Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

আজ, বৃহস্পতিবার কেশপুরে রোড-শো করবেন ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব। এর আগে ডেবরা, পিংলা, সবং, দাসপুর, ঘাটালে তিনি রোড-শো করেছেন। তৃণমূল সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে তেঘরি থেকে তৃণমূল প্রার্থীর রোড-শো শুরু হবে। তারপর রোড-শো আনন্দপুর, সাহসপুর, শ্যামচাঁদপুর, খেতুয়া, আমনপুর, নেড়াদেউল, মুগবসান, কেশপুর সদর থেকে শুরু করে ছুতারগেড়্যা, সরষাকোলা, বিশ্বনাথপুর, ঝেঁতলা, ধলহারা, বগছড়ি প্রভৃতি এলাকা পরিক্রমা করবে।

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০১:১০
Share: Save:

আজ কেশপুরে দেবের রোড-শো

নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

আজ, বৃহস্পতিবার কেশপুরে রোড-শো করবেন ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব। এর আগে ডেবরা, পিংলা, সবং, দাসপুর, ঘাটালে তিনি রোড-শো করেছেন। তৃণমূল সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে তেঘরি থেকে তৃণমূল প্রার্থীর রোড-শো শুরু হবে। তারপর রোড-শো আনন্দপুর, সাহসপুর, শ্যামচাঁদপুর, খেতুয়া, আমনপুর, নেড়াদেউল, মুগবসান, কেশপুর সদর থেকে শুরু করে ছুতারগেড়্যা, সরষাকোলা, বিশ্বনাথপুর, ঝেঁতলা, ধলহারা, বগছড়ি প্রভৃতি এলাকা পরিক্রমা করবে। তৃণমূল প্রার্থীর এই প্রচার চলবে দু’টি পর্যায়ে। সকাল থেকে দুপুর। দুপুরে খাওয়াদাওয়া সেরে খানিক জিরিয়ে নেওয়ার পর বিকেল থেকে সন্ধ্যা। এর আগেও কেশপুরে এসেছেন দেব। প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা হওয়ার পর দেশের বাড়ি মহিষদায় আসেন। দেশের বাড়ি আসার পথে কেশপুর সদরে এক সভাও করেন। গত মার্চে কেশপুরে এসে এক জনসভা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সভাতেও উপস্থিত ছিলেন তিনি। তবে আগে কখনও রোড-শো করেননি। বৃহস্পতিবার প্রথম কেশপুরে রোড-শো করবেন দেব। দলের তারকা প্রার্থীর রোড-শো ঘিরে সমস্ত প্রস্তুতিও সেরে নিয়েছে তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের কেশপুর ব্লক সভাপতি সঞ্জয় পান বলেন, “বৃহস্পতিবার তেঘরি থেকে দেবের রোড-শো শুরু হবে। বিভিন্ন পথ ঘোরার পর বগছড়িতে শেষ হবে। সুষ্ঠু ভাবে যাতে কর্মসূচি হয়, তার জন্য সমস্ত ব্যবস্থাই করা হয়েছে।”

হোটেলে মহিলা খুনের দায়ে যাবজ্জীবন যুবকের

নিজস্ব সংবাদদাতা • কাঁথি

শঙ্করপুরের একটি হোটেলে এক বিধবা মহিলাকে খুনের দায়ে ওড়িশার এক যুবকের যাবজ্জীবন কারাদণ্ড হল কাঁথি আদালতে। বুধবার কাঁথি আদালতের ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক অনির্বাণ দাস ওড়িশার বাসিন্দা কমল মোহান্তিকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেন। মামলার সরকারি আইনজীবী কুহকরঞ্জন মণ্ডল জানান, ২০০৮ সালের ২৭ অগস্ট ভোগরাই থানার করঞ্জাশোল গ্রামের বাসিন্দা কমল মোহান্তি এক মহিলাকে সঙ্গে নিয়ে শঙ্করপুরের একটি হোটেলে ওঠেন। হোটেলের রেজিষ্টারে কমল নিজের নাম মানস গাঁতাইত বলে জানান। তাঁর সঙ্গে থাকা মহিলাকে কমল নিজের স্ত্রী হিসেবে পরিচয় দেন। হোটেলের খাতায় তিনি নিজের মোবাইল নম্বর ও মোটরসাইকেলের নম্বরও লিপিবদ্ধ করেন। ওই দিন রাতেই কমল সিগারেট কিনতে যাওয়ার অজুহাতে হোটেল থেকে বেড়িয়ে যান। পরে হোটেল কর্মীরা কমলের ঘরে গিয়ে দেখেন, মহিলা খাটে শুয়ে ছটফট করছেন। পরে আশঙ্কাজনক অবস্থায় ওই মহিলাকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। হোটেল কর্তৃপক্ষ রামনগর থানায় ঘটনার অভিযোগ দায়ের করেন। তদন্তে নেমে পুলিশ মানসের আসল নাম কমল মোহান্তি বলে জানতে পারে। এরপরই রামনগর থানার পুলিশ ওড়িশা থেকে কমলকে ধরে।

শিশুশিক্ষা কেন্দ্রেফের তালা

নিজস্ব সংবাদদাতা • হলদিয়া

মিড-ডে মিলে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগে বুধবার ফের শিশুশিক্ষা কেন্দ্রের রান্না ঘরে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। এ দিন সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত দু’ঘণ্টা হলদিয়া ব্লকের চকদ্বীপা পঞ্চায়েত এলাকার বাড়বাজিতপুর জানকীনাথ শিশুশিক্ষা কেন্দ্রের রান্নাঘরে তালা ঝুলিয়ে বিক্ষোভ চলে। পরে পুলিশের উপস্থিতিতে তালা খোলা হয়। প্রসঙ্গত, এই একই অভিযোগে মঙ্গলবার গ্রামবাসীরা ওই শিশুশিক্ষা কেন্দ্রের সহায়িকাদের তালা বন্ধ করে প্রায় পাঁচ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। পরে প্রশাসনিক হস্তক্ষেপে ঘেরাও উঠে যায়। শিক্ষাকেন্দ্রের প্রধান সহায়িকা মালতী দাস বলেন, “এদিনও গ্রামবাসীরা মিথ্যা অভিযোগ তুলে তালা লাগায়। শিশুদের খাবার খেতে বাধা দিয়ে আমাদের হুমকি দিতে থাকে। বাধ্য হয়ে বিডিওকে ও পুলিশে জানাই।” বিডিও অশোক রক্ষিত বলেন, “শিশুদের স্বার্থ কোনওভাবে বিঘ্নিত হলে তা বরদাস্ত করা হবে না।”

মনোনয়ন জমা কংগ্রেস-বিজেপির

নিজস্ব সংবাদদাতা • তমলুক

বুধবার তমলুক শহরে মিছিল করে জেলা শাসকের অফিসে এসে মনোনয়নপত্র জমা দিলেন তমলুক ও কাঁথি লোকসভা কেন্দ্রের কংগ্রেস ও বিজেপি প্রার্থী। এ দিন সকাল ১১ টা নাগাদ তমলুক শহরে তমলুক কেন্দ্রের দলীয় প্রার্থী আনোয়ার আলি ও কাঁথি কেন্দ্রের প্রার্থী কুণাল বন্দ্যোপাধ্যায়কে নিয়ে মিছিল শুরু করেন প্রায় এক হাজার কংগ্রেস সমর্থক। এ দিন জেলাশাসকের কাছে মনোনয়নপত্র জমা দেন তমলুক লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী বাদশা আলম ও অতিরিক্ত জেলাশাসকের (সাধারণ) কাছে মনোনয়নপত্র জমা দেন কাঁথি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী কমলেন্দু পাহাড়ি। এ দিন মনোনয়নপত্র জমা দিয়েছেন কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থী বহুজন সমাজ পার্টির শেখ আনসার আলি, তমলুক কেন্দ্রের নির্দল প্রার্থী কালীশঙ্কর জানা।

ঘরছাড়াদের ফেরাতে সর্বদল

নিজস্ব সংবাদদতা • তমলুক

নন্দীগ্রামের ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হল প্রশাসন। নির্বাচন কমিশনের নির্দেশে বুধবার হলদিয়া মহকুমাশাসকের দফতরে সবক’টি রাজনৈতিক দলের প্রতিনিধি, প্রশাসন ও পুলিশ আধিকারিকদের নিয়ে বৈঠক হয়। মহকুমাশাসক শঙ্কর নষ্কর এ দিনের বৈঠক সফল দাবি করে বলেন, “বামদের তরফে দেওয়া ঘরছাড়াদের তালিকা খতিয়ে দেখে অসঙ্গতি পাওয়া গিয়েছে। ২৬ এপ্রিলের মধ্যে তাদের সংশোধিত তালিকা দিতে বলা হয়েছে।” মহকুমাশাসক জানান, ওই তালিকা পেলে ফের ২৯ এপ্রিল নন্দীগ্রাম ১ ও ২ ব্লকে পৃথক ভাবে সর্বদল বৈঠক করা হবে। এই প্রস্তাবে সব রাজনৈতিক দলের প্রতিনিধিরা সহমত হয়েছেন বলে তিনি জানান। সূত্রের খবর, কমিশনের নজরদারি থাকায় ঘরছাড়াদের ঘরে ফেরানোর নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাইতে না প্রশাসন।

সহায়িকাদের ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা • এগরা

৬৫ বছরের উর্ধ্বে অঙ্গনওয়াড়ি কর্মীদের অবসর দেওয়ার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভে সামিল হলেন সহায়িকা ও কর্মীরা। বুধবার ভগবানপুর ১ ব্লক আধিকারিকের অফিসের সামনে বিক্ষোভ দেখান কয়েকশো অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা। বিক্ষোভকারীদের দাবি, অঙ্গনওয়াড়িতে কর্মরত কর্মীদের অবসরের বয়সসীমা ৬৫ বছর করার সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। বিক্ষোভে নেতৃত্ব দেন পশ্চিমবঙ্গ রাজ্য আইসিডিএস কর্মী সমিতির ভগবানপুর ১ ব্লক কমিটির সম্পাদিকা আল্পনা কর, সভানেত্রী মাধবী মাইতি, সিটুর জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুব্রত মহাপাত্র প্রমুখ।

ফের শিশুশিক্ষা কেন্দ্রের রান্নাঘরে তালা, বিক্ষোভ

মিড-ডে মিলে নিম্নমানের খাবার দেওয়ার অভিযোগে বুধবার ফের শিশুশিক্ষা কেন্দ্রের রান্না ঘরে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। এ দিন সকাল সাড়ে ৮টা থেকে দু’ঘণ্টা হলদিয়া ব্লকের চকদ্বীপা পঞ্চায়েত এলাকার বাড়বাজিতপুর জানকীনাথ শিশুশিক্ষা কেন্দ্রের রান্নাঘরে তালা ঝুলিয়ে বিক্ষোভ চলে। পরে পুলিশের উপস্থিতিতে তালা খোলা হয়। প্রসঙ্গত, এই একই অভিযোগে মঙ্গলবার গ্রামবাসীরা ওই শিশুশিক্ষা কেন্দ্রের সহায়িকাদের তালা বন্ধ করে প্রায় পাঁচ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। পরে প্রশাসনিক হস্তক্ষেপে ঘেরাও উঠে যায়। ওই গ্রামের বাসিন্দাদেরও অভিযোগ, “ওই কেন্দ্রের সহায়িকারা মিড-ডে মিলের চাল-ডাল নয়ছয় করছেন। মিড-ডে মিলের হিসেবেও গরমিল রয়েছে।” অভিভাবক অশোক প্রধান বলেন, “আমাদের দাবি, মিড-ডে মিলে স্বচ্ছতা রাখতে হবে। সহায়িকাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করতে হবে।” শিক্ষাকেন্দ্রের প্রধান সহায়িকা মালতী দাস বলেন, “এদিনও গ্রামবাসীরা মিথ্যা অভিযোগ তুলে তালা লাগায়। শিশুদের খাবার খেতে বাধা দিয়ে আমাদের হুমকি দিতে থাকে। বাধ্য হয়ে বিডিওকে ও পুলিশে জানাই।” বিডিও অশোক রক্ষিত বলেন, “শিশুদের স্বার্থ কোনওভাবে বিঘ্নিত হলে তা বরদাস্ত করা হবে না।” বিডিওর নির্দেশে এ দিন ঘটনাস্থলে যান ভবানীপুর থানার ওসি রাজা মুখোপাধ্যায়। ওসি বলেন, “শিশুদের স্বার্থে উভয় পক্ষকে ইতিবাচক পদক্ষেপ করতে বলা হয়েছে।” মালতীদেবীর অভিযোগ, “তাঁরা সিপিএম সমর্থক থাকার সময়ে এই শিক্ষাকেন্দ্রে কাজ পেয়েছিলেন। কিন্তু পরবর্তীকালে তাঁরা তৃণমূলের পক্ষ থেকে উন্নয়নে সহযোগিতা করছেন বলেই রাজনৈতিক আক্রোশ থেকে মিথ্যা অভিযোগ করা হচ্ছে।” তৃণমূলের প্রাথমিক শিক্ষক সংগঠনের সুতাহাটা দক্ষিণ চক্রের সম্পাদক যশরাজ ব্রহ্মচারী বলেন, “ওই শিক্ষাকেন্দ্রের পরিচালন সমিতি তৃণমূল প্রভাবিত। তাই সিপিএম কায়দা করে মিথ্যা অভিযোগ তুলে নিজেদের অনুকূলে ভোট নেওয়ার চেষ্টা করছে।” যদিও অশোকবাবু ও বিকাশবাবুদের দাবি, তাঁরাও তৃণমূলের সমর্থক। কিন্তু শিশুদের স্বার্থে প্রতিবাদ আন্দোলনে নেমেছেন।

সন্ধ্যার কাছে আর্জি

বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত মানুষদের নিয়ে বুধবার মেদিনীপুর শহরের প্রদ্যোৎ স্মৃতি সদনে এক আলোচনা সভার আয়োজন করে শহর তৃণমূল। ছিলেন চিকিৎসক-শিক্ষক থেকে ব্যবসায়ী, সকলেই। ক্রীড়া সহ বিভিন্ন সংগঠনের সদস্যরাও সভায় যোগ দেন। ছিলেন মেদিনীপুরের তৃণমূল প্রার্থী অভিনেত্রী সন্ধ্যা রায়, মন্ত্রী সৌমেন মহাপাত্র, বিধায়ক মৃগেন মাইতি, পুরপ্রধান প্রণব বসু প্রমুখ। বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত মানুষেরা বক্তব্য রাখতে গিয়ে প্রার্থীর কাছে কিছু আর্জি জানান। সকলের আর্জির মূলকথা ছিল একটাই, জেতার পর সন্ধ্যাদেবী যেন এ ভাবে সকলের সঙ্গে আলোচনা করেই উন্নয়ন পরিকল্পনা তৈরি করেন। তাহলে সমাজের সব ক্ষেত্রের মানুষ উপকৃত হবেন। বক্তব্য রাখতে গিয়ে তৃণমূলের তারকা প্রার্থীও সকলের পাশে থাকার আশ্বাস দেন। অনান্যদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন তৃণমূলের দুই জেলা কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ এবং নির্মল ঘোষ, দলের শহর সভাপতি আশিস চক্রবর্তী প্রমুখ।

শহরে ভোট প্রচারে দু’দল

বুধবার সন্ধ্যায় মেদিনীপুর শহরে কংগ্রেসের প্রচার- মিছিল হয়। ছিলেন দলের মেদিনীপুরের প্রার্থী বিমল রাজও। দলের জেলা কার্যালয় থেকে মিছিল শুরু হয়। পরে তা জেলা পরিষদ রোড, এলআইসি মোড়, রবীন্দ্রনগর প্রভৃতি এলাকা পরিক্রমা করে। মিছিল থেকে সারদা কাণ্ডে অভিযুক্তদের গ্রেফতারেরও দাবি জানানো হয়। হাত জোড়ো করে পথচলতি মানুষের কাছে ভোটভিক্ষা করেন প্রার্থী। পথচলতি মানুষও হাত নেড়ে সৌজন্য ফিরিয়ে দেন। অন্য দিকে, মেদিনীপুরের বিজেপি প্রার্থী প্রভাকর তিওয়ারি এদিন মেদিনীপুর সদর ব্লকের পাচরায় প্রচার- কর্মসূচি করেন। মিছিলের পাশাপাশি এক পথসভাও হয়। ছিলেন দলের শহর সভাপতি অরূপ দাসও।

সিপিএমের দাবি

তৃণমূল কাউন্সিলর প্রহৃত হওয়ার ঘটনায় দলের কেউ জড়িত নয় বলে দাবি করেছেন সিপিএমের মেদিনীপুর শহর জোনাল কমিটির সম্পাদক কীর্তি দে বক্সী। বুধবার তিনি বলেন, “প্রকৃত ঘটনা কী, তা এলাকার মানুষ জানেন। পুলিশ তদন্ত করে দেখুক।” তাঁর দাবি, “ঘটনার সঙ্গে আদৌ রাজনীতির কোনও সম্পর্ক নেই। দলকে হেয় করতেই সিপিএমের নাম জড়ানো হচ্ছে।” সোমবার রাতে এক গোলমালে জড়িয়ে প্রহৃত হন মেদিনীপুরের তৃণমূল কাউন্সিলর নির্মাল্য চক্রবর্তী। জখম অবস্থায় তাঁকে মেদিনীপুর মেডিক্যালে ভর্তিও করতে হয়। শহরের বঙ্গবন্ধুপল্লী এলাকার এই ঘটনা নিয়ে পুলিশের কাছে অভিযোগও হয়েছে। পুলিশ অভিযোগ খতিয়ে দেখে পদক্ষেপ করার কথা জানিয়েছে।

আজ কেশপুরে দেবের রোড শো

আজ, বৃহস্পতিবার কেশপুরে রোড-শো করবেন ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব। এর আগে ডেবরা, পিংলা, সবং, দাসপুর, ঘাটালে তিনি রোড-শো করেছেন। তৃণমূল সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে তেঘরি থেকে তৃণমূল প্রার্থীর রোড-শো শুরু হবে। এই প্রচার চলবে দু’টি পর্যায়ে। বৃহস্পতিবার প্রথম কেশপুরে রোড-শো করবেন দেব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE