Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBSE Board Exam 2024

শীতপ্রধান অঞ্চলের সিবিএসই স্কুলগুলিতে দশম-দ্বাদশের প্র্যাক্টিক্যাল কবে? জানাল বোর্ড

শুধুমাত্র শীতপ্রধান অঞ্চলের সিবিএসই অধীনস্থ এবং অনুমোদিত স্কুলগুলিতেই এই পরীক্ষা নেওয়া হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৭:১৮
Share: Save:

২০২৪ সালে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার জন্য প্র্যাক্টিক্যালের দিনক্ষণ ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। তবে শীতপ্রধান অঞ্চলের সিবিএসই অধীনস্থ এবং অনুমোদিত স্কুলগুলির জন্যই এই সময়সূচি প্রকাশ করেছে বোর্ড। বোর্ডের ওয়েবসাইটে বুধবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে।

বোর্ডের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য দশম এবং দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১৪ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত। শুধুমাত্র শীতপ্রধান অঞ্চলের সিবিএসই অধীনস্থ এবং অনুমোদিত স্কুলগুলিতেই এই পরীক্ষা নেওয়া হবে। ওই পরীক্ষায় পড়ুয়াদের প্রাপ্ত নম্বর সঙ্গে সঙ্গে সিবিএসই-র ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে স্কুলগুলিকে।

বোর্ডের তরফে আরও জানানো হয়েছে, স্কুলে ল্যাবের পরিকাঠামোর উপর নির্ভর করে যদি পরীক্ষার্থীর সংখ্যা ৩০-এর বেশি হয়, তা হলে স্কুলগুলিকে প্রতিদিন দুই থেকে তিন দফায় পরীক্ষার আয়োজন করতে হবে। মূল্যায়নের স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই নিয়ম মানতে হবে স্কুলগুলিকে। তবে ফাইন আর্টস-এর ক্ষেত্রে দু’দফায় পরীক্ষার আয়োজন করলেই হবে। এ ছাড়া, বোর্ডের তরফে স্কুলগুলিকে দশম শ্রেণির প্র্যাক্টিক্যালের জন্য বহিরাগত পরীক্ষক আনার ক্ষেত্রে কোনও সাহায্য করা হবে না। এ ক্ষেত্রে স্কুলগুলিকেই ব্যবস্থা নিতে হবে। অন্যদিকে, দ্বাদশের পরীক্ষার ক্ষেত্রে বোর্ডই প্রতিটি স্কুলে বহিরাগত পরীক্ষক নিয়োগ করবে যথাযথ মূল্যায়নের জন্য।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশে ও বিদেশে সিবিএসই অনুমোদিত স্কুলগুলিতে পূর্বের ঘোষণা অনুযায়ী পরের বছর ১ জানুয়ারি থেকেই প্র্যাক্টিক্যাল পরীক্ষা/ প্রজেক্ট/ অভ্যন্তরীণ মূল্যায়ন (ইন্টারনাল অ্যাসেসমেন্ট)-এর আয়োজন করা হবে। শুধুমাত্র শীতপ্রধান অঞ্চলের সিবিএসই অনুমোদিত স্কুলগুলি যে হেতু প্রবল ঠান্ডার কারণে জানুয়ারি মাসে বন্ধ রাখা হবে, তাই নভেম্বর মাসেই সেই স্কুলগুলিতে প্র্যাক্টিক্যালের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE