Advertisement
১৫ মে ২০২৪
CISCE Revised Syllabus

এ বার পরিবর্তন সিআইএসসিই-র একাদশ ও দ্বাদশের সিলেবাসেও, প্রকাশিত হল বিজ্ঞপ্তি

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের শেষেই রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে উচ্চ মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন সংক্রান্ত ঘোষণা করা হয়েছিল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৭:৫৮
Share: Save:

একাদশ এবং দ্বাদশ শ্রেণির বেশ কিছু বিষয়ের পাঠ্যক্রম বা সিলেবাস সংশোধন করল কাউন্সিল ফর দি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজ়ামিনেশনস (সিআইএসসিই)। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি এবং ২০২৫ সালের দ্বাদশ শ্রেণি (আইএসসি)-র পাঠ্যক্রমে এই বদল আনা হবে বলে জানানো হয়েছে কাউন্সিলের তরফে। কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইটে সম্প্রতি এই মর্মে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বর্তমান চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষার মান বাড়ানোর লক্ষ্যেই একাধিক পরিবর্তন করা হয়েছে সিআইএসসিই-এর এই দুই শ্রেণির সিলেবাসে। কাউন্সিলের তরফে দ্বাদশ শ্রেণি বা আইএসসি-র মোট ১২টি বিষয়ের পাঠ্যক্রম সংশোধন করা হয়েছে। বিষয়গুলি হল— পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা (বায়োলজি), গণিত, ইতিহাস, কমার্স, অ্যাকাউন্টস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা, মনোবিদ্যা এবং লিগ্যাল স্টাডিজ় বা আইনশিক্ষা। এর বাইরে বাকি বিষয়গুলির সিলেবাস অপরিবর্তিতই থাকছে বলে জানিয়েছে কাউন্সিল।

অন্য দিকে, একাদশ শ্রেণির ক্ষেত্রে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে মোট চারটি বিষয়ের পাঠ্যক্রমে বদল আনা হয়েছে। সেগুলি হল— রসায়ন, জীববিদ্যা, গণিত এবং ইতিহাস। এ ক্ষেত্রেও অন্যান্য বিষয়ের সিলেবাস অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে কাউন্সিল অধীনস্থ স্কুলগুলির প্রধানকে পড়ুয়া, শিক্ষক এবং অভিভাবকদের সংশোধিত সিলেবাস সম্পর্কিত সমস্ত তথ্য যথাযথ ভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে দু’টি লিঙ্কে গিয়ে সংশোধিত সিলেবাসগুলি দেখা যাবে, সেগুলি হল— https://cisce.org/regulations-and-syllabuses-isc-class-xii-revised-syllabus-2025-in-selected-subjects/ এবং https://cisce.org/regulations-and-syllabuses-isc-2026/ ।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের শেষেই রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে উচ্চ মাধ্যমিকের সিলেবাস পরিবর্তন সংক্রান্ত ঘোষণা করা হয়েছিল। পাশাপাশি বদল আনা হচ্ছে পরীক্ষার মূল্যায়নের পদ্ধতিতেও। চালু হচ্ছে সিমেস্টার সিস্টেম। আবার কিছু দিন আগে, সিবিএসই-র তরফেও একাদশ এবং দ্বাদশ শ্রেণির প্রশ্নপত্রের ধরনে পরিবর্তন আনা হবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE