Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মুম্বই আইআইটি গেল ছৌয়ের দল

কেউ সাজেন কার্তিক, কেউ মহিষাসুর, কেউ সিংহ অথবা কেউ মহিষাসুরমর্দিনী দুর্গা। পুরুলিয়া ২ ব্লকের শীতলপুর গ্রামের এই ‘দেব-অসুর’রা এ বার দল বেঁধে ছৌনাচে মাতাতে মুম্বই রওনা দিলেন। শীতলপুর ছৌ নৃত্য অ্যাকাডেমির সদস্য অমিত বাউরি, সীতারাম মুদি, কানাই সহিস, দীপক কর্মকাররা মুম্বইতে মঞ্চস্থ করবেন মহিষাসুর মর্দিনী। পুরুলিয়ার এই দলটি আগে জার্মানি ও নরওয়েতেও বীররসের এই নাচ দেখিয়ে এসেছে।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ০৩ জুন ২০১৫ ০০:৪৯
Share: Save:

কেউ সাজেন কার্তিক, কেউ মহিষাসুর, কেউ সিংহ অথবা কেউ মহিষাসুরমর্দিনী দুর্গা। পুরুলিয়া ২ ব্লকের শীতলপুর গ্রামের এই ‘দেব-অসুর’রা এ বার দল বেঁধে ছৌনাচে মাতাতে মুম্বই রওনা দিলেন। শীতলপুর ছৌ নৃত্য অ্যাকাডেমির সদস্য অমিত বাউরি, সীতারাম মুদি, কানাই সহিস, দীপক কর্মকাররা মুম্বইতে মঞ্চস্থ করবেন মহিষাসুর মর্দিনী। পুরুলিয়ার এই দলটি আগে জার্মানি ও নরওয়েতেও বীররসের এই নাচ দেখিয়ে এসেছে। দলের পরিচালক তারাপদ রজকের কথায়, ‘‘মুম্বই আইআইটিতে ১ জুন থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়েছে। দেশের বিভিন্ন রাজ্য থেকে নানা সংস্কৃতির শিল্পীরা সেখানে যোগ দিয়েছেন। আমরা ৪ জুন সেখানে ‘মহিষাসুরমর্দিনী’ উপস্থাপন করব।’’

মঙ্গলবারই দলের ১২ জন সদস্য জামশেদপুর হয়ে রওনা দিলেন মুম্বই। তারাপদবাবু বলেন, ‘‘ওখানে একটি কর্মশালা চলছে। সেই কর্মশালায় ওখানকার ছাত্রছাত্রীদের ছৌনাচ সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে আমাদের চারজন শিল্পী ইতিমধ্যেই মুম্বই চলে গিয়েছেন।’’ ছৌনাচ শিল্পী কীর্তন বাগদি, পীতাম্বর মাহাতো, অমিত বাউরি, সীতারাম মুদি, কানাই সহিসরা সকলের পেশাই সামান্য চাষি। সেই সঙ্গে দিনমজুরিও করতে হয় তাঁদের। সেই জ্বালা ভুলেই তাঁরা মুম্বইয়ের মঞ্চ মাতাতে প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE