Advertisement
১৭ মে ২০২৪
Rabindra Bharati University

রবীন্দ্রনাথের ইতালি যাত্রার ইতিকথা ঠাকুরবাড়িতে

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনকালে তিন বার ইতালিতে গিয়েছিলেন। ১৮৭৮ সালে প্রথম বার ১৭ বছর বয়সে তাঁর ইতালি ভ্রমণ, এরপর ১৯২৫ এবং ১৯২৬ সালে পর পর দু’বার তিনি ইতালির সরকারের আমন্ত্রণে সেখানে যান।

জিয়ানলুকা রুবাগোট্টি ও শুভ্রকমল মুখোপাধ্যায়

জিয়ানলুকা রুবাগোট্টি ও শুভ্রকমল মুখোপাধ্যায় নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ২১:১১
Share: Save:

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ইতালি ভ্রমণ নিয়ে প্রদর্শনশালা বা গ্যালারির উদ্বোধন হলো জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। ভারত ও ইতালির মধ্যে সম্পর্কের ৭৫ বছর পূর্তি হয়েছে এ বছরই। সেটা মাথায় রেখে রবীন্দ্রনাথের ইউরোপ ভ্রমণের ইতিকথা ও হারিয়ে যাওয়া ইতিহাস তুলে ধরা হল এই স্থায়ী প্রদর্শনীতে।

রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জীবনকালে তিন বার ইতালিতে গিয়েছিলেন। ১৮৭৮ সালে প্রথম বার ১৭ বছর বয়সে তাঁর ইতালি ভ্রমণ, এরপর ১৯২৫ এবং ১৯২৬ সালে পর পর দু’বার তিনি ইতালির সরকারের আমন্ত্রণে সেখানে যান। এই তিন বার ইতালি ভ্রমণের ইতিহাস ও ছবি তুলে ধরা হয়েছে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির প্রদর্শনীতে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ্রকমল মুখোপাধ্যায় বলেন, “ইতালি সরকারের উদ্যোগ এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এই গ্যালারি উদ্বোধন করা হয়েছে। তাঁর তিন বার ইতালি ভ্রমণের যত নথিপত্র পাওয়া গেছে তাঁর ভিত্তিতে এই যাবতীয় তথ্য ও ছবি সংগ্রহ করা হয়েছে। আগামী দিনে আরও নতুন কিছু পাওয়া গেলে এই গ্যালারিতে সংযোজন করা হবে।”

১৯২৬ সালে ইতালি ভ্রমণের সময় মুসোলিনির সঙ্গে দেখা হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের। তাঁর আমন্ত্রণেই তিনি সেখানে গিয়েছিলেন যা নিয়ে নানা রকম বিতর্ক রয়েছে। বিশ্ববিদ্যালয় উপাচার্য শুভ্রকমল বিতর্ক এড়িয়ে তাঁর স্পষ্ট জানান, বিতর্ক অনেক রকমই থাকতে পারে, কিন্তু আজকের দিনে সে সব বিতর্ক এড়িয়ে অমূল্য ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং সংরক্ষণ করাটাই গুরুত্বপূর্ণ। তবে মুসোলিনিকে নিয়ে যে বিতর্ক সেই ইতিহাস বা তাঁর সঙ্গে দেখা করার তথ্য পাওয়া গেলেও মুসোলিনির সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের কোনও ছবি পাওয়া যায়নি। যে কারণে সেই ছবি আমরা প্রদর্শনীতে সংরক্ষণ করতে পারিনি।

উল্লেখ্য, আজকের এই উদ্বোধন অনুষ্ঠানের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ঠাকুরবাড়িতে। কবিতা, আবৃত্তি ও নৃত্য প্রদর্শনও হয় এই উপলক্ষে। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগীয় অধ্যাপক এবং পড়ুয়ারা। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও উপস্থিত ছিলেন কলকাতায় ইতালির কনসাল জিয়ানলুকা রুবাগোট্টি।

তিনি বলেন, “রোমে আমরা এই ধরনের একটা মিউজিয়াম তৈরি করেছি। কলকাতায় রবীন্দ্রভারতী ও ইতালির বিদেশ মন্ত্রকের উদ্যোগে এই প্রদর্শনী তৈরি করা হয়েছে।”

জোড়াসাঁকোর ঠাকুর বাড়ির রামপ্রসাদ ভবনের তৃতীয় তলায় এই প্রদর্শীর উদ্বোধন করা হয়। মূলত এখানে তুলে ধরা হয়েছে তাঁর তিন বার ইতালির ভ্রমণের টুকরো টুকরো কথা। তিনি ৪১ দিন ইতালিতে কাটিয়েছিলেন এবং ইতালির আটটি শহরে ঘুরেছিলেন। চার বার তিনি বক্তৃতা করেছিলেন সেই দেশে। এ ছাড়াও সরকারি আমন্ত্রণে তিনি ইতালির বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠান ও বৈঠকে অংশগ্রহণ করেছিলেন ।

এই প্রদর্শনীতে সেই সময়কার বিভিন্ন ছবি, সংবাদপত্রে প্রকাশিত খবর, কবিগুরুর হাতে লেখা বার্তা, কথা ও কবিতা এবং নানা অভিজ্ঞতার কথা তুলে ধরা হয়েছে। তিনি প্রথমবার রোম ভ্রমণে গিয়ে গ্র্যান্ড হোটেলে থেকেছিলেন, সেই ছবিও এই প্রদর্শনীতে রাখা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ইতালির সরকার ও রবীন্দ্রভারতীর কর্তৃপক্ষের সঙ্গে ম‌উ স্বাক্ষর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MOU RBU gallery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE