Advertisement
১৬ মে ২০২৪
Online Free courses for CBSE Teachers

কৃত্রিম মেধার পাঠ পড়বেন সিবিএসই শিক্ষক-শিক্ষিকারা, জেনে নিন পাঠক্রমের বিশদ

অগস্ট মাসের তিন সপ্তাহে তিন দিন করে প্রশিক্ষণ দেওয়া হবে। অনলাইনে এই ক্লাসের জন্য নাম নথিভুক্ত করতে হবে।

Teachers in training programme

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১১:১৬
Share: Save:

কৃত্রিম মেধার জনপ্রিয়তার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামস (সিবিপিএস) নামক এই পাঠক্রমের সাহায্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের কৃত্রিম মেধা সম্পর্কে শেখানো হবে।

সিবিএসই বোর্ডের অধীনস্থ স্কুলের শিক্ষক-শিক্ষিকারা বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাবেন। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রাথমিক ভাবে নবম এবং দশম শ্রেণির শিক্ষক শিক্ষিকাদের প্রশিক্ষণের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের প্রশিক্ষণের বিষয়ে পরে জানিয়ে দেওয়া হবে।

কী ভাবে অংশগ্রহণ করা যাবে?

সিবিএসই-এর ওয়েবসাইটে গিয়ে ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামস-এর বিজ্ঞপ্তিতে যেতে হবে। সেখানে গিয়ে ক্লাস ভিত্তি করে জিস্ট্রেশন লিঙ্কে গিয়ে শিক্ষক-শিক্ষিকার আবেদন করতে পারবেন।

কোন কোন দিন প্রশিক্ষণ দেওয়া হবে?

নবম শ্রেণির শিক্ষক-শিক্ষিকারা বেলা ১০ টা থেকে বেলা একটা পর্যন্ত প্রশিক্ষণ নিতে পারবেন। ৮, ৯ এবং ১০ অগস্ট তারিখে শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে উপস্থিত থাকতে হবে।

দশম শ্রেণির শিক্ষক-শিক্ষিকারা বেলা ১০ টা থেকে বেলা একটা পর্যন্ত প্রশিক্ষণ নিতে পারবেন। ২৪, ২৫, ২৬, ২৭ জুলাই এবং ২২, ২৩, ২৪, ২৫ অগস্ট তারিখে শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে উপস্থিত থাকতে হবে।

নাম নথিভুক্তকরণের শর্তাবলি:

  • শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।
  • নির্দিষ্টদিনের মধ্যে নাম নথিভুক্ত না করতে পারলে প্রশিক্ষণের সুযোগ পাওয়া যাবেনা।
  • ল্যাপটপ/ডেস্কটপ থাকা বাঞ্ছনীয়।
  • মেলের মাধ্যমে প্রশিক্ষণে অংশগ্রহণকরার লিঙ্ক পাঠানো হবে।

নবম শ্রেণির শিক্ষক-শিক্ষিকারা নাম নথিভুক্ত করতে পারবেন ৫ অগস্ট পর্যন্ত। দশম শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের দু’টি আলাদা বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম বিভাগের অংশগ্রহণকারীদের ২১ জুলাই এবং দ্বিতীয় বিভাগে অংশগ্রহণকারীদের ১৯ অগস্টের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সিবিএসই-এর ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE