Advertisement
১৬ মে ২০২৪
London Diary

লন্ডন ডায়েরি: আবদুলের পথেই যেতে হল মেগানকেও

১০, ডাউনিং স্ট্রিটে লকডাউনে পার্টি-গেটের তদন্তকারী সরকারি আধিকারিক সু গ্রে-কে চিফ অব স্টাফ পদে নিযুক্ত করলেন লেবার পার্টির নেতা কায়ার স্টার্মার।

লন্ডন ডায়েরি।

লন্ডন ডায়েরি। ফাইল চিত্র।

শ্রাবণী বসু
শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ০৬:৩১
Share: Save:

উইনসর গ্রেট পার্কের ফ্রগমোর কটেজের বুকে লুকিয়ে রয়েছে বহু ইতিহাস— বিশেষ করে, কী ভাবে বার বার অ-শ্বেতাঙ্গ মানুষদের সরে যেতে হয়েছে সেখান থেকে, তার কাহিনি। ইতিহাস বলে, রানি ভিক্টোরিয়া ওই কটেজটি উপহার দিয়েছিলেন তাঁর প্রিয় ভারতীয় মুনশি আবদুল করিমকে। চেয়েছিলেন, আবদুল যেন উইনসর প্রাসাদের কাছাকাছিই থাকেন। কিন্তু রাজপ্রাসাদে এক জন ভারতীয়ের বসবাস মোটেই ভাল চোখে দেখা হয়নি। শুরু হয়েছিল বহুস্তরীয় চক্রান্ত। ১৯০১ সালে, রানি ভিক্টোরিয়ার শেষকৃত্যের কয়েক ঘণ্টার মধ্যে, ফ্রগমোর কটেজে তল্লাশির নির্দেশ দেন তাঁর ছেলে রাজা অষ্টম এডওয়ার্ড। পুড়িয়ে ফেলা হয় আবদুলকে লেখা ভিক্টোরিয়ার সমস্ত চিঠি। নির্দেশ দেওয়া হয়, কটেজ ছেড়ে অবিলম্বে সস্ত্রীক যেন ভারতে ফিরে যান আবদুল। সেই ইতিহাস যেন ফিরে এল অশ্বেতাঙ্গ মেগানের ক্ষেত্রেও। রানি দ্বিতীয় এলিজ়াবেথ নাতি হ্যারি ও নাতবৌ মেগানকে তাঁদের বিয়েতে এই ফ্রগমোর কটেজ উপহার দিয়েছিলেন। রানি দ্বিতীয় এলিজ়াবেথের মৃত্যুর চার মাসও পেরোয়নি, রাজা চার্লস এ বার ছোট ছেলে ও পুত্রবধূকে ফ্রগমোর ছেড়ে যেতে বললেন। সেই ট্র্যাডিশন সমানে চলেছে।

যুগ যুগ ধরে

রাজা তৃতীয় চার্লসের অভিষেকের জন্য সিংহাসন সংস্কারের কাজ করতে গিয়ে সেই সিংহাসনের পিছনে ১৮-১৯ শতকের স্কুলপড়ুয়াদের খোদাই করা বার্তা পেলেন কর্মীরা। দু’তিন লা‌ইন বার্তা লিখে নিজেদের নামের আদ্যক্ষর খোদাই করেছিল তখনকার সব ছেলেপুলে। এক জন যেমন মজা করে লিখেছে— “১৮০০ সালের ৫-৬ জুলাই এই আসনে বসে ঘুমিয়ে পড়েছিল পি অ্যাবট।” কে এই পি অ্যাবট, তা অবশ্য জানা যায়নি। ওক কাঠের এই সিংহাসন তৈরি হয়েছিল ১৩০০ সালে। সাত শতক ধরে রাজা অষ্টম হেনরি, রাজা প্রথম চার্লস, রানি ভিক্টোরিয়া, রানি দ্বিতীয় এলিজ়াবেথ-সহ অনেক রাজা-রানিরই অভিষেক পালিত হয়েছে ঐতিহ্যমণ্ডিত এই সিংহাসনে।

প্রাচীন: এই সিংহাসনেই হবে রাজা তৃতীয় চার্লসের অভিষেক।

প্রাচীন: এই সিংহাসনেই হবে রাজা তৃতীয় চার্লসের অভিষেক।

তিনি কি মদ এনেছিলেন

১০, ডাউনিং স্ট্রিটে লকডাউনে পার্টি-গেটের তদন্তকারী সরকারি আধিকারিক সু গ্রে-কে চিফ অব স্টাফ পদে নিযুক্ত করলেন লেবার পার্টির নেতা কায়ার স্টার্মার। শুরু হল বিতর্ক। যদিও গ্রে সরকারি চাকরিতে ইস্তফা দিয়েই লেবার পার্টিতে যোগ দিয়েছেন, তবুও বরিসপন্থী কনজ়ারভেটিভ পার্টির দাবি— লকডাউনের রিপোর্ট তৈরি করার সময়ে গ্রে হয়তো নিরপেক্ষ ছিলেন না। বরিস-সমর্থকেরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন, যাতে গ্রে-র লেবার পার্টিতে যোগ দেওয়া কোনও ভাবে বন্ধ করা যায়। বরিসপন্থীদের দাবি, গ্রে-র কাছে নানা গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে, যা লেবার পার্টির ভোট জেতায় কাজে আসতে পারে। তাই সরকারি চাকরি ছাড়ার পরে অন্তত দু’বছর কোনও রাজনৈতিক দলে যোগ দেওয়ার অনুমোদন যেন তাঁকে না-দেওয়া হয়। লেবার পার্টির এক এমপি-র পাল্টা প্রশ্ন, ডাউনিং স্ট্রিটে সুটকেস বোঝাই করে মদের বোতল তো সু গ্রে নিজে নিয়ে যাননি, তিনি শুধু বিষয়টা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন মাত্র।

বিটলস-ভরসা

রাজা তৃতীয় চার্লসের অভিষেকের পর হবে জমজমাট পার্টি। কিন্তু, কার্যত কোনও সঙ্গীতশিল্পীই যে রাজি হচ্ছেন না সে দিন অনুষ্ঠান করতে! এলটন জন, দ্য স্পাইস গার্লস, রড স্টুয়ার্ট ও হ্যারি স্টাইলস জানিয়েছেন, অন্যত্র অনুষ্ঠানের বরাত থাকায় রাজপরিবারের এই বিশেষ অনুষ্ঠানে তাঁরা যোগ দিতে পারছেন না। কুইন ব্যান্ডের ব্রায়ান মে রানি দ্বিতীয় এলিজ়াবেথের সুবর্ণজয়ন্তীতে বাকিংহাম প্রাসাদের ছাদে অনুষ্ঠান করেছিলেন। এসেছিলেন রানির প্ল্যাটিনাম-জয়ন্তীতেও।

বিতর্কিত: সু গ্রে।

বিতর্কিত: সু গ্রে।

কিন্তু অভিষেক-পার্টিতে তিনিও আসতে পারবেন না বলে জানিয়েছেন। এমনকি, রানির প্ল্যাটিনাম-জয়ন্তীতে বাকি যে সব পপ তারকা এসেছিলেন, যেমন ডায়ানা রস, রড স্টুয়ার্ট, অ্যালিসিয়া কিজ়, এলটন জন ও ডুরান ডুরান— তাঁরা কেউই সম্ভবত এ বার আসবেন না। কাইলি মিনোগ, এড শিরান, অ্যাডেল-ও সবিনয়ে প্রত্যাখ্যান করেছেন অভিষেক-পার্টিতে গান গাওয়ার আমন্ত্রণ। সূত্রের খবর, প্রাসাদের এখন একমাত্র ভরসা পল ম্যাক্যার্টনি। তবে কি ‘বিটলস’-এর সুরেই হবে রাজা চার্লসের অভিষেক-যাপন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

London Diary United Kingdom King Charles III
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE