খুব শীঘ্রই এই ত্রাণ প্রকল্প ঘোষণার ইঙ্গিত দিয়ে বৃহস্পতিবার অর্থমন্ত্রী অরুণ জেটলি লগ্নিকারীদের এক সম্মেলনে বলেন, ‘‘বেসরকারি বিনিয়োগের ক্ষেত্রে সমস্যা রয়েছে। সরকার তা জানে। খুব শীঘ্রই আমাদের থেকে কিছু শুনবেন।’’
নিজস্ব সংবাদদাতা
২২ সেপ্টেম্বর, ২০১৭
Tea Garden
নিজস্ব সংবাদদাতা
উত্তরকন্যায় এ দিন বৈঠক শুরুর পরেও বোনাস নিয়ে ঐকমত্যে পৌঁছনো যায়নি। সন্ধ্যে গড়ানোর পরে নবান্ন হস্তক্ষেপ করে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।
২২ সেপ্টেম্বর, ২০১৭
GST
জিএসটি চালু হয়েছে দু’মাসের বেশি। প্রথমে রিটার্ন জমায় তা-ও কিছু ক্ষেত্রে ছাড় ছিল। কিন্তু এখন ভুল হলে, হতে পারে জরিমানা ও কড়া শাস্তি। সাবধান করলেন সৌরভ চন্দ্র
২১ সেপ্টেম্বর, ২০১৭
Arun Jaitley
নিজস্ব সংবাদদাতা
এসবিআই রিসার্চ-ও তাদের রিপোর্টে বলেছে, অর্থনীতির ঝিমিয়ে পড়াটা নিছক যে অঙ্কের হিসেবে ধরা পড়েছে, তা নয়। তার প্রকৃত লক্ষণ এখন স্পষ্ট। বিজেপি সভাপতি অমিত শাহ বিষয়টিকে শুধু অঙ্কের হিসেব বলার পরেই এই রিপোর্ট দিল তারা।
২১ সেপ্টেম্বর, ২০১৭
cellular network
নিজস্ব প্রতিবেদন
ধরা যাক, ‘ক’ সংস্থা থেকে ফোন যাচ্ছে ‘খ’ সংস্থায়। তখন ‘খ’-এর নেটওয়ার্কে কলটি যাওয়ার জন্য তাকে একটি চার্জ দেয় ‘ক’। একেই বলে ‘ইন্টারকানেকশন ইউসেজ চার্জ’ (আইইউসি)।
২১ সেপ্টেম্বর, ২০১৭
HIssinger
সংবাদ সংস্থা
টাটারা জানিয়েছে, দুই সংস্থা ইতিমধ্যেই যৌথ উদ্যোগ ‘থাইসেনক্রুপ টাটা স্টিল’ তৈরির জন্য সমঝোতাপত্র সই করেছে আমস্টারডামে। নেদারল্যান্ডসের যে শহর হবে তাদের সদর দফতর।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Hotel
সংবাদ সংস্থা
এগুলি পাচ্ছে যথাক্রমে রাজস্থান, কর্নাটক ও অরুণাচল প্রদেশ সরকার। জয়পুরের হোটেলটির রাশ ছেড়ে কেন্দ্রের ঘরে আসবে ১৪ কোটি, মহীশূরের হোটেলটি থেকে ৭.৪৫ কোটি, ইটানগর থেকে ৩.৮৯ কোটি। সংশ্লিষ্ট সূত্রের খবর, হোটেল চালানো কেন্দ্রের কাজ নয়, এই নীতির অঙ্গ হিসেবেই মালিকানা ছাড়ার সিদ্ধান্ত।
২১ সেপ্টেম্বর, ২০১৭
jaitley
নিজস্ব সংবাদদাতা
পেট্রোল-ডিজেলের চড়া দামের পরিপ্রেক্ষিতে মূলত কেন্দ্র কেন উৎপাদন শুল্ক কমিয়ে আমজনতাকে রেহাই দিচ্ছে না, সেই প্রশ্ন উঠেছে। কেন্দ্র চাইছে, রাজ্যগুলি নিজেদের শুল্ক কমাক।
২১ সেপ্টেম্বর, ২০১৭
JIoFi
সংবাদ সংস্থা
ফেস্টিভ সেলিব্রেশন অফার আনল রিলায়্যান্স জিও। আর সেই অফারেই এক ঝটকায় এ বার অনেকটাই দাম কমল জিওফাইয়ের। কত ছিল? কত হল? দেখা যাক গ্যালারি থেকে।
২০ সেপ্টেম্বর, ২০১৭
IIUC
নিজস্ব সংবাদদাতা
বাজারে আসার পর থেকেই জিও-র বক্তব্য ছিল, পুরনো সংস্থাগুলি এই বাবদ বিপুল আয় করে। তা উঠে গেলে সস্তায় পরিষেবা পাবেন গ্রাহকরা। তাই সেটি তুলে দেওয়া হোক।
২০ সেপ্টেম্বর, ২০১৭
US Defence
নয়াদিল্লি
কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর কাছে চিঠি পাঠিয়ে সেই আশ্বাস চেয়েছে সে দেশের ব্যবসায়িক লবি গ্রুপ ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (ইউএসআইবিসি)।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Relife Project
নিজস্ব সংবাদদাতা
ঠিক হয়েছে, অর্থনীতির প্রতিটি ক্ষেত্র ধরে সমস্যার সমাধান ভাবা হবে। খোঁজা হবে অর্থনীতিকে চাঙ্গা করার রাস্তা। খতিয়ে দেখা হবে ত্রাণ প্রকল্পের প্রয়োজনিয়তা। তারপরে প্রধানমন্ত্রী চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Manmohan Singh
সংবাদ সংস্থা
সোমবার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে মনমোহনের দাবি, নোট বাতিলের পরে জিএসটি চালুর জন্যও যে ভাবে তাড়াহুড়ো করা হয়েছে, তাতে বৃদ্ধি ধাক্কা খাওয়ার সম্ভাবনা যথেষ্ট। তাঁর মতে, এই দুই পদক্ষেপের প্রভাবই বৃদ্ধির হারে পড়তে বাধ্য। বিশেষত অসংগঠিত ক্ষেত্র ও ছোট শিল্পের উপর।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Arun Jaitley
নিজস্ব সংবাদদাতা
কেন্দ্রের দাবি ছিল, নোট বাতিলের ফলে ব্যাঙ্কে আর ফিরবেই না কয়েক লক্ষ কোটি কালো টাকা। কিন্তু আখেরে তা হয়নি। নোট সঙ্কটের সময়ে ডিজিটাল লেনদেনের পরিমাণ বাড়লেও, নোট ফিরতেই তা-ও নিম্নমুখী। অনেকে মনে করছেন, এ দিন ‘তেজ’ উদ্বোধনের মঞ্চে সেই সমস্ত কিছুরই সাফাই গেয়েছেন মন্ত্রী।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Printing Machine
নিজস্ব সংবাদদাতা
১৮৬৩ সালে স্কটিশ শিল্পোদ্যোগী অ্যান্ড্রু ইয়ুল এ দেশে ব্যবসা শুরুর পরে, অর্ধ শতকের মধ্যেই তা কলকাতার বৃহত্তম সংস্থায় পরিণত হয়। ১৯১৯ সালে তৈরি হয় ইন্ডিয়ান পেপার পাল্প (আইপিপি) ও ১৯২২-এ হুগলি প্রিন্টিং। সোমবার অ্যান্ড্রু ইয়ুলের বার্ষিক সভার পরে সিএমডি দেবাশিস জানা জানান, ১৯৪৯ সালে দেরাদুনের সরকারি ছাপাখানা থেকে প্রথমে সংবিধানের কয়েক খণ্ড ছাপা হয়।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
NSE
সংবাদ সংস্থা
ভারতের বাজারে ফের বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির শেয়ার কেনা শুরু হওয়া। দেশীয় লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি ঢালার ঝোঁক বহাল থাকা।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Google Tez
সংবাদ সংস্থা
এ বার পেটিএম-কে টেক্কা দিতে নতুন অ্যাপ আনল গুগল। সম্প্রতি ভারতের বাজারে এসেছে গুগল তেজ নামে নতুন এই ডিজিটাল পেমেন্ট অ্যাপটি।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Airtel
সংবাদ সংস্থা
মনসুন অফারের শেষে এ বার নতুন অফার নিয়ে আসছে ভারতী এয়ারটেল। ৬০ জিবি ডেটা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। কী ভাবে অ্যাক্টিভেট করবেন, দেখে নিন।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Market
অমিতাভ গুহ সরকার
এই সব খবর বাজারের কাছে বেশ তেতো হলেও, তা তাকে দমাতে পারেনি। সূচক শক্তি ধরে রেখেছে পরিস্থিতি যাচাই করেই। দেশের কিছু অঞ্চলে বন্যার কারণে আনাজের জোগানে সাময়িক ঘাটতি এবং নোট বাতিলের পর টাকার জোগান বৃদ্ধিকেই দাম বাড়ার কারণ হিসেবে দেখা হচ্ছে।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
SUV
দেবপ্রিয় সেনগুপ্ত
শিল্পমহল বলছে, এসইউভি-র ঝকঝকে চেহারা, দক্ষতা ও সব রাস্তায় সাবলীল ভাবে চলার বৈশিষ্ট্য অ্যাডভেঞ্চারপ্রিয় প্রজন্মকে টানছে। ছোট এসইউভি-র টান আরও বেশি। কারণ, ৪ মিটারের কম হওয়ায় সেগুলির উপর উৎপাদন শুল্ক চাপে কম। ফলে কম হয় দাম।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
GST
সংবাদ সংস্থা
পয়লা জুলাই চালু হয়েছে নতুন কর ব্যবস্থা জিএসটি। কিন্তু প্রথম মাসের কর ও রিটার্ন জমা দিতে গিয়ে অনেক ক্ষেত্রেই বাঁধে সমস্যা। জমার শেষ দিন ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও তা দিতে পারেননি অনেকে। বাধ্য হয়ে রিটার্ন জমার শেষ তারিখ পিছোয় কেন্দ্র।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Labor Law
নিজস্ব সংবাদদাতা
বিরোধ কমাতে কর্মীর দক্ষতা, উৎপাদনশীলতা, স্বাস্থ্য ইত্যাদির মান সংক্রান্ত সূচক তৈরিতে জোর দেন জামসেদপুর এক্সএলআরআইয়ের মানবসম্পদ পরিচালনা বিষয়ের অধ্যাপক কে আর শ্যামসুন্দর। আইএনটিইউসির রাজ্য সভাপতি রমেন পান্ডে বলেন উৎপাদনশীলতা বাড়ানো এবং কর্মীদের সঠিক বেতন ও পিএফ, ইএসআই বা গ্র্যাচুইটির মতো পাওনা মেটানো নিশ্চিত করায়।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Petrol
নিজস্ব সংবাদদাতা
এই পরিস্থিতিতে তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান প্রস্তাব দেন, সমস্যার সমাধানে দ্রুত জিএসটি-র আওতায় আসুক পেট্রোল-ডিজেল। আর তা নিয়েই রীতিমতো ক্ষুব্ধ পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্য। তার উপর আবার নতুন পর্যটনমন্ত্রীর ‘আলটপকা মন্তব্য’ অস্বস্তি বাড়াল মোদী সরকারের।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Electric Car
প্রেমাংশু চৌধুরী
কিছু দিন আগেই ১০ হাজার বৈদ্যুতিক (ইলেকট্রিক) গাড়ি কেনার সিদ্ধান্ত ঘোষণা করেছে নরেন্দ্র মোদীর সরকার। সেই একই পথে হেঁটে আগামী দিনে ১০ হাজার বৈদ্যুতিক বাস ও ৫০ হাজার বৈদ্যুতিক অটোও কিনতে চায় তারা। যে জন্য সারা বিশ্বের বিভিন্ন সংস্থার কাছ থেকে দরপত্র (গ্লোবাল টেন্ডার) চাওয়ার পরিকল্পনা করা হয়েছে।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Sudip Dutta
নিজস্ব সংবাদদাতা
গ্রেফতারের পরে ব্যারাকপুর মহকুমা আদালত সুদীপবাবুকে ১০ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছিল। শনিবার তাঁকে ফের আদালতে হাজির করানোর সময়ে বিক্ষোভ দেখান সেখানে উপস্থিত কর্মীরা। দাবি তোলেন বকেয়া প্রাপ্য অবিলম্বে মেটানো এবং কারখানা পুনরায় চালু করার।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
SEBI
নিজস্ব সংবাদদাতা
শনিবার কলকাতায় বণিকসভা সিআইআইয়ের এক সভায় সেবির এই পদক্ষেপকে স্বাগত জানান স্টেট ব্যাঙ্কের এমডি রজনীশ কুমার। তাঁর মতে, ‘‘এতে সাধারণ মানুষ যেমন চটজলদি বিষয়টি জানতে পারবেন, তেমনই, ব্যাঙ্কগুলি থেকে ঋণ পাওয়া দুষ্কর হবে সংশ্লিষ্ট সংস্থার পক্ষে। ফলে বাড়বে ধার শোধের তাগিদ।’’
১৭ সেপ্টেম্বর, ২০১৭
আরও খবর
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩০,১০৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ২৮,৫৬০
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ২৮,৯৯০
রুপোর বাট (প্রতি কেজি) ৩৯,৬০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৩৯,৭০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৬৩.৭০ ৬৫.৩৮
১ পাউন্ড ৮৫.৬৮ ৮৮.৫৯
১ ইউরো ৭৫.৩৩ ৭৭.৯৭
শেয়ার-বাজার সূচক: মুম্বই
৩২,৩৭০.০৪ (৩০.৪৭) ১০,৫৩৭.৪৮ (৩২.৯৮)
১০,১২১.৯০ (১৯.২৫)