপ্রিয় সেনগুপ্ত
গাড়ির দাম বেশি। উপরন্তু সমস্যা ব্যাটারি ‘চার্জ’ দেওয়ার। দুইয়ের জেরে ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার এখনও যৎসামান্য। চাহিদা বাড়াতে কেন্দ্র যেমন গাড়ি কেনায় ভর্তুকি দিচ্ছে, তেমনই ব্যাটারি ভাড়া দেওয়ার সাধারণ কেন্দ্র চালুর কথাও ভাবছে।
০১ মে, ২০১৭
WBSEDCL
পিনাকী বন্দ্যোপাধ্যায়
তিন ডিরেক্টর পদের একটি ফাঁকা প্রায় মাস ছয়েক ধরে। অবসর নেওয়ার কারণে শনিবার থেকে খালি হয়ে গেল আরও দু’টি গুরুত্বপূর্ণ ডিরেক্টর পদ। বিদ্যুৎ ভবন সূত্রে খবর, ওই তিন পদে কাদের দায়িত্ব দেওয়া হবে, তা ঠিক হয়নি এখনও।
৩০ এপ্রিল, ২০১৭
sim card
নিজস্ব সংবাদদাতা
প্রতিদ্বন্দ্বীরা যখন নতুন গ্রাহকের খোঁজে আগ্রাসী হয়ে রাস্তায় নেমেছে, তখন বিএসএনএল অপেক্ষা করেছে কখন কেউ মোবাইলের সিম নিতে হাজির হবেন তাদের দফতরে। ফলে ক্রমাগত বাজার হারিয়েছে তারা।
৩০ এপ্রিল, ২০১৭
Cyber Crime
গার্গী গুহঠাকুরতা
আপাত নিরীহ ই-মেলের হাত ধরেই বিশ্ব জুড়ে বাড়ছে সাইবার হানা। কারণ, সেই মেলেই লুকিয়ে থাকছে তথ্য চুরির ‘ম্যালওয়্যার’ বা ‘ভাইরাস’। আর ভারতে এর দৌরাত্ম্য বেড়েছে দ্বিগুণ।
৩০ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
রাজনীতির বাধ্যবাধকতায় নরেন্দ্র মোদী কিংবা অরুণ জেটলি যে কথা বলতে পারেন না, তা বলছেন সরকারের অর্থনীতিবিদরাই! তুলছেন কৃষিতে কর বসানোর মতো স্পর্শকাতর কথা। যা দেখে ক্ষমতার অলিন্দেরই অনেকের প্রশ্ন, তবে কি তাঁদের মারফত বার্তা দিয়ে আসলে এ বিষয়ে জল মাপতে চাইছে মোদী সরকার?
৩০ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
দেশের মূলধনী বাজার চাঙ্গা করতে বন্ডের বাজারকে উন্নত করা জরুরি বলে মন্তব্য করেছেন সেবির নতুন চেয়ারম্যান অজয় ত্যাগী।সম্প্রতি দিল্লিতে মূলধনী বাজার এবং সুষ্ঠু ভাবে সংস্থা পরিচালনা নিয়ে সিআইআই আয়োজিত এক আলোচনাসভায় ত্যাগী বলেন, দেশের মূলধনী বাজারে গতি এসেছে।
৩০ এপ্রিল, ২০১৭
Arun Jaitley
নিজস্ব সংবাদদাতা
পণ্য-পরিষেবা কর (জিএসটি) নিয়ে আপত্তি তুলল খোদ আরএসএসের শিল্প সংগঠনই। অভিযোগ, জিএসটির এখনকার যা চেহারা, তাতে ধাক্কা খাবে ছোট ও মাঝারি শিল্প।
২৯ এপ্রিল, ২০১৭
call
নিজস্ব সংবাদদাতা
গাড়ি চালাতে-চালাতে কানে ফোন যে বিপদ ডেকে আনে, সমীক্ষা বলছে, সে বিষয়ে টনটনে জ্ঞান সকলের। এ নিয়ে কড়া আইন আনছে কেন্দ্রও। কিন্তু তা সত্ত্বেও সেই ভুল বারবার করেন মানুষ। এ ভাবে দুর্ঘটনার কবলে পড়া রুখতে এ বার অ্যাপ আনল ভোডাফোন।
২৯ এপ্রিল, ২০১৭
NTT Docomo
সংবাদ সংস্থা
টাটা সন্সকে তাদের প্রাক্তন জাপানি সহযোগী ডোকোমোর হাতে ক্ষতিপূরণ হিসেবে ১১৭ কোটি ডলার তুলে দেওয়ার নির্দেশ বহাল রাখল দিল্লি হাইকোর্ট। এবং সেই সঙ্গে নস্যাৎ করল এ ব্যাপারে রিজার্ভ ব্যাঙ্কের থেকে সায় পাওয়ার বাধ্যবাধকতা।
২৯ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
পাঁচটি শাখা খুলে কলকাতায় পরিষেবা চালু করল উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক। শুক্রবারই উদ্বোধন হল এই সব ক’টি শাখা।ক্ষুদ্র ঋণ সংস্থা হিসেবে দেশে উজ্জীবন ফিনান্সিয়াল সার্ভিসেসের ৪৭৫টি শাখা রয়েছে। ফেব্রুয়ারিতে স্মল ফিনান্স ব্যাঙ্কের পরিষেবা শুরু করেছে তারা।
২৯ এপ্রিল, ২০১৭
সংবাদ সংস্থা
অনুৎপাদক সম্পদের ভারে জর্জরিত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে অর্থ জোগাতে দমছুট হতে হচ্ছে কেন্দ্রকে। এই অবস্থায় কিছু ব্যাঙ্কের বেসরকারিকরণের পক্ষে সওয়াল করলেন রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরল আচার্য।
২৯ এপ্রিল, ২০১৭
india
সংবাদ সংস্থা
পাঁচ বছরের মধ্যেই বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতি হতে চলেছে ভারত। আমেরিকা, চিন ও জাপানের পরেই।
২৮ এপ্রিল, ২০১৭
Subrata Roy
সংবাদ সংস্থা
সহারা কর্ণধার সুব্রত রায়ের প্যারোলে মুক্ত থাকার মেয়াদ ১৯ জুন পর্যন্ত বাড়াল সুপ্রিম কোর্ট। তবে একই সঙ্গে আদালতের হুঁশিয়ারি, ১৫ জুনের মধ্যে ১,৫০০ কোটি টাকা জমা দিতে না-পারলে সুব্রতবাবুকে আবার ফিরতে হবে জেলের কুঠুরিতে।
২৮ এপ্রিল, ২০১৭
Cars
নিজস্ব সংবাদদাতা
চলতি মাস থেকে পুরনো ভারত-স্টেজ-৩ (বিএস-৩) মাপকাঠি মেনে তৈরি গাড়ি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তা ফিরে দেখতে সর্বোচ্চ আদালতের কাছে আবেদন জানাল সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)।
২৮ এপ্রিল, ২০১৭
Sensex
সংবাদ সংস্থা
বুধবারই নতুন নজির গড়েছিল শেয়ার বাজার। আর শেয়ার বিক্রি করে মুনাফা ঘরে তোলার জেরে বৃহস্পতিবার কিছুটা নেমে এল দুই সূচক সেনসেক্স ও নিফ্‌টি।
২৮ এপ্রিল, ২০১৭
Notes
সংবাদ সংস্থা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৮ নভেম্বর নোট বাতিল সংক্রান্ত ঘোষণা করার আগেই যথেষ্ট সংখ্যায় নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট ছাপা হয়ে গিয়েছিল। পুরনো ৫০০ ও ১,০০০ টাকার বদলে নতুন নোট বাজারে আনার কাজে যতটা সম্ভব কম অসুবিধা ঘটানোই রিজার্ভ ব্যাঙ্কের লক্ষ্য ছিল বলে বৃহস্পতিবার জানান উর্জিত পটেল।
২৮ এপ্রিল, ২০১৭
Celebration
সংবাদ সংস্থা
২৭ এপ্রিল, ২০১৭
Akshaya Tritiya
গার্গী গুহঠাকুরতা
নোট সঙ্কটের জের কাটিয়ে ছন্দে ফিরতে গয়না শিল্পের বাজি এ বার অক্ষয় তৃতীয়া। ‘মিনি ধনতেরাস’-এর আশায় কমপক্ষে ২০% বিক্রি বৃদ্ধির জন্য ওই ২৮ এপ্রিলের দিকেই তাকিয়ে রয়েছেন ব্যবসায়ীরা।
২৭ এপ্রিল, ২০১৭
সংবাদ সংস্থা
নোট-কাণ্ডের পর থেকেই নগদহীন লেনদেনে উৎসাহ দিচ্ছে কেন্দ্র। আর, তার সঙ্গে তাল মিলিয়েই এ বার ডিজিটাল ওয়ালেট মারফত ৫০ হাজার টাকা পর্যন্ত মূল্যের মিউচুয়াল ফান্ড ইউনিট কেনায় সায় দিল বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।
২৭ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
মোবাইল পরিষেবার বাজার ধরতে মাসুল যুদ্ধে নামাই যথেষ্ট নয়। নিরবচ্ছিন্ন ও সুষ্ঠু পরিষেবাও জরুরি। তাই উন্নত পরিকাঠামো তৈরিতেও জোর দিচ্ছে টেলিকম সংস্থাগুলি।
২৭ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
বাংলাদেশের বাগেরহাট জেলার রামপালে মৈত্রী তাপবিদ্যুৎকেন্দ্র তৈরির কাজ শুরু হতে চলেছে। ৬৬০ মেগাওয়াটের দু’টি ইউনিট মিলিয়ে ১,৩২০ মেগাওয়াটের এই তাপবিদ্যুৎ প্রকল্পের কাজের বরাত দেওয়া হয়েছে ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা ভেল-কে।
২৭ এপ্রিল, ২০১৭
SENSEX
সংবাদ সংস্থা
গত দেড় বছরের একটু বেশি সময়ে সবচেয়ে উঁচুতে উঠল ভারতের শেয়ার বাজার। বুধবার সেনসেক্সের সূচক পৌঁছল ৩০,১৬৭.০৯-এ। দিনের শেষে তা অবশ্য কিছুটা নেমে দাঁড়ায় ৩০,১৩৩.৩৫-এ। তাতেও আগের দিনের চেয়ে ১৯০.১১ পয়েন্ট বেড়েছে শেয়ার সূচক। এর আগে চলতি মাসের ৫ তারিখে শেয়ার সূচক পৌঁছেছিল ২৯,৯৭৪.২৪-এ। দু’বছর আগের ৪ মার্চ এক বার সেনসেক্সের শেয়ার সূচক ছুঁয়েছিল ৩০,০২৪.৭৪-এর মাত্রা।
২৬ এপ্রিল, ২০১৭
Hasmukh Adhia
নিজস্ব সংবাদদাতা
অন্যান্য দেশে জিএসটি চালুর পরে জিনিসপত্রের দাম বেড়েছিল। কিন্তু এ দেশে তা হবে না বলেই দাবি করছে অর্থ মন্ত্রক। রাজস্ব সচিব হাসমুখ আঢিয়ার দাবি, ‘‘জিএসটি চালু হলে বাজার দর বাড়বে বলাটাই ভুল।
২৬ এপ্রিল, ২০১৭
Nifty
নিজস্ব সংবাদদাতা
রেকর্ড অঙ্কে পৌঁছল নিফ্‌টি। মঙ্গলবার বাজার বন্ধের সময়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ওই সূচক ৯,৩০৬.৬০ অঙ্কে গিয়ে ঠেকে।
২৬ এপ্রিল, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, গ্রামোন্নয়ন, প্রতিরক্ষা, রেল ও রাস্তা তৈরি— বাড়তি অর্থ বরাদ্দ হবে অগ্রাধিকারের তালিকায় থাকা এই ক্ষেত্রগুলিতে। ২০২২-এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ, সব পরিবারে বিদ্যুৎ সংযোগের লক্ষ্যে কাজ হবে।
২৬ এপ্রিল, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ২৯,৩৯৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৭,৮৯০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,৩১০
রুপোর বাট (প্রতি কেজি) ৪০,৭০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪০,৮০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার
১ পাউন্ড
১ ইউরো
শেয়ার-বাজার সূচক: মুম্বই