Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

পরীক্ষামূলক ভাবে সোমবার থেকে শুরু হল কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) নতুন ‘অটোমেশন’ ব্যবস্থা। আপাতত ২৬ জুলাই পর্যন্ত দিনে নিয়মিত চার ঘণ্টা করে চলবে এই পরীক্ষা। ২৭ জুলাই থেকে তা দিনে আট ঘণ্টা করে কাজ করবে। ওই সময়েই দেখে নেওয়া হবে নতুন এই ব্যবস্থায় কোনও রকম সমস্যা দেখা দিচ্ছে কিনা। পরীক্ষা শেষ হলে অগস্ট মাসের মাঝামাঝি পাকাপাকি ভাবে চালু হয়ে যাবে এই ব্যবস্থা।

শেষ আপডেট: ২২ জুলাই ২০১৪ ০৩:২২
Share: Save:

এটিসি-র অত্যাধুনিক স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু

নিজস্ব সংবাদদাতা

পরীক্ষামূলক ভাবে সোমবার থেকে শুরু হল কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) নতুন ‘অটোমেশন’ ব্যবস্থা। আপাতত ২৬ জুলাই পর্যন্ত দিনে নিয়মিত চার ঘণ্টা করে চলবে এই পরীক্ষা। ২৭ জুলাই থেকে তা দিনে আট ঘণ্টা করে কাজ করবে। ওই সময়েই দেখে নেওয়া হবে নতুন এই ব্যবস্থায় কোনও রকম সমস্যা দেখা দিচ্ছে কিনা। পরীক্ষা শেষ হলে অগস্ট মাসের মাঝামাঝি পাকাপাকি ভাবে চালু হয়ে যাবে এই ব্যবস্থা। পুরনো যে ব্যবস্থা এখন চলছে, আপাতত তার সঙ্গে সমান্তরাল ভাবে নতুন ব্যবস্থায় কাজ চলবে। এর পরে আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে পুরনো ব্যবস্থা। বিমানবন্দর সূত্রে খবর, এত দিন কলকাতা শহরকে কেন্দ্র করে ২৮০ কিলোমিটার আকাশ সীমার ছবি ফুটে উঠত এটিসি-র মনিটরে। নতুন এই ব্যবস্থায় দেখা যাবে দিল্লির রুটে এক হাজার কিলোমিটার, মুম্বইয়ের পথে ১১০০ কিলোমিটার আকাশের ছবিও। ফলে, আকাশে বেশ কিছু সুবিধা ভোগ করবে বিমান।

জাল পাসপোর্ট

জাল পাসপোর্ট নিয়ে বিমানে ওঠার পথে কলকাতা বিমানবন্দরে ধরা পড়ল এক বাংলাদেশি। অভিবাসন দফতর সূত্রে খবর, ধৃতের নাম কবীর খান। রবিবার কাতার এয়ারওয়েজের বিমানে দোহা যাওয়ার কথা ছিল তার। তার গতিবিধি দেখে সন্দেহ হয় অফিসারদের। পরীক্ষায় দেখা যায়, ওই যুবকের পাসপোর্টে তার নিজের ছবি থাকলেও পরিচয়ের অন্য কোনও তথ্য মিলছিল না। এর পরেই তাকে ধরা হয়। পুলিশ সূত্রে খবর, সীমান্ত পেরিয়ে বেআইনি ভাবে ওই যুবক ভারতে ঢুকেছিল।

গ্রেফতার যুবক

একটি সোনার দোকানে ঢুকে অস্ত্র দেখিয়ে ছিনতাই করতে গিয়ে গ্রেফতার হল এক যুবক। সোমবার দুপুরে, শেক্সপিয়র সরণি রোডে। ধৃত রাহুল কুশওয়া জম্মুর গিরীধ জেলার বাসিন্দা। পুলিশ জানায়, এ দিন দুই যুবক ওই দোকানে ঢুকে প্রথমে গয়না দেখতে চায়। দোকানের এক কর্মী তা দেখাতেই এক যুবক আগ্নেয়াস্ত্র বার করে ওই কর্মীকে ভয় দেখিয়ে ছিনতাইয়ের চেষ্টা করে। তবে ওই সময়ে দোকানের অন্য এক কর্মী অ্যালার্ম বাজিয়ে দেওয়ায় তারা সেখান থেকে পালাতে বাধ্য হয়। তবে এক জন পালাতে সক্ষম হলেও স্থানীয়েরা অন্য জনকে ধরে পুলিশে দেন।

মৃত পুলিশকর্মী

কর্তব্যরত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পুলিশকর্মীর। পুলিশ জানায়, বব্বন তিওয়ারি (৫৯) নামে ওয়্যারলেস শাখার ওই সাব-ইনস্পেক্টর জোড়াসাঁকোর বাসিন্দা। রবিবার রাতে তিনি কলেজ স্কোয়ারে রেডিও ফ্লাইং স্কোয়াডে ডিউটি করছিলেন। রাত সাড়ে ৯টা নাগাদ হঠাৎই অসুস্থ বোধ করায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাত পৌনে ১০টা নাগাদ সেখানেই মৃত্যু হয় তাঁর।

‘হুমকি’, ধৃত ১

ঋণ শোধ না করে, উল্টে ঋণদাতাকে হুমকি দেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। রবিবার, গরফা থেকে। ধৃতের নাম রাজা দত্ত। পুলিশ জানায়, কসবা থানার বাসিন্দা এস পাণ্ডে নামে এক ব্যবসায়ী সম্প্রতি অভিযোগ জানান, বেসরকারি ব্যাঙ্কের কর্মী রাজা দত্ত তাঁর থেকে লক্ষাধিক টাকা ধার নেন বছরখানেক আগে। অভিযোগ, শোধ দেওয়া দূর-অস্ৎ, স্ত্রী টুম্পাকে দিয়ে ওই ব্যবসায়ীকে ভয় দেখান রাজা। এর পরেই ব্যবসায়ী পুলিশে জানান। পুলিশ জানিয়েছে, আগেও রাজা বহু লোকের কাছ থেকে ধার নিয়ে শোধ করেননি। টুম্পা পলাতক।

তোলাবাজি থেকেই সংঘর্ষ

দক্ষিণদাঁড়িতে দু’দলের মধ্যে সংঘাতের সূত্রপাত প্রোমোটিং ও তোলাবাজি নিয়েই। সোমবার এ কথা জানান বিধাননগর কমিশনরাটের এডিসিপি দেবাশিস ধর। তিনি বলেন, “শুক্রবার ওই সংঘাতের মূল কারণ ছিল তোলাবাজি ও প্রোমোটিং নিয়ে এলাকা দখল। ওখানে মাদক ব্যবসা নিয়ে সমস্যা নেই।” পুলিশ সোমবার গুড্ডু ও কালুয়া নামে দুই যুবককে গ্রেফতার করে। আদালতে তাদের জামিনও হয়। অভিযোগ, গুড্ডু-কালুয়া ও তার দলবল শুক্রবারের ঘটনার পরে মূল অভিযুক্ত ইসরাফেল ও তার কয়েক জন আত্মীয়ের বাড়ি ভাঙচুর করে। পুলিশ এলাকার মাদক ব্যবসা নিয়ে সমস্যা না থাকার কথা বললেও বাসিন্দাদের একাংশের অভিযোগ, পুলিশ ইচ্ছে করে এ সব বলছে। শুক্রবারের ঘটনায় আহত যুবক রিয়াজুদ্দিন বলেন, “পুলিশ এ ভাবে হেনস্থা করলে মাদকের বিরুদ্ধে প্রতিবাদটাই বন্ধ হয়ে যাবে।”

বইমেলার থিম এ বার ব্রিটেন

৩৯তম কলকাতা বইমেলার থিম দেশ হবে ব্রিটেন। সোমবার নন্দনে এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। ছিলেন গিল্ডের ডিরেক্টর সুধাংশুশেখর দে-ও। ত্রিদিববাবু জানান, ২০১৫ সালের বইমেলা চলবে ২৮ জানুয়ারি-৮ ফেব্রুয়ারি। ২৭ জানুয়ারি মেলার উদ্বোধনে প্রধান অতিথি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধন করবেন ব্রিটেনের কোনও সাহিত্যিক। গত বছরের মতোই ‘কলকাতা লিটারারি মিট’ চলবে ৬ থেকে ৮ ফেব্রুয়ারি।

নিখোঁজ দুই যুবক

ব্যবসার কাজে বোকারো যাচ্ছেন বলে বাড়ি থেকে বেরোন দুই যুবক। তিন দিন পরেও না ফেরায় সোমবার থানায় অভিযোগ করল পরিবার। ঘটনাটি সল্টলেক নয়াপট্টির। পুলিশ জানায়, দুই যুবকের নাম শুকদেব দাস ও বিশ্বজিৎ মণ্ডল। তাঁদের বাড়ির লোক পুলিশকে জানিয়েছেন, ওই দু’জন লোহার ব্যবসা করেন। তাঁদের এক বন্ধু গৌতমকুমার রায়ও ছিলেন অংশীদার। দুই পরিবারের অভিযোগ, গৌতমই দু’জনকে বোকারোতে ডেকে পাঠান।

ধর্মতলার সমাবেশ মঞ্চ থেকে সোমবার এই শহিদ-স্মারকের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্ধ্যায় মেয়র শোভন চট্টোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বিড়লা তারামণ্ডলের কাছে ওই স্মারকটি দেখতে যান তিনি। সেখানে ঘোষণা করেন, ভাষা-শহিদদের স্মরণে আর একটি স্মারক তৈরি হবে পাশেই। তার শৈল্পিক নকশা করবেন চিত্রশিল্পী যোগেন চৌধুরী। নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE