Advertisement
০২ মে ২০২৪
Charles Darwin

ফেরত এল ডারউইনের নোটবই, ঘনাল রহস্য

ফকল্যান্ড যুদ্ধে ব্রিটিশজয়ের চল্লিশ বছর হল। এই যুদ্ধই মার্গারেট থ্যাচারকে বিশ্বমানচিত্রে এনে দেয়, আরও দু’বার নির্বাচন জেতেন তিনি।

শ্রাবণী বসু
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৯:১৮
Share: Save:

ইউনিভার্সিটি অব কেমব্রিজ থেকে চুরি গিয়েছিল চার্লস ডারউইনের দু’টি মূল্যবান জার্নাল। রহস্যজনক ভাবে ফেরত এসেছে সেগুলি। নোটবইগুলির নিখোঁজের খবর মিলেছিল ২০০১-এ। ওই দুই খাতায় বিজ্ঞানী বিবর্তনবাদ বিবৃত করেছিলেন। একটি খাতায় ছিল ১৮৩৭-এ আঁকা ‘ট্রি অব লাইফ’-এর যুগান্তকারী স্কেচ, তার উপরে লেখা ‘আমার মনে হয়’। তখন গ্রন্থাগারিকেরা ভেবেছিলেন, ভুল তাকে চলে গিয়েছে ওগুলি। তন্নতন্ন করে খোঁজার পর, ২০২০-র অক্টোবরে চুরির বিষয়টি জানানো হয়। আন্তর্জাতিক স্তরে অনুসন্ধান শুরু করে কেমব্রিজশায়ারের পুলিশ, ইন্টারপোলকে সতর্ক করা হয়।

চুরির ২২ বছর পর, পাণ্ডুলিিপগুলি পাওয়া গেল পাঁচ তলায় গ্রন্থাগারিকের দফতরের বাইরে। ঠিক ওখানেই সিসিটিভি নেই, তাই ভেবেচিন্তেই জায়গা বাছা হয়েছে। পাণ্ডুলিপিগুলি ভাল অবস্থাতেই ফেরত এসেছে, চোর গোলাপি রঙের উপহারের মোড়কে পুরে দিয়ে গিয়েছে। বাক্সের ভিতরে নোটবুক দুটো পাতলা প্লাস্টিকে জড়ানো ছিল। বাদামি খামের ভিতর টাইপ করা: “লাইব্রেরিয়ান/ হ্যাপি ইস্টার/ এক্স।” পুলিশ নোটবইয়ের উধাও হওয়া ও ফেরত আসার এই ঘটনার তদন্ত চালিয়ে যাবে। গ্রন্থাগারের দায়িত্বপ্রাপ্ত জেসিকা গার্ডনার বলেছেন, “সত্যিই রহস্য! কী করে হল আর কে করল আমরা কেউ জানি না!” কেমব্রিজে আইজ়াক নিউটন ও স্টিফেন হকিংয়ের নথিপত্রের পাশে ডারউইন সংগ্রহাগার। সেখানে নোটবইগুলি আবার স্বস্থান অধিকার করবে।

যুদ্ধজয়ের চার দশক

ফকল্যান্ড যুদ্ধে ব্রিটিশজয়ের চল্লিশ বছর হল। এই যুদ্ধই মার্গারেট থ্যাচারকে বিশ্বমানচিত্রে এনে দেয়, আরও দু’বার নির্বাচন জেতেন তিনি। থ্যাচার আর্জেন্টিনীয় আগ্রাসন থেকে ব্রিটিশ শাসিত ফকল্যান্ডকে রক্ষার জন্য হাজারো মাইল দূরে সেনা পাঠাতে বদ্ধপরিকর ছিলেন। বলেছিলেন, একটি সার্বভৌম রাষ্ট্রকে স্বৈরতান্ত্রিকদের আক্রমণ করতে দেওয়া যাবে না। এ সপ্তাহে প্রদর্শিত তথ্যচিত্রে থ্যাচারের দীর্ঘ দিনের সহকারী সিন্থিয়া ক্রফোর্ড জানিয়েছেন, যুদ্ধের সময় চেয়ারে পোশাকে প্রস্তুত অবস্থায় সোজা হয়ে ঘুমোতেন লৌহমানবী। যুদ্ধের খবর সব সময় রাতেই আসত যে। ফকল্যান্ডে ব্রিটিশ পতাকা ফের উড়ছে, শুনে রাস্তায় বেরিয়ে আনন্দে মেতে ওঠেন থ্যাচার। পরে, ১০ ডাউনিং স্ট্রিটে ফিরে চেয়ারে বসেন এবং কেঁদে ফেলেন।


মঞ্চে গান্ধী ও গডসে

নাথুরাম গডসে এবং মহাত্মা গান্ধীর হত্যা বিষয়ে ন্যাশনাল থিয়েটারে নতুন নাটক আসছে। দ্য ফাদার অ্যান্ড দি অ্যাসাসিন। লিখেছেন ভারতীয় নাট্যকার অনুপমা চন্দ্রশেখর। পরিচালনায় ব্রিটিশ এশীয় ইন্দু রুবসিংহম। গডসের জীবন দেখাবে নাটকটি। গান্ধীর একনিষ্ঠ অনুগামী থেকে চরমপন্থায় সরে আসা এবং দিল্লির বিড়লা হাউসে তাঁদের অন্তিম মোলাকাত। গান্ধীর ভূমিকায় পল বেজ়লি, গডসে-র চরিত্রে শুভম সরাফ।


কর্তব্যপরায়ণ ঋষি

ঋষি সুনক বলেছেন, ইনফোসিস-সূত্রে রাশিয়া সংযোগের জন্য সংবাদমাধ্যম ও বিরোধীরা তাঁর স্ত্রী অক্ষতার সমালোচনা করছিল— তাও ভাল যে, তিনি উঠে গিয়ে কাউকে চড় কষিয়ে দেননি। প্রসঙ্গ, উইল স্মিথ। স্ত্রীকে নিয়ে ঠাট্টা করায় অস্কারমঞ্চে ক্রিস রককে থাপ্পড় মেরেছেন তিিন। বাবা নারায়ণমূর্তির সংস্থা ইনফোসিসে অক্ষতার শেয়ার আছে। সুনক বলেছেন, “আমাকে আক্রমণ করুক, ঠিক আছে। চেয়ারটায় আমি বসি। কিন্তু স্ত্রীর প্রতি আগ্রাসনে খারাপ লাগে, এটা অন্যায়। শ্বশুরমশাই বিষয়ে গর্ব ও প্রশংসা ছাড়া কী বা করার আছে আমার?” সর্বশক্তি দিয়ে শ্বশুরকে আগলাচ্ছেন কর্তব্যপরায়ণ জামাতা। অক্ষতার ঝঞ্ঝাট হয়তো তাঁর বাবাকে টলিয়ে দিয়েছে। রাশিয়ায় অফিস বন্ধ করছে ইনফোসিস।

দম্পতি: ঋষি সুনক ও অক্ষতা মূর্তি

দম্পতি: ঋষি সুনক ও অক্ষতা মূর্তি

আজ নাট্য পুরস্কার

অলিভিয়ের পুরস্কারে ন’টি বিভাগে মনোনীত লাইফ অব পাই নাটক। ইয়ান মার্টেলের উপন্যাসটিকে নাট্যরূপ দিয়ে, ‘সেরা নতুন নাটক’ বিভাগে মনোনীত বাঙালি নাট্যকার অভিনেত্রী ললিতা চক্রবর্তী। ইতিহাস সৃষ্টি করেছে ‘সেরা সহ-অভিনেতা’ বিভাগে নাটকের পুতুলশিল্পী দলের মনোনয়ন। এই পুরস্কার দেশের বৃহত্তম নাট্যসম্মান। অনুষ্ঠানটি হবে আজ রাতে, রয়্যাল অ্যালবার্ট হলে।

অমূল্য: চার্লস ডারউইনের নোটবইয়ে তাঁর আঁকা ‘ট্রি অব লাইফ’

অমূল্য: চার্লস ডারউইনের নোটবইয়ে তাঁর আঁকা ‘ট্রি অব লাইফ’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Charles Darwin London Diaries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE