মাদ্রাসাগুলিকে কেন বিশেষ ভাবে চিহ্নিত করিতে হয়, কেন তাহাদের জন্য প্রমাণ পাঠাইবার ফরমান জারি করিতে হয়, নরেন্দ্র মোদীর ভারতে সেই প্রশ্ন তোলা নেহাত অবান্তর।
১৬ অগস্ট, ২০১৭
সমগ্র সমাজেই যখন পুরুষের প্রাধান্য এবং তাহা বজায় রাখিবার প্রয়াস বিলক্ষণ চলিতেছে, তখন চলচ্চিত্র তাহা হইতে মুক্ত থাকিবে, কল্পনা করাই বাতুলতা।
১৬ অগস্ট, ২০১৭
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
লাঠি, কাঁদানে গ্যাস যত্রতত্র। কোথাও ছররা, কোথাও গুলিও মুড়ি-মুড়কি। বিক্ষোভ থেকে উড়ে আসা পাথর ঠেকাতে মানব-ঢাল ব্যবহারের মতো প্রবল বিতর্কিত পদক্ষেপও করতে দেখা গিয়েছে নিরাপত্তা বাহিনীকে।
১৬ অগস্ট, ২০১৭
Narendra Modi
জয়ন্ত ঘোষাল
স্বাধীনতার সত্তর বছর অতিবাহিত। গণতন্ত্র এখন আর নবীন নয়, বৃদ্ধ এ দেশে। কিন্তু জানেন, এই গণতন্ত্রে বড় ক্লান্তি এসেছে আজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মানুষের ক্লান্তি এসেছিল স্বৈরতন্ত্রে।
১৬ অগস্ট, ২০১৭
Kabir Suman
চিরদীপ উপাধ্যায়
ভিন্ন মত প্রকাশের অধিকার দমনে মোদীতন্ত্রের তান্ত্রিকরা কী পরিমাণ তৎপর, সেটা এখন আর অজানা নয়। তাঁদের কথা অনেক হয়েছে, হচ্ছে, আরও অনেক হবে, হওয়া দরকার।
১৬ অগস্ট, ২০১৭
Rakhi Utsav
আধুনিক বিজ্ঞানের যুগে এ কথা অজানা নয় যে জাতি ধর্ম বর্ণ নারী পুরুষ সব কিছুর ওপরে মানুষ একটিই প্রজাতি। তবু সবাই যেন মধ্যযুগে পিছিয়ে যাচ্ছি।
১৬ অগস্ট, ২০১৭
Hamid Ansari
সাম্প্রতিক ভারত এই প্রবণতাকে সহসা অনেক উপরে উঠাইয়া লইয়া গেল। দেশের উচ্চতম রাজনৈতিক সভায়, যাহার নাম জাতীয় সংসদ, সেখানে এই প্রবণতার প্রবল বহর দেখাইলেন কেন্দ্রীয় সরকারের উচ্চতম আসনটিতে আসীন নেতা, যাঁহার নাম প্রধানমন্ত্রী। আর যাঁহার বিরুদ্ধে ইহা উৎক্ষিপ্ত হইল, তিনিও দেশের উচ্চতম পদগুলির একটির ধারক: উপরাষ্ট্রপতি।
১৫ অগস্ট, ২০১৭
Municipal Election
দুইটি ছবি। একটিতে নলহাটির এক বুথে তাণ্ডব নিরীক্ষণরত প্রশাসনিক কর্তা ও পুলিশ কর্মীদের উদ্বিগ্ন মুখের সারি। অপরটিতে অনুব্রত মণ্ডলের সহাস্য মুখমণ্ডল। পাঠ্যবইয়ের গণতন্ত্র অনুসারে উল্লাস ও উদ্বেগের স্থান বিপরীত হইবার কথা ছিল। পশ্চিমবঙ্গের গণতন্ত্রের উলটপুরাণে নেতা নিঃশঙ্ক, শঙ্কিত পুলিশ।
১৫ অগস্ট, ২০১৭
Independence Day
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতাকে কী চোখে দেখছে ভারত, স্বাধীনতার কাছ থেকে ঠিক কী কী প্রত্যাশিত ছিল, স্বাধীনতাকে ঘিরে উচ্ছ্বাস আমাদের কতটা আজ, স্বাধীন ভারতের কাছ থেকে আজকের নাগরিক কী কী চান— উত্তর খুঁজেছি আমরা।
১৫ অগস্ট, ২০১৭
Kolkata, 15th August
সুগত বসু
নরেন্দ্র মোদী বলেছেন, ১৯৪২ থেকে ১৯৪৭ পর্যন্ত ভারতের অসাধারণ অভিযানের ইতিহাসকে ফিরিয়ে আনা হবে সামনের পাঁচ বছরে— ২০১৭ থেকে ২০২২ হবে ‘সংকল্প’ থেকে ‘সিদ্ধি’-র পথে অভিযান। ভারত ছাড়ো আন্দোলন বা আজাদ হিন্দ ফৌজের সশস্ত্র লড়াইয়ের মতো বেশ কয়েকটি গৌরবময় সংগ্রাম অবশ্যই ১৯৪২ থেকে ১৯৪৭-এর মধ্যে ঘটেছে।
১৫ অগস্ট, ২০১৭
Sravana Festival
শিবের মাথায় জল ঢালা কথাটি প্রচলিত হলেও সত্যিই কি তা-ই? আসলে কথাটিই ভুল। কারণ, আমরা কিন্তু শিবলিঙ্গে জল ঢালি। সুতরাং কথাটি মাথা হলেও, এখানে সেটি শির বা মস্তক নয়।
১৫ অগস্ট, ২০১৭
Cow Vigilance
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ বিকাশ রাওয়াল কিছু কাল পূর্বে একেবারে টাকার অঙ্কে সেই প্রশ্নের উত্তর খুঁজিয়াছিলেন। অন্যান্য বহু অর্থনীতিবিদও তাঁহার সহিত ভিন্নমত হন নাই। সম্প্রতি অর্থমন্ত্রকের প্রকাশিত আর্থিক সমীক্ষাও সেই কথাই বলিল— গরু জবাই বন্ধ করিয়া দিলে চাষির পক্ষে তাহার অর্থনৈতিক ফল মারাত্মক।
১৪ অগস্ট, ২০১৭
Working Women
প্রশ্নটি পুরুষতান্ত্রিক সমাজের দৃষ্টিভঙ্গি সম্পর্কে। ঘটনা হইল, নারীরা যে পরিমাণ চাপ আপন জীবনে সহ্য করেন, বিশেষত যে পারিবারিক ও সামাজিক অসাম্যের চাপ সহিয়া বহু নারীকে নিত্য জীবন চালাইতে হয়, তাহা অধিকাংশ পুরুষের অকল্পনীয়।
১৪ অগস্ট, ২০১৭
Municipal Election
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গণতন্ত্রে ভোটযুদ্ধ থাকেই, তাকে ঘিরে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে সংঘাতও থাকে। কিন্তু সে হল দুই বা ততোধিক মতাদর্শের মধ্যে সংঘাত, দুই বা ততোধিক ইস্তেহারের মধ্যে সংঘাত।
১৪ অগস্ট, ২০১৭
Swarupnagar
৬০ ফুট চওড়া ইছামতীর খালটির উপর ১৯৯২ সালে স্বরূপনগর পঞ্চায়েত সমিতির উদ্যোগে কাঠের সেতু নির্মিত হয়। কিন্তু ২০০০ সালের প্রবল বন্যায় সেতুটি নিশ্চিহ্ন হয়ে যায়। তার পর গ্রামবাসীদের উদ্যোগে নির্মিত হয় বাঁশের সেতু। সময় যায়, রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে সঙ্গে গ্রামবাসীরাও আশায় বুক বাঁধেন।
১৪ অগস্ট, ২০১৭
Family
অভিভাবকরা সন্তানদের অতিরিক্ত যত্ন ও মনোযোগ দিবার ফলে শিশুরা যে ক্রমশ অতি মাত্রায় তাঁহাদের উপর নির্ভরশীল হইয়া পড়িতেছে এবং এক সময় প্রাপ্তবয়স্ক হইয়াও সিদ্ধান্ত গ্রহণ করিতে অপারগ হইতেছে, তাহা পূর্বেই কিছু গবেষক বলিয়াছিলেন।
১৩ অগস্ট, ২০১৭
Jawaharlal Nehru
সেমন্তী ঘোষ
সংবিধান জিনিসটা তো ঠিক আরাম করে পড়ার নয়, বদলে নেহরুর এই চিঠিগুলি নাড়াচাড়া করলেও একটা সহজ সংবিধানের সন্ধান মেলে।
১৩ অগস্ট, ২০১৭
Gorakhpur tragedy
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যেমনটা হয়ে এসেছে এতগুলো বছর ধরে, তাই হচ্ছে আরও এক বার। মুখ্যমন্ত্রী তদন্তের নির্দেশ দিচ্ছেন, কড়া ব্যবস্থার আশ্বাস পাওয়া যাচ্ছে, মন্ত্রী-সান্ত্রীরা ছুটে আসছেন, ছুটে আসছেন বিরোধী নেতারাও, মিডিয়া জুড়ে গোরক্ষপুর এখন। এর পরেও সেটাই হবে, যেটা হয়ে এসেছে এতগুলো বছর ধরে।
১৩ অগস্ট, ২০১৭
Delhi Diaries
ছিলেন সাংবাদিক, পরে সাংসদ, আর এখন পুরোদস্তুর রাজনৈতিক নেতা। তিনি রাজ্যসভার সদস্য স্বপন দাশগুপ্ত। রাষ্ট্রপতি মনোনীত সদস্য, কিন্তু দীর্ঘ দিন ধরেই বিজেপি-র সক্রিয় রাজনীতির অঙ্গ।
১৩ অগস্ট, ২০১৭
আমি একটি নূতন দুর্ভোগের কথা বলি। আমার ছেলে কৃষ্ণনাথ কলেজিয়েট স্কুলে দ্বাদশ শ্রেণিতে পড়ে। ছেলেকে স্কুল থেকে আনা-নেওয়ার সময় মাঝেমধ্যে স্কুলের সামনেই দোকানগুলোর বারান্দায় বসে অপেক্ষা করি।
১৩ অগস্ট, ২০১৭
Narendra Modi
‘সদ্ভাব’ শব্দটি মন্দ বলা চলে না। কিন্তু ধর্মনিরপেক্ষতা বা সামাজিক সাম্য ইত্যাদিতে যে গভীর রাজনৈতিক দর্শন নিহিত, তাহার ছায়ামাত্র এই শব্দ বা তাহার অন্তর্লীন ধারণাটিতে মিলিবে না।
১২ অগস্ট, ২০১৭
Rally of Scientists
এই দাবিগুলির অভিমুখ স্পষ্ট। নরেন্দ্র মোদীর সরকার বিদ্যালয়ের শিক্ষাক্রম হইতে সরকারি মন্ত্রকের নীতি পর্যন্ত যে সকল বিচিত্র সিদ্ধান্ত লইয়াছেন, তাহাতে তাক লাগিয়া যাইতেছে দেশবাসীর।
১২ অগস্ট, ২০১৭
Shrabanti Mitra
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
অসুখটা আসলে মজ্জাগত। আমাদের সমাজের মজ্জাতেই এই বৈষম্যের শিকড় রয়েছে। তাই কোনও রাষ্ট্র বা কোনও সরকারের পক্ষে এ অসুখ সারানো সম্ভব নয়। এ অসুখ সারানোয় উদ্যোগী হতে হবে আমাদের সমাজকেই। না হলে আরও মর্মান্তিক আরও লজ্জাজনক দিন আমাদের অপেক্ষায় থাকবে।
১২ অগস্ট, ২০১৭
Sculpture
চন্দ্রিল ভট্টাচার্য
ভোগ্যবস্তু বলেই তো তাদের নিয়ে রাশি রাশি গান, কোটি কোটি ক্যানভাসে ভাস্কর্যে তাদের নগ্নতা ডিটেল-সহ ঝলমল, সাহিত্যে ফিল্মে তাদের রূপের উন্মোচন, স্তব।
১২ অগস্ট, ২০১৭
Land
অশোক সরকার
বেনামি জমি কালো টাকা লুকনোর একটা প্রধান উপায়, সন্দেহ নেই। সেখানে স্বচ্ছতা আসবে কী করে? সম্প্রতি তা নিয়ে এক কৌতুকনাট্য হয়ে গেল।
১২ অগস্ট, ২০১৭
Eden Gardens
ভাবতে খুব দুঃখ হয়, যে ভারতের সেরা ক্রিকেট স্টেডিয়ামে কোনও ডাস্টবিন রাখার ব্যবস্থা নেই। আইপিএল মেটার পরে বহু দিন লেগেছে প্লাস্টিক সরাতে।
১২ অগস্ট, ২০১৭
Hamid Ansari and Venkaiah Naidu
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এ দেশে সংখ্যালঘুরা নিরাপদ বোধ করছেন না বলে যাঁরা দাবি করছেন, তাঁরা আসলে রাজনৈতিক অপপ্রচার করছেন, মন্তব্য বেঙ্কাইয়ার। কারও নাম করেননি বেঙ্কাইয়া নায়ডু ঠিকই। কিন্তু তাঁর ইঙ্গিত কোন দিকে, তা বোঝা খুব দুষ্কর নয়।
১১ অগস্ট, ২০১৭
আরও খবর